অনলাইন বিজনেসে ব্যর্থ হচ্ছেন? Success Online Business Tips

2

ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি বদলেছে। এখন ব্যবসা মানে নিজের ব্যবসা প্রতিষ্ঠান, কোম্পানি বা দোকান থাকা নয়। এখন আপনি ইন্টারনেটের সাহায্যে ঘরে বসে ব্যবসা করতে পারেন। সামান্য পুঁজিতে কোনো প্রতিষ্ঠান বা দোকান ছাড়াই।

এছাড়াও আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠান বা দোকান বা কোম্পানির প্রচার, বিপণনের জন্য অনলাইন পেজ বা গ্রুপের সাহায্য নিতে পারেন। আপনার যদি একটি অনলাইন ব্যবসা থাকে তবে এটিকে উন্নত করা অবশ্যই আপনার প্রধান লক্ষ্য।

কিন্তু আপনি যদি উন্নতি করতে না জানেন তবে আপনি অনলাইন ব্যবসায় সফল হবেন না। অনেকেই এখন অনলাইন ব্যবসার সাথে জড়িত। প্রতিদিন অনেকেই অনলাইনে নতুন ব্যবসা শুরু করছেন। কিন্তু সবাই সফলতার মুখ দেখে না।

আপনি যে ধরণের পণ্য বা পরিষেবা দিয়ে আপনার ব্যবসা শুরু করেন না কেন, সাফল্যের জন্য আপনার কিছু কৌশল থাকতে হবে। তাহলে অসংখ্য অনলাইন ব্যবসার ভিড়ে আপনি নিজের পরিচয় তৈরি করতে পারবেন।

প্রিয় পাঠক, আজ আমরা অনলাইন ব্যবসায় সাফল্যের জন্য কিছু অদম্য কৌশল নিয়ে এসেছি। চলুন জেনে নেওয়া যাক কৌশলগুলো সম্পর্কে।


অনলাইন ব্যবসা সাফল্যের জন্য টিপস

1. পেজ বুস্ট করুন/Page Boost

যে পণ্য বা পরিষেবাটি অনলাইন ব্যবসা শুরু করেছে তার নাম দিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি পেজ খুলুন। এবং পৃষ্ঠাটিকে বুস্ট করুন যাতে এটি আরও বেশি লোকের হোমপেজে প্রদর্শিত হয়।

এতে পেজের প্রোফাইল বাড়বে, অনেকে লাইক ও পণ্য ও সেবা সম্পর্কে জানতে পারবে। ক্রেতারা উপযুক্ত দেখায় এমন প্রত্যেককে কল করতে পারে, যদি অল্প কয়েকজন থাকে।

তাই পেজের লাইক বাড়ানো এবং প্রচার করা খুবই গুরুত্বপূর্ণ। আপনার পেজ সম্পর্কে অনেকেই জানলে আপনি প্রচুর লাইক পাবেন। আর এতে পেজের গ্রহণযোগ্যতা বাড়বে।


2. ব্র্যান্ডের প্রচার করুন/Brand Promotion

অনলাইনে অনেক ব্র্যান্ডের অনুরূপ পণ্য রয়েছে। কোন ব্র্যান্ড সবচেয়ে বেশি চলবে তা নির্ভর করে প্রচারের উপর। আপনি যদি চান, আপনি লাইভে এসে নিজেকে প্রচার করতে পারেন।

যাইহোক, নিশ্চিত করুন যে আপনি সহজেই পণ্য সম্পর্কে সরাসরি যোগাযোগ করতে পারেন, সম্ভাব্য ক্রেতাদের সমস্ত প্রশ্নের উত্তর দিতে পারেন এবং একই সময়ে পণ্যটি দেখাতে পারেন। এবং আপনি যদি মনে করেন যে আপনি এটি অন্যান্য পেশাদার ব্র্যান্ড প্রচারকারীদের সাথে করতে পারেন, আপনিও এটি করতে পারেন। আজকাল, অনেকেই এই কৌশলটি ব্যবহার করে উপকৃত হচ্ছেন।

অনলাইনে পরিচিত লোকেদের সাথে আপনার নিজের পৃষ্ঠা বা ব্যবসার প্রচার করার জন্য প্রচুর ক্রেতা রয়েছে এবং পৃষ্ঠাটিকে অন্যদের কাছে বিশ্বাসযোগ্য এবং জনপ্রিয় করা সহজ।


