খুব দ্রুত ওজন কমানোর সহজ উপায়

আজকাল আমরা প্রায় সবাই ধীরে ধীরে স্বাস্থ্য সচেতন হয়ে উঠছি। আর সেই সঙ্গে রয়েছে দ্রুত ওজন কমানোর ডায়েট। দ্রুত ওজন কমাতে 3টি কার্যকর নাইট ডায়েট প্ল্যান:


স্কি-নি ফ্যাট কি?

বেশিরভাগ মানুষ সবসময় চর্বি বা একটু অতিরিক্ত ওজন কমাতে চান । যে কেউ 1 মাসে 10 কেজি কমাতে চায় তারা যদি উচ্চ আশা নিয়ে পড়া শুরু করে তবে হতাশ হবে। কিভাবে এক মাসে খুব দ্রুত ওজন কমানো যায় বা কিভাবে 10-20-30 কেজি কমানো যায় সে বিষয়ে পরামর্শ দিতে আমি এখানে আসিনি। টেকসই উপায়ে এত বিপুল পরিমাণ ওজন হ্রাস করা সত্যিই সম্ভব কিনা তা নিয়ে চ্যাট করতে আমি আসলে এখানে এসেছি… বা খুব দ্রুত ওজন কমানো ঠিক কিনা।

weight lose diet bd


  • খুব দ্রুত ওজন কমানোর ৫টি সাধারণ ভুল ধারণা!
  • সামনে কোন ঘটনা? এক সপ্তাহে ৫ কেজি ওজন কমাবেন!
  • অনেক দিন ওজন মেপেছেন না? ওজন বেড়েছে ১২-১৫ কেজি? আপনি কি আত্মীয়দের কথা শুনেছেন?
  • এক মাসে ১০ কেজি কমিয়ে দেব!
  • গত মাসে মানানসই সুন্দর পোষাক আজ ভেঙ্গে পড়ল? এখন ওজন কমাও!!
  • কারণ যাই হোক না কেন, এই অদ্ভুত শখের প্রথম ধাপ হল কীভাবে নেটে ওজন কমানো যায়? -অনুসন্ধান ! এবং কিছু জনপ্রিয় প্রশ্ন অনুসন্ধান করুন যেমন-


দ্রুত ওজন কমানোর FAQ:

  • খুব মোটা, কিভাবে খুব দ্রুত ওজন কমানো যায়?
  • "আমি খুব মোটা, কিভাবে দ্রুত ওজন কমাতে?"
  • যারা প্রশ্ন করে তাদের আমরা উল্টো প্রশ্ন করতে চাই-


'খুব মোটা' হতে আপনার কতক্ষণ লেগেছে? কতদিন আগে শুকিয়েছ? Weight Lose 

উত্তর-


  • গত 6-7 মাসে আমার ওজন বেড়েছে।
  • কখন মোটা হয়ে গেছি খেয়ালই করিনি!
  • সবাই বলে আমি মোটা।
  • আমি ওজন পরিমাপ করি না, আমি একদিন এটি মাপলাম এবং হঠাৎ আমি মোটা হয়ে গেলাম
  • মূলত উপরের উত্তরগুলি তাদের কাছ থেকে যারা তাদের স্বাস্থ্য, সুস্থতা সম্পর্কে মোটেও সচেতন নন। তারা সারা জীবন তাদের স্বাস্থ্যের ক্ষতি করে 2 উপায়ে-


অস্বাস্থ্যকর জীবনধারার একজন ব্যক্তি যিনি ব্যায়াম করেন না এবং যার বিপাক ক্রিয়া স্বাভাবিক বা কিছুটা ধীর, স্বাস্থ্যকর উপায়ে 10-15 কেজি অতিরিক্ত ওজন কমাতে 1 বছর পর্যন্ত সময় লাগতে পারে।


ওজন কমানোর একটি 'স্বাস্থ্যকর' 'টেকসই' উপায়?

ওজন হ্রাস, ত্বক এবং চুলের ক্ষতির পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে আপনি অপুষ্টিতে ভুগবেন না সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ওজন আজ 5 কেজি কমবে এবং আগামীকাল 7 কেজি বাড়বে না। 10 কেজি কমানোর পর আপনি সেই ওজন-টাই বজায় রাখতে পারবেন।

তাই আপনি নিজেকে একটি বিশাল ক্ষতি না করে স্বাভাবিকভাবে 'খুব দ্রুত' ওজন কমাতে পারবেন না। এমন চেষ্টা করা ঠিক হবে না। হাতে সময় নিয়ে একটি স্বাস্থ্যকর রুটিন ডায়েট, প্রতিদিন পরিমিত ব্যায়াম স্বাস্থ্য ভালো রাখবে।

এছাড়াও, আপনি ওজন কমাতে বা নিয়ন্ত্রণে রাখতে পারবেন না। তাই সময় নষ্ট না করে 'নিশ্চিত' ও 'নিরাপদ' রাস্তা বেছে নেওয়া ভালো না?


