কিভাবে ওয়েবসাইট ডিজাইনের UX উন্নত করা যায়?

আপনি যদি চান যে লোকেরা এটি ব্যবহার করুক তবে একটি ওয়েবসাইট থাকা যথেষ্ট নয়। আপনাকে UX (User Experience) ডিজাইন বা ব্যবহারকারীর অভিজ্ঞতা ডিজাইনে বিনিয়োগ করতে হবে। একজন ভালো UX ডিজাইনার আপনার গ্রাহকদের জন্য সরলতা কতটা গুরুত্বপূর্ণ তা জানতে পারবেন এবং একটি সুন্দর এবং সহজবোধ্য সাইট তৈরি করবেন।


UX ডিজাইন কি? (User Experience)

ইউএক্স ডিজাইন হল আপনার সাইটকে আরও ব্যবহারকারী বান্ধব হওয়ার জন্য উন্নত করার একটি উপায় এবং গ্রাহকদের আকর্ষণ করবে। এটিতে অনেকগুলি বিভিন্ন বিষয় জড়িত, যেমন ব্যবহারকারীদের জন্য ডিজাইনটি কতটা সহজ, ওয়েবসাইটটিতে পর্যাপ্ত সাদা স্থান (নেতিবাচক স্থান) আছে কিনা এবং আরও অনেক কিছু!



কেন UX ডিজাইন প্রয়োজন?

ইউএক্স ডিজাইন নিশ্চিত করে যে আপনার সাইটে সবকিছু মসৃণভাবে চলে, যার মানে আশা করি কম লোক কিছুই না কিনে ছাড়ছে। এটি আপনাকে প্রয়োজনের সময় দ্রুত পরিবর্তন করতে দেয় কারণ আপনি জানেন কী কাজ করছে এবং কী নয়৷ ব্যবসায়িক লক্ষ্যের পরিপ্রেক্ষিতে ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করার সেরা অংশ? সঠিকভাবে করা হলে আপনি আগের চেয়ে দ্রুত বাড়তে সক্ষম হবেন!


আমি কিভাবে আমার ওয়েবসাইট ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে পারি?

ওয়েব ডিজাইন কোম্পানি লস অ্যাঞ্জেলেস  আপনার ওয়েবসাইট ব্যবহারকারীর অভিজ্ঞতা ডিজাইনকে আরও শক্তিশালী করে তুলতে পারে এমন অনেক উপায় রয়েছে । এখানে কিছু টিপস রয়েছে যা আপনি অনুসরণ করতে পারেন তা নিশ্চিত করতে যে আপনার সাইটে যারা ভিজিট করে তাদের সম্ভাব্য সর্বোত্তম সময় আছে:

  • সবকিছু ব্যবহারকারী গবেষণা সঙ্গে শুরু হয়

সর্বাগ্রে, একটি পণ্য বা পরিষেবা থেকে লোকেরা কী চায় এবং তারা এটি সম্পর্কে কীভাবে অনুভব করে তার একটি বিশ্লেষণ করা দরকার। যাইহোক, এই তথ্যটি মূল্যবান হওয়ার জন্য, এই জিনিসগুলিকে আগে থেকে সঠিকভাবে পরিমাপ করা দরকার যাতে শুরু থেকেই সফল ডেটা সংগ্রহ নিশ্চিত করা যায়। আপনি যদি সমীক্ষা, প্রশ্নাবলী, এবং ফোকাস গোষ্ঠীর সাথে জড়িত যে কোনও UX গবেষণা করার পরিকল্পনা করেন তবে আপনার আগে থেকেই প্রচুর সময় আলাদা করা উচিত কারণ প্রায়শই, অংশগ্রহণকারীদের নিয়োগের ক্ষেত্রে প্রত্যাশার চেয়ে অনেক বেশি সময় লাগতে পারে!

যদি সফলভাবে করা হয়, যদিও, UX গবেষণা থেকে অর্জিত অন্তর্দৃষ্টি সত্যিই মূল্যবান হতে পারে!

