লেবু দিয়ে রুপচর্চা ও ফর্সা হওয়ার উপায় দেখুন

সকলেই জানেন যে লেবু খাবারে স্বাদ যোগ করতে, সালাদে ব্যবহার করতে বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি-এর চমৎকার উৎস হিসেবে দারুণ কাজ করে। যাইহোক, লেবু প্রসাধনী অনুশীলনে বিভিন্ন উপায়ে ব্যবহৃত হয় এবং এটি খুব কার্যকর।

স্বাস্থ্য আলোচনার আজকের পর্বে আমরা সৌন্দর্য চর্চায় লেবুর নানাবিধ ব্যবহার নিয়ে লিখেছি।


যে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে

  • শরীরের কালো দাগ দূর করতেঃ
  • খুশকি এড়াতে:
  • ত্বকের উজ্জ্বলতা:
  • দাঁত পরিষ্কার করতে:
  • নরম ঠোঁট পেতে:


শরীরের কালো দাগ দূর করতেঃ

অনেকেরই কনুই, হাঁটুসহ শরীরের বিভিন্ন স্থানে কালো দাগের সমস্যা থাকে। এই দাগগুলি হালকা করতে লেবু এবং লবণের মিশ্রণ ঘষুন। লেবু থেকে পাওয়া সাইট্রিক অ্যাসিড এক্ষেত্রে ভালো কাজ করে, এটি ধীরে ধীরে কালো ভাব দূর করে।


খুশকি এড়াতে:

খুশকির সঙ্গে লেবুর কোনো সম্পর্ক নেই। লেবুতে অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা মাথার ত্বক পরিষ্কার করে এবং খুশকি ও রুক্ষতার বিরুদ্ধে লড়াই করে। এটি উচ্চ pH সমৃদ্ধ যা তৈলাক্ততা কমায় যার ফলে খুশকি দূর হয়।

অ্যালোভেরা জেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় ব্যবহার করুন। এটি আপনার মাথার ত্বক পরিষ্কার করবে। 20 মিনিট অপেক্ষা করুন এবং একটি হালকা শ্যাম্পু এবং কন্ডিশনার দিয়ে আপনার চুল ধুয়ে ফেলুন। খুশকি কমানোর পাশাপাশি চুলের গোড়া মজবুত হবে, চুল পড়া কমবে।


ত্বকের উজ্জ্বলতা:

অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে, লেবুতে থাকা ভিটামিন সি ত্বকের ক্ষতি এবং অকাল বার্ধক্য প্রতিরোধ করে। আবার এর অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য ত্বকের মৃত কোষ এবং ব্রেকআউট দূর করে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে নিচের প্যাকটি ব্যবহার করতে পারেন।

কলের জলে লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান এবং ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ত্বকে খুব ভালো কাজ করে। যাদের ত্বক শুষ্ক তাদের কলের পানিতে মধু মিশিয়ে ত্বকে ব্যবহার করা উচিত।


দাঁত পরিষ্কার করতে:

ঝকঝকে সাদা দাঁত মানে সুন্দর হাসি। লেবু দিয়ে তৈরি হোয়াইটেনিং প্যাক দাঁত পরিষ্কার ও ঝকঝকে করতে খুবই কার্যকরী। বেকিং সোডা ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে পাতলা করে দাঁতে লাগান। তারপর টুথব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দাঁত উজ্জ্বল হবে। যারা তামাক ইত্যাদি ধূমপান করেন তাদের জন্য এই পদ্ধতিটি বিশেষভাবে উপকারী।


নরম ঠোঁট পেতে:

শুষ্ক ও ফাটা ঠোঁট দূর করতে লেবু একটি কার্যকরী উপাদান। লেবুর রস এবং ব্রাউন সুগার মিশিয়ে স্ক্রাব তৈরি করে ঠোঁটে লাগান। কিছুক্ষণ রেখে দিন। আপনার ঠোঁট হয়ে উঠবে নরম ও মোটা। চিনির দানাদার অংশ সরাসরি এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। লেবু এবং চিনির মিশ্রণ ত্বকের মৃত কোষ দূর করতেও ব্যবহার করা হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url