3. লাইভ সেল/Live Sell

লাইভ সেল পণ্য বা পরিষেবার প্রচারের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং কার্যকর কৌশল। আপনি যদি পণ্য বিক্রয় বাড়াতে চান, পণ্যের সাথে লাইভ আসুন। কারণ ছবি দেখে কেউ পণ্য কিনতে আগ্রহী নয়।

কারণ অনেক সময় ছবির সঙ্গে আসল পণ্যের মিল থাকে না। তাই সবাই পণ্যটি লাইভ দেখতে চায় এবং পণ্যটি অর্ডার করতে চায়।


4. নিয়মিত ডিসকাউন্ট দিন/Discount %

পণ্যের প্রকৃত দাম যাই হোক না কেন, ক্রেতারা যখন মূল্য ছাড়ের কথা জেনে তখন পণ্যটি কিনতে আগ্রহী হন। ছাড় দিয়ে লাভের পরিমাণ কমলেও বিক্রি ও পরিচিতি বাড়বে।

ক্রেতারা উপযুক্ত দেখায় এমন প্রত্যেককে কল করতে পারে, যদি অল্প কয়েকজন থাকে। তাই সুযোগ পেলেই পণ্য ও সেবার ওপর ছাড় দিন।


5. নম্রভাবে সাড়া দিন/Good Respond

আপনার পেজ থেকে প্রোডাক্ট নেওয়ার জন্য অনেকেই আপনাকে ম্যাসাজ করবে। সেক্ষেত্রে দ্রুত এবং নম্রভাবে সাড়া দিন। ক্রেতা পণ্যটি কিনবেন কিনা তা আপনার প্রতিক্রিয়ার উপর নির্ভর করে।

অনেকেই ক্রেতার বার্তায় দেরিতে সাড়া দেন। ক্রেতারা উপযুক্ত দেখায় এমন প্রত্যেককে কল করতে পারে, যদি অল্প কয়েকজন থাকে। এমন ব্যবসায় সফলতা আসে না। ক্রেতারা বার্তা দিলে দ্রুত সাড়া দিন। তারা এখন না কিনলেও পরে কিনবে বা অন্য কাউকে কেনার পরামর্শ দেবে।

এবং যদি আপনি এটির অপব্যবহার করেন তবে এটি নিজে কিনবেন না, এটি অন্যকে নিরুৎসাহিত করবে, এটি ব্যবসার সুনাম নষ্ট করবে।


. পণ্যের মান

অনলাইনে ব্যবসা করার সময় পণ্যের গুণমানের সাথে আপস করবেন না। এর কারণ অনলাইন পণ্যের প্রতি ভোক্তাদের আস্থার মাত্রা কম। তাই পণ্যের দাম অনুযায়ী সর্বোচ্চ মান নিশ্চিত করুন। এতে ব্যবসার লাভ ও সুনাম দুটোই বাড়বে।


. পণ্য রিটার্ন

কোনো কারণে সঠিক পণ্য না পৌঁছালে রিটার্ন অপশনটি রাখুন। এতে ব্যবসার সুনাম ও বিক্রি বাড়বে।


. সময়মত ডেলিভারি

পণ্যের অর্ডার পাওয়ার পর নির্দিষ্ট সময়ের মধ্যে পণ্য ডেলিভারি করুন। বিলম্বের কারণে অর্ডার বাতিল হতে পারে এবং ক্রেতা আর অর্ডার দিতে পারবে না।


উপসংহার

অনলাইন ব্যবসায় আপনার ব্যবসার সুনাম তৈরি এবং বজায় রাখার জন্য, আপনাকে কিছু কৌশল অবলম্বন করতে হবে। আমি আশা করি আপনি উপরের আলোচনায় তাদের সম্পর্কে শিখেছেন।

আমরা আশা করি এই পোস্টটি আপনাকে আপনার অনলাইন ব্যবসায় সফল হতে সাহায্য করবে। যদি আপনার কোন মন্তব্য বা প্রশ্ন থাকে, তাহলে নির্দ্বিধায় আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা অবশ্যই তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার চেষ্টা করব। আজকের মত এখানেই শেষ করছি।

( Hide )

© All Rights Reserved
Made with Forhad Elahe