  • সরলতা- এটিকে সরল রাখুন এবং প্রতিক্রিয়াশীল ডিজাইনের অনুশীলন করুন

আপনার ডিজাইনটি ব্যবহার করা সহজ, দৃষ্টিকটু হওয়া উচিত এবং ব্যবহারকারীদের অত্যধিক তথ্য দিয়ে অভিভূত করা উচিত নয়। আপনার ওয়েবসাইটের জন্য বিষয়বস্তু লেখার সময় ইনভার্টেড পিরামিড পদ্ধতি ব্যবহার করুন যাতে গুরুত্বপূর্ণ বিশদগুলি পৃষ্ঠার শীর্ষে থাকে এবং কম গুরুত্বপূর্ণগুলি নীচের দিকে থাকে, যেখানে এটি আপনার সাইটের দর্শকদের দ্বারা দেখার সম্ভাবনা কম। 

এর মানে হল আপনি নিশ্চিত করতে চান যে প্রতিটি ওয়েব পৃষ্ঠায় সমালোচনামূলক বার্তাগুলি অবিলম্বে দৃশ্যমান হয় তা খুঁজে বের করার জন্য লোকেদের স্ক্রোল করতে বাধ্য না করে!

যেখানেই সম্ভব জিনিসগুলি সহজ রাখুন কারণ এটি সামগ্রিক ব্যবহারকারীর অভিজ্ঞতা আকর্ষণীয় তা নিশ্চিত করতে সহায়তা করে৷ সহজ কিছু হল - সাধারণত, এটি কাজ করে তত সহজ, খুশি গ্রাহক/ব্যবহারকারীদের জন্য তৈরি করে!


  • সাদা স্থান আপনার বন্ধু - উদারভাবে এটি ব্যবহার করুন

সাদা স্থান হল একটি ওয়েব পৃষ্ঠার স্থান। এটি জিনিসগুলিকে আরও স্বতন্ত্র এবং সহজে পড়ার জন্য সাহায্য করে কারণ এটি একে অপরের থেকে আইটেমগুলিকে আলাদা করে, তাদের তাদের উপায়ে আলাদা করে তোলে!

এর অর্থ হল ওয়েবসাইট ডিজাইন করার সময় আপনার সুবিধার জন্য সাদা স্থান ব্যবহার করা উচিত – বিশেষ করে আপনি যদি চান যে লোকেরা একবারে মনোযোগের জন্য প্রত্যাশী অন্যদের দ্বারা বিভ্রান্ত না হয়ে সাইট/পৃষ্ঠার নির্দিষ্ট উপাদানগুলিতে ফোকাস করুক, যা প্রায়শই অনলাইনে ঘটতে পারে।

এছাড়াও, শ্বাস-প্রশ্বাসের ঘরের সাথে গুরুত্বপূর্ণ বিষয়বস্তুকে উচ্চারণ করাও লোকেদের তারা যা দেখছে তার সাথে আরও বেশি নিযুক্ত হতে সাহায্য করবে, এটি সাহসী শব্দের মাধ্যমে হোক বা ফন্টের আকার বৃদ্ধি করা ইত্যাদির মাধ্যমে।

অনন্য উপাদানগুলিকে দৃশ্যমানভাবে স্বতন্ত্র করে তোলা শুধুমাত্র পৃষ্ঠাগুলিতে নয় বরং পৃথক উপাদানগুলির মধ্যেও প্রযোজ্য, তাই আশেপাশের নেতৃস্থানীয় দর্শকদের মধ্যে ভিজ্যুয়াল শ্রেণিবিন্যাস কীভাবে কাজ করে সে সম্পর্কে চিন্তা করুন৷