কিভাবে এক সপ্তাহে 5 কেজি ওজন কমানো যায়?

ওজন কমাতে আপনার 5 কেজি বাড়ানোর চেয়ে 3-4 গুণ বেশি সময় লাগবে। এখনও 1 সপ্তাহে 5 কেজি কমাতে চান? পরবর্তী 7 দিন যদি আপনি শুধুমাত্র জল খান তাহলে আপনি 3-4 কেজি ওজন কমাতে পারেন... আপনার মারাত্মক নিম্ন রক্তচাপ, অপুষ্টি হবে। অর্ধেক চুল পড়ে যাবে।

আর এক সপ্তাহ পর? ‘প্রোগ্রাম’ শেষ করে কখন ফিরবেন নিয়মিত ডাল ভাত ডায়েটে? ১ মাসে ৪-৫ কেজি ওজন বাড়ে! আগের থেকে একটু মোটা হয়ে যান...পরের 'প্রোগ্রাম'-এর আগে এই একই চক্রের পুনরাবৃত্তি করুন। এভাবেই চলবে আপনার জীবন।

তাই না, আপনি এক সপ্তাহে এত ওজন কমাতে পারবেন না। বরজোর নিরাপদ ব্যায়াম ডায়েটের মাধ্যমে আধা কেজি থেকে ১ কেজি ওজন কমাতে পারে।


ওজন কমানোর সঠিক উপায় জেনে নিন

তাহলে কিভাবে দ্রুত ওজন কমানো যায়? জিরা জল, আদার জল, সবুজ চা, দারুচিনি? এটা কি কমবে?

আবার না, এই পয়েন্টটি 'কিছু খেয়ে ওজন কমাতে পারবেন না' খুব ভালো করে বোঝা উচিত। এই সমস্ত হেনটেনগুলি কিছু ক্ষেত্রে 'মেটাবলিজম' বাড়াতে সাহায্য করবে। কিন্তু শুধু 'ক্র্যাশ ডায়েটিং' করে ওজন কমানোর চেষ্টা করা এবং সকাল-বিকাল এই পানি পান করার ফলে - বিশাল গ্যাস্ট্রিক, অ্যাসিডিটির সমস্যা, ডায়রিয়া, নিম্ন রক্তচাপ, রক্তশূন্যতা... আর কিছু নয়।


নিরাপদ খাদ্যাভ্যাস, ব্যায়ামের পাশাপাশি গ্রিন টি খাওয়া খুবই ভালো (এটা আগেও বলেছি, চাইলে পড়তে পারেন)। কিন্তু জিরা, আদা, দারুচিনি আজ পর্যন্ত নিশ্চিতভাবে ওজন কমাতে পারেনি।

আমাদের সমাজ এখনও এমন জায়গায় আছে যেখানে 'চর্মসার', 'পাতলা', 'শুষ্ক'- এই শব্দগুলো শারীরিক সৌন্দর্যের সংজ্ঞা দেয়। একটি নির্দিষ্ট 'আকারের' চেয়ে একটু ভারী বা একটু হালকা হওয়া ছাড়া আর তাকাবেন না... তাদের কেউই 'সুন্দর' নয়।


মেয়েরা ফিট থাকার জন্য জিমে যায়

সৌন্দর্যের ধারণার জন্য যাচ্ছি না। আপনি যখন খুশি এবং নিজের সম্পর্কে আত্মবিশ্বাসী তখন আপনি সুন্দর।

আপনি কি মনে করেন? আপনি পাতলা বা শুষ্ক হলে আপনি সুস্থ? আর যারা লম্বা-চওড়া, বা বড় সাইজের কামিজ পরেন তারা সবাই অসুস্থ? আপনার যদি এমন চিন্তা থাকে তবে আজ আপনি একটি নতুন অস্বাস্থ্যকর শরীরের ধরন সম্পর্কে জানবেন। সেটি হলো- স্কি-নি ফ্যাট।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url