জনসংযোগ এবং বিপণন এ Marketing Relation কতটা গুরুত্বপূর্ণ?

জনসংযোগ এবং বিপণন এলাকায় অধ্যয়ন, বিপণন, জনসচেতনতা এবং জনসম্পর্ক নিয়ন্ত্রণ, যোগাযোগ কৌশল উন্নয়ন, এবং জনসংযোগ কার্যক্রম জড়িত। এটি ব্র্যান্ডের নাম এবং খ্যাতির উপর মিডিয়া, সামাজিক এবং ব্যক্তিগত যোগাযোগের প্রভাব মোকাবেলা করে এমন বিস্তৃত ক্রিয়াকলাপ জড়িত। 

PR পেশাদাররা কর্পোরেট ইমেজ, জনমত এবং সেন্টিমেন্ট বাড়ানোর পাশাপাশি বিক্রয় উন্নত করতে এবং ভোক্তাদের সাথে দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ে তুলতে বিভিন্ন প্রকল্পে কাজ করে। এর মধ্যে রয়েছে লক্ষ্য বাজারের গবেষণা ও বিশ্লেষণ, মিডিয়া প্রচারণা, ইতিবাচক চিত্র বাস্তবায়ন এবং ধারণা বিক্রি করা।

যদিও PR-এর প্রাথমিক ফোকাস ছিল জনসচেতনতার বিকাশ, এটি পণ্য এবং পরিষেবার গুণমানকে উন্নীত করার প্রচেষ্টা, বাজারের উপলব্ধি বিকাশ, কোম্পানি সম্পর্কে তথ্য প্রদান, বৃদ্ধির জন্য কোম্পানির অবস্থান, এবং ব্যবসায়িক সমাধান তৈরি করার প্রচেষ্টাকে অন্তর্ভুক্ত করার জন্য এটি একটি আরও বিস্তৃত শৃঙ্খলায় বিকশিত হয়েছে। . বিপণন জনসংযোগ, তবে, কৌশলগত পরিকল্পনার একটি উপাদান হিসাবে একটি অতিরিক্ত ফোকাস আছে |

PR এবং Marketing উভয় শাখাই কোম্পানি বা প্রতিষ্ঠানের ইতিবাচক ইমেজ তৈরি এবং যোগাযোগের উপর দৃষ্টি নিবদ্ধ করে। লক্ষ্যগুলি হল মিডিয়া, শিল্প পরিচিতি এবং যোগাযোগের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণকারীদের প্রভাবিত করা। তারা লক্ষ্য শ্রোতাদের উন্নয়ন এবং নির্দিষ্ট বার্তা প্রদানের সাথে জড়িত। যোগাযোগ কৌশলের ফোকাস সবচেয়ে কম সময়ে এবং সর্বনিম্ন খরচে সর্বাধিক কার্যকারিতা অর্জনের দিকে তৈরি। বিপণন যোগাযোগ পরিকল্পনা একটি ব্র্যান্ড পরিচয় বিকাশ এবং গ্রাহকের আনুগত্য গড়ে তোলার লক্ষ্যে।

বিপণন এবং পিআর পেশাদাররা তাদের ক্লায়েন্টদের বর্তমান বিপণন জলবায়ু এবং কীভাবে দুটি শৃঙ্খলা তাদের নিজস্ব ব্যবসায় প্রয়োগ করা যেতে পারে তা বুঝতে সহায়তা করতে পারে। এই পেশাদারদের জনসাধারণকে শিক্ষিত করার, তথ্য ভাগ করে নেওয়ার এবং সঠিক এবং ব্যাপক তথ্য সরবরাহ করার দৃঢ় ইচ্ছা রয়েছে। 



উপরন্তু, তারা লক্ষ্যযুক্ত দর্শকদের কাছে একটি পণ্য বা পরিষেবার সুবিধাগুলি যোগাযোগ করার ক্ষমতা সহ দক্ষ যোগাযোগকারী। সমন্বিত বিপণন যোগাযোগ কৌশলের চারটি প্রধান উপাদান রয়েছে: বিক্রয়, প্রচার, জনসংযোগ এবং বিজ্ঞাপন। নিচে এই চারটি উপাদানের প্রতিটির সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হল।

বিক্রয় - বিক্রয় অঞ্চলে, বিপণন এবং জনসংযোগ পেশাদাররা নতুন গ্রাহকের আগ্রহ তৈরি করতে, বিক্রয় চালাতে এবং বিক্রয় বন্ধ করতে কাজ করে। এই পেশাদাররা নিশ্চিত করে যে তারা যে গ্রাহকদের টার্গেট করছে তাদের কাছে কোম্পানি থেকে কেনা পণ্য বা পরিষেবা সম্পর্কে যথেষ্ট তথ্য রয়েছে। 

তারা তাদের বিপণন এবং জনসংযোগ প্রচেষ্টার উপর নতুন গ্রাহক খুঁজে বা বিদ্যমান গ্রাহক সম্পর্ক শক্তিশালী করার মাধ্যমে রিটার্ন নির্ধারণ করে। বিক্রয় পেশাদারদের প্রায়ই অর্থ বিভাগে পাওয়া যায়, যদিও অনেকেই আছেন যারা মার্কেটিং বা সৃজনশীল বিভাগে কাজ করেন। সাধারণভাবে, এই পেশাদারদের এজেন্সি, পরামর্শদাতা এবং সংস্থাগুলিতে পাওয়া যায়।

জনসংযোগ এবং বিপণন - জনসংযোগ এবং বিপণনের ক্ষেত্রে, এই পেশাদারদের যোগাযোগ সংস্থা এবং পরামর্শক সংস্থায় পাওয়া যায়। জনসাধারণকে সঠিক এবং ব্যাপক তথ্য প্রদানের সাথে সাথে তাদের প্রাথমিক ফোকাস হবে পাবলিক পলিসি এবং কর্পোরেট নীতির উন্নয়নের উপর। তারা লক্ষ্য বাজার সনাক্তকরণ এবং কর্পোরেট ব্র্যান্ডিং কৌশল তৈরিতে সহায়তা করবে। জনসংযোগ এবং বিপণন পেশাদারদেরও সরকারি খাতে পাওয়া যায়, যদিও বেশিরভাগই স্বাধীন সংস্থা বা সংস্থার মাধ্যমে নিযুক্ত হন।

সমন্বিত বিপণন যোগাযোগ - এই ক্ষেত্রটি বিদ্যমান থাকার জন্য, বৃহত্তর সমন্বিত বিপণন যোগাযোগ কাঠামোর মধ্যে বিভিন্ন শৃঙ্খলা এবং ভূমিকাগুলির মধ্যে একটি পৃথকীকরণ থাকতে হবে। দুটি মূল ক্ষেত্র রয়েছে যা বিভিন্ন শৃঙ্খলাকে পৃথক করে। প্রথম ক্ষেত্রটি হল প্রেস রিলিজ লেখা এবং সম্পাদনা , যা পরিকল্পনা, ধারণা, বাস্তবায়ন এবং বিশ্লেষণের পর্যায়ে ঘটে। দ্বিতীয় ক্ষেত্রটি হল সঠিক টার্গেট শ্রোতাদের জন্য অনুসন্ধান, যার জন্য লক্ষ্য শিল্প এবং লক্ষ্য শ্রোতাদের নিজেই গবেষণা এবং বিশ্লেষণ প্রয়োজন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url