  • অনন্য উপাদান দৃশ্যত স্বতন্ত্র করুন

আপনার সাইটের অনুক্রমের উপাদানগুলি দর্শকদেরকে তারা কোথায় আছে এবং তারা কোথায় যেতে পারে সে সম্পর্কে ধারণা দেওয়ার জন্য আলাদা হওয়া উচিত। উপাদানগুলির মধ্যে পার্থক্যের অভাব মানুষের পক্ষে সাইটের চারপাশে ব্রাউজ করা কঠিন করে তোলে, তাই ডিজাইনের সময় এটি বিবেচনা করা দরকার।

এর অর্থ হল আপনার পৃষ্ঠার প্রতিটি অংশ অন্য অংশের থেকে আলাদা দেখায়, ক্লিকযোগ্যতা বৃদ্ধি করা, নেভিগেশনকে আরও সহজবোধ্য করা এবং UX উন্নত করা।

  • গ্রাহক প্রতিক্রিয়া জন্য জিজ্ঞাসা করুন

গ্রাহকের প্রতিক্রিয়া চাওয়া অত্যাবশ্যক কারণ ব্যবহারকারীরা যখন তাদের ধারনা বিবেচনা না করা হয় বা পণ্যের সাথে সমস্যাগুলি ঘটতে থাকে তখন তারা হতাশ হন। গ্রাহকরা অন্য যেকোনো কিছুর চেয়ে বেশি কী চান তা জানা আপনাকে শুধুমাত্র ব্যবসায়িক স্বার্থের পরিবর্তে ব্যবহারকারীর চাহিদার উপর ভিত্তি করে ভবিষ্যতের পণ্য/পরিষেবা তৈরি করতে সহায়তা করবে (যা ভালো নয়)।

প্রতিক্রিয়া চাওয়ার আরেকটি উপায় হল ব্যবহারযোগ্যতা পরীক্ষার মাধ্যমে UX উন্নত করতে সাহায্য করে। আপনি যদি জানতে চান যে ব্যবহারকারীরা কীভাবে আপনার ওয়েবসাইটের সাথে ইন্টারঅ্যাক্ট করছে, তাহলে এই অনুশীলনটি আপনাকে খুঁজে বের করতে দেয় যে তারা সাইটটি সম্পর্কে কী পছন্দ/অপছন্দ করে এবং কোনো বৈশিষ্ট্যের উন্নতি বা সম্পূর্ণভাবে অপসারণ করা প্রয়োজন কিনা।

বাস্তব জীবনে একটি পণ্য ব্যবহার করেছেন এমন গ্রাহকদের কাছ থেকে প্রতিক্রিয়া চাওয়ার জন্য (শুধু অনলাইনের পরিবর্তে), ফোকাস গ্রুপগুলিও সহায়ক হতে পারে কারণ লোকেরা প্রায়শই অন্যদের সামনে কথা বলতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে না যে কেউ চেষ্টা করছে তাদের সম্পর্কে বিশেষভাবে তথ্য পান।

মুখোমুখি মিথস্ক্রিয়া না করেই গ্রাহকের প্রতিক্রিয়া চাওয়ার আরেকটি উপায় হল সমীক্ষার মাধ্যমে যা কম ভীতিজনক মনে হতে পারে কিন্তু তবুও আপনার বর্তমান ক্রিয়াকলাপগুলিতে প্রচুর সহায়ক অন্তর্দৃষ্টি প্রদান করে।

  • প্রবাহ: পুরো যাত্রা জুড়ে ব্যবহারকারীর প্রবাহের ধারাবাহিকতা বজায় রাখুন

ওয়েবসাইট ডিজাইনে সামঞ্জস্যতা ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য বিবেচনা করা একটি গুরুত্বপূর্ণ দিক কারণ একটি সাইটের প্রবাহ একটি গল্প হিসাবে কাজ করে। ব্যবহারকারীরা যা আশা করে তার থেকে যদি খুব বেশি বিচ্যুতি হয়, তাহলে তারা বিভ্রান্ত হতে পারে। এটি আপনার ওয়েব পৃষ্ঠার সাথে নতুন জিনিসগুলি চেষ্টা করার জন্য প্রলুব্ধ করতে পারে, তবে নিয়ম মেনে চলা গ্রাহকদের সুখী করে তুলবে৷

