মুক্তহাসি https://www.muktohasi.com/2021/10/blog-post_254.html

বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি

👉 See More/আরো পড়ুন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো বুটের ডাল দিয়ে মুরগির মাংস(Chicken) রান্নার রেসিপি। গরম ভাত, পোলাও, রুটি কিংবা পরোটার(Parotta) সাথে মাংস আর ডালের এই পদটি খেতে বেশ লাগে। অনেকে রাঁধতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেন। বুট সেদ্ধ হতে হতে মুরগি(Chicken) হয়তো বেশি সেদ্ধ হয়ে যায়! অথবা মশলার ব্যবহারে ভুল। সুস্বাদু এই পদটি রান্না করতে চাইলে জেনে নিতে হবে এর রন্ধন প্রণালি। চলুন জেনে নেয়া যাক-


উপকরণ :
মুরগির মাংস – ১ কাপ
বুটের ডাল – ১ কাপ
পেঁয়াজ(Onion) পাতলা চাকা করে কাটা – ১ কাপ
কাঁচা মরিচ চেরা – ৪ টি
আদা বাটা – ২ চা চামচ
রসুন(Garlic) বাটা – ২ চা চামচ
ধনিয়া গুঁড়া – ২ চা চামচ
জিরা গুঁড়া – ২ চা চামচ
মরিচ গুঁড়া – ২ চা চামচ
হলুদ – ২ চা চামচ
লবণ(Salt) – স্বাদমতো
সয়াবিন তেল – ১ কাপ
গোটা জিরা – হাফ চা চামচ
তেজপাতা – ১ টি
দারুচিনি(Cinnamon) – ২ ফালি
থেতলানো সাদা এলাচ – ৪ টি।

প্রণালি:
একটি পাতিলে বুটের ডাল ভালোভাবে ধুয়ে তার মধ্যে ৩ ভাগের ১ ভাগ পেঁয়াজ, কাঁচা মরিচ, ১ চা চামচ করে আদা(Ginger) ও রসুন বাটা, ধনিয়া ও জিরা গুঁড়া, হলুদ ও মরিচ গুঁড়া(Pepper powder), লবণ ও তেল আর আন্দাজমতো পানি দিয়ে চুলায় মাঝারি আঁচে ৫ মিনিট রান্না করুন। এবার আঁচ কমিয়ে ২০ মিনিট রান্না করুন।

mayonaise receipe,smoothie receipes,pizza receipes,lassi receipe,egg salad receipe,chicken wing,buffalo wings,doughnut,doner kebab,food restaurants near me,fish and chips near me,

মুরগি ছোট টুকরা করে কেটে নিয়ে ধুয়ে নিন। প্যানে তেল(Oil)দিন। তেল গরম হলে হাফ পেঁয়াজ দিন। পেঁয়াজ বাