ব্র‍্যান্ড প্রোমোটিং কি? অনলাইন ব্র‍্যান্ড প্রোমোটার হবেন কিভাবে? Brand Promoter

3

বর্তমানে কাজের ক্ষেত্র অনেক বিস্তৃত হচ্ছে। যেখানে আগে পণ্য এবং পরিষেবাগুলি কেবল দোকান বা বাজারে পাওয়া যেত, এখন ইন্টারনেটের যুগে সেগুলি অনলাইনে কেনা সম্ভব।

দোকানে গেলে দোকানদার বা সেলসম্যান আমাদের পণ্য, পণ্যের গুণমান, মূল্য, পণ্যের গুণমান, পণ্যের রঙ, কীভাবে পরবেন, কে ভালো পরবে ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানান।

কিন্তু দোকানে গেলে একটা সমস্যা হয়, অনেক সময় অনেক কিছু দেখতে ভালো লাগে না, কিন্তু সেলসম্যানরা অনেক পরিশ্রম করেছে বলেই আমরা পণ্যটি কিনেছি। অনলাইন ব্র্যান্ড প্রোমোটাররা এই সমস্যা কাটিয়ে উঠেছে।


ব্যান্ড প্রচার কি?

ব্র্যান্ড প্রচার হল একটি পণ্য বা পরিষেবার বিপণন। এবং ব্র্যান্ড প্রোমোটার যারা পণ্যের অনলাইন প্রচার করতে আসে, পণ্যের গুণমান, দাম, রঙ, সমন্বয় ইত্যাদি।

আপনি যদি এখানে পণ্যটি পছন্দ করেন তবেই আপনাকে অর্ডারটি নিশ্চিত করতে হবে, অন্যথায় আপনি অনেক পণ্য দেখেছেন এবং কীভাবে তা নিয়ে চিন্তা করতে হবে না। একজন ব্র্যান্ড প্রোমোটারের কাজ হল তাদের প্রতিষ্ঠানের পণ্য বা পরিষেবা বিক্রির উদ্দেশ্য সরাসরি উপস্থাপন করা। সেইসাথে প্রোডাক্টের যাবতীয় তথ্য প্রদান করে।

লাইভ চলাকালীন মন্তব্য দেখে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। যাতে ক্রেতা দোকানে গিয়ে পণ্য দেখতে পারেন। একটি ব্র্যান্ড প্রবর্তক কি? এখন আমরা শিখব কিভাবে একজন ব্র্যান্ড প্রোমোটার হতে হয়। প্রিয় পাঠক, জেনে নিন।

একটি ব্র্যান্ড প্রবর্তক কিভাবে হতে শিখুন


1. পণ্য সম্পর্কে বিস্তারিত ধারণা

আপনি যখন এটি ভাল জানেন তখনই আপনি অন্যদের বলতে পারেন। তাই পণ্যের প্রচার করার আগে পণ্যটি ভালো করে জেনে নিন।

যাতে আপনি পণ্য সম্পর্কে সরাসরি বিস্তারিত বলতে পারেন। কারণ লাইভ মন্তব্য আসলে আপনাকে পণ্য সম্পর্কে অনেক কিছু সুন্দরভাবে বলে।


2. চটপটে এবং স্মার্ট হতে হবে

আপনি অন্য লোকেদের প্রতি যে সহায়তা প্রদান করেন তার সাথে আপনাকে আরও বৈষম্যমূলক হতে হবে। কারণ একই সাথে আপনাকে দর্শকদের স্বাগত জানাতে হবে, তাদের সাথে কথা বলতে হবে, পণ্য দেখাতে হবে, মন্তব্যের জবাব দিতে হবে এবং পণ্যটি দেখাতে হবে।

সুতরাং আপনি যদি ধীর হন তবে আপনি লাইভের অল্প সময়ে এত কিছু করতে পারবেন না। আর অবশ্যই সবার সামনে নিজেকে স্মার্টলি উপস্থাপন করতে হবে। স্বাভাবিকভাবে বা মৌখিকভাবে, আচরণে জড়তা থাকলে, অন্যরা আপনাকে লাইভ দেখার সময় ব্যয় করবে না।


3. সুন্দরভাবে কথা বলতে হবে

আপনি যদি কথাবার্তায় সাবলীল না হন, তাহলে পণ্য সম্পর্কে এত কিছু বলা আপনার পক্ষে সম্ভব হবে না, এবং আপনি এত কিছু বললেও দর্শক বুঝতে পারবেন না।

তাই আপনাকে বক্তৃতা দিতে হবে। পণ্যের গুণগত মান, দাম, মন্তব্যের উত্তর, গল্প সব মিলিয়ে দর্শকদের সঙ্গে সমানভাবে চলতে হবে।


4. নম্র হন

অনেক ব্র্যান্ড প্রবর্তক বুঝতে পারেন না যে তাদের পণ্যের প্রচারে তাদের বিনয়ী হতে হবে। কারণ পণ্য কেনার ক্ষেত্রে লোকেরা প্রশ্ন করবে, অনেক সময় তারা আরও অনেক কিছু বলতে পারে, তবে এটি বিনয়ের সাথে পরিচালনা করতে হবে।

আপনি যত নম্র হবেন, তত জনপ্রিয় হবেন। সবাই আপনার কাছ থেকে পণ্য কিনবে। অথবা আপনি প্রচারিত ব্র্যান্ড থেকে কিনুন।


5. নেতিবাচক মন্তব্য 

সব মানুষ এক নয়। সবাই আপনাকে একরকম ভাববে না। আপনি ব্যক্তিগত মেকআপ, আচরণ, পণ্য বা অভিব্যক্তি নিয়ে ট্রলও নিতে পারেন। যতটা সম্ভব এটির প্রতিক্রিয়া এড়িয়ে চলুন। একটি ভাল মন্তব্য উত্তর.

এবং যদি আপনাকে একটি মন্তব্যের উত্তর দিতে হয়, বিনয়ের সাথে ব্যাখ্যা করুন। যারা ট্রল বা গুন্ডামি স্বীকার করে প্রতিক্রিয়া জানায় তাদের জন্য ব্র্যান্ড প্রবর্তকদের নাম দেওয়া যাবে না। কারণ প্রচার করা মানে শুধু পণ্য আনা নয়, পণ্য সম্পর্কে সব কিছু বলা, ক্রেতাদের নিজস্ব ইমেজ এক্সপ্রেশন দিয়ে পণ্যের প্রতি আগ্রহী করে তোলা।

আপনি যদি গুন্ডামি স্বীকার করেন এবং নীরব থাকেন, তাহলে দর্শকরা আপনাকে সাড়া দেবে এবং আপনার জনপ্রিয়তা বাড়তে থাকবে। আপনি অন্যান্য কোম্পানির মাধ্যমে ব্র্যান্ড প্রচারের জন্য অফারও পাবেন। এটি আপনাকে প্রতি মাসে প্রচুর অর্থ উপার্জনের সুযোগ দেবে।


6. সুস্বাদু সজ্জা

আপনি যদি ব্র্যান্ডের প্রচারক হতে চান তবে আপনার কাছে রুচিশীল পোশাক এবং সাজসজ্জা থাকতে হবে। আপনি এটা আকর্ষণীয় পাবেন.

মানুষ সবসময় সুন্দর মানুষ হতে বা সবকিছু সুন্দরভাবে উপস্থাপন করতে পছন্দ করে। আপনি সুন্দর হন বা না হন তাতে কিছু যায় আসে না, আপনার উপস্থাপনা সুন্দর।


উপসংহার

অনলাইনে ব্র্যান্ড প্রমোটর হওয়া মানে পণ্য বিক্রি সংক্রান্ত যাবতীয় কাজ করা। লোকেরা তখনই অনলাইনে পণ্য কিনতে আগ্রহী যখন তারা পণ্যটি ভালভাবে জানে। আর সেটাই ব্র্যান্ড প্রোমোটারদের কাজ।

আপনি যদি আপনার প্রতিষ্ঠানের ব্র্যান্ডকে ভালোভাবে প্রচার করতে পারেন, তাহলে আপনি অন্যান্য প্রতিষ্ঠান বা অনলাইন শপ থেকেও অনেক অফার পাবেন। আপনি যদি পরিশ্রমী এবং নম্র হন, ব্র্যান্ড প্রচার একটি খুব লাভজনক পেশা হতে পারে।

প্রিয় পাঠক, আমি আশা করি এই পোস্টটি আপনার জন্য দরকারী হবে। যদি আপনার কোন মন্তব্য বা প্রশ্ন থাকে, তাহলে নির্দ্বিধায় আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা অবশ্যই তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার চেষ্টা করব। আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ সবাইকে |

( Hide )
  1. ব্র‍্যান্ড প্রোমোটিং সম্পর্কে জেনে অনেক ভালো লাগল

    ReplyDelete

© All Rights Reserved
Made with Forhad Elahe