যারা আপনার ব্যবসার পরিষেবা বা পণ্য ব্যবহার করেন তারা জানেন যে নির্দিষ্ট বোতামগুলি কোথায় রয়েছে (বা স্ক্রিনের অন্যান্য উপাদানগুলি কতটা নিচে যেতে পারে) তাদের সময় বাঁচাতে পারে, যার অর্থ আরও ভাল পর্যালোচনা এবং আরও রেফারেল/ব্যবসা পুনরাবৃত্তি।

এটি আপনাকে বুঝতে সাহায্য করবে যে কেন সাধারণ ওয়েবসাইট তৈরি করার অনেক সুবিধা রয়েছে। এই পরিসরের বাইরে কিছু করা দর্শকদের তাদের সমস্যা সমাধানে সহায়তা করার পরিবর্তে তাদের বিভ্রান্ত করার ঝুঁকি রাখে।

  • পৃষ্ঠা লোড করার সময়

আপনার সাইট যত দ্রুত লোড হবে, ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য এটি তত ভালো।

এমনকি যদি আপনার একটি পৃষ্ঠায় 100% বৈধ কোড এবং শূন্য ভাঙা লিঙ্ক থাকে, তবুও ব্যবহারকারীরা ছেড়ে যেতে পারে কারণ একটি নির্দিষ্ট ওয়েব পৃষ্ঠা লোড হতে কতক্ষণ সময় লাগে (যদি তারা সেখানে প্রথম স্থানে পৌঁছায়)।

এর অর্থ হল ডব্লিউপি রকেট বা ডাব্লুপিআরকেটের মতো ক্যাশিং প্লাগইন/সফ্টওয়্যারের সুবিধা নেওয়া, যা সার্ভারের অনুরোধগুলি 70% পর্যন্ত কমাতে সাহায্য করতে পারে। ইমেজ অপ্টিমাইজ করা জিনিসগুলিকে দ্রুত ঘটবে, কারণ লোড করার সময় যখন কার্যকর হয় তখন প্রতিটি সামান্য সাহায্য করে। এই ছোট্ট টিপটি মনে রাখার অর্থ সম্ভাব্য গ্রাহকদের হারানো হতে পারে, কিন্তু তা না করা খারাপ পর্যালোচনার দিকে পরিচালিত করবে।

এর পরে, কেউ একটি ওয়েবসাইট লোড হওয়ার জন্য অপেক্ষা করতে উপভোগ করে না। এমনকি যদি এটির একটি আকর্ষণীয় ডিজাইন থাকে, তবে লোকেরা ধীর-লোডিং ওয়েব পৃষ্ঠাগুলির জন্য অপেক্ষা করার ঝামেলার মধ্য দিয়ে যেতে চায় না যখন তারা পরিবর্তে অন্য একটি দ্রুত এবং আরও দক্ষ সাইট পরিদর্শন করতে পারে।

  • বিষয়বস্তু উপর ফোকাস.

বিষয়বস্তু রাজা. নিশ্চিত করুন যে আপনার বিষয়বস্তু ভাল লেখা, সহজে পড়া এবং বানান ত্রুটিমুক্ত। আপনি আপনার লেখার মাধ্যমে যে বার্তাটি জানাতে চাচ্ছেন তা ব্যবহারকারীর পক্ষে বোঝা যত সহজ, আপনি যা বিক্রি করছেন তা কিনবেন বা আপনার ওয়েবসাইটে যে পরিষেবা দেওয়া হচ্ছে তার জন্য সাইন আপ করার সম্ভাবনা তত বেশি।

বিষয়বস্তুর আরেকটি দিক হল আপনার বেছে নেওয়া ছবির গুণমান। যদি একটি ছবি হাজার শব্দের মূল্যবান হয়, তাহলে আপনার ওয়েবসাইটে উচ্চ মানের ছবি রাখা উপকারী হবে। আপনার সাইটের দর্শকরা আপনার সামগ্রী থেকে আরও বেশি কিছু পাবেন যদি এটি প্রথম নজরে নান্দনিকভাবে আনন্দদায়ক এবং পেশাদার বলে মনে হয়।

  • আপনার ওয়েবসাইটকে প্রতিক্রিয়াশীল এবং মোবাইল-বান্ধব করুন

মোবাইল প্রতিক্রিয়াশীলতা ব্যবহারকারীর অভিজ্ঞতা ডিজাইনের একটি অপরিহার্য দিক কারণ আরও বেশি সংখ্যক লোক ওয়েব ব্রাউজিংয়ের প্রধান কেন্দ্র হিসাবে তাদের ফোনের দিকে ঝুঁকছে।

একটি ওয়েবসাইট আকর্ষণীয়, ব্যবহারে সহজ, দক্ষ, ইত্যাদি হতে পারে, কিন্তু যদি এটি মোবাইল ডিভাইস বা ট্যাবলেটে ভালভাবে কাজ না করে, তাহলে সমস্যা দেখা দেবে।

অতএব, আপনার ওয়েবসাইট ডিজাইন করাকে অগ্রাধিকার দিন যাতে ব্যবহারকারীরা সহজেই সমস্ত বিভিন্ন মোবাইল ডিভাইস থেকে সামগ্রী অ্যাক্সেস করতে এবং দেখতে পারে৷ আদর্শভাবে, ছোট স্ক্রিনে দেখা হলে সাইটটির স্বয়ংক্রিয়ভাবে তার লেআউট এবং স্বতন্ত্র উপাদানগুলির আকার পরিবর্তন করা উচিত, যেমন পাঠ্য এবং চিত্র।

  • একটি UX পর্যালোচনা/অডিট পরিচালনা করুন

আপনি যা করতে চান তা হল এমন একটি ওয়েবসাইট চালু করা যা আপনার গ্রাহকদের জন্য কাজ করে না এবং আপনি যথেষ্ট পরীক্ষা না করলে তা বের করা কঠিন।

এই কারণেই একটি ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা নিশ্চিত করার জন্য সাইটটি চালু হওয়ার পরে একটি UX পর্যালোচনা/অডিট পরিচালনা করা অপরিহার্য। এটি একটি ওয়েবসাইট ডিজাইন এজেন্সি, লস অ্যাঞ্জেলেস দ্বারা করা উচিত  যেটি উদ্দেশ্য প্রতিক্রিয়া প্রদানের জন্য সাইটটি তৈরি, প্রতিষ্ঠা বা রক্ষণাবেক্ষণের সাথে জড়িত ছিল না।

যদি এই সর্বোত্তম অনুশীলনগুলি অনুসরণ না করা হয়, তাহলে সম্ভবত বিভ্রান্তিকর নেভিগেশন, দুর্বল ব্যবহারযোগ্যতা, সমস্ত জায়গায় অত্যধিক পাঠ্যের মতো সমস্যা হতে পারে, যা ব্যবহারকারীরা আপনার ব্র্যান্ডের অনলাইন উপস্থিতির সাথে কীভাবে ইন্টারঅ্যাক্ট করে তা উল্লেখযোগ্যভাবে ক্ষতি করতে পারে।


উপসংহার

আপনি বছরের পর বছর ধরে ব্যবসা করছেন বা আপনার প্রথম পণ্য লঞ্চ করেছেন কিনা, আমরা সাহায্য করতে পারি। আমরা একটি ওয়েব ডিজাইন এজেন্সি লস এঞ্জেলেস  এবং আমরা আপনার অনলাইন স্টোরকে লাভজনক এবং মাপযোগ্য করার জন্য বৃদ্ধি এবং পরিচালনা করতে বিস্তৃত ইকমার্স সমাধান অফার করি। আমাদের পরিষেবা সম্পর্কে আরও জানতে Endertech এ আজ আমাদের সাথে যোগাযোগ করুন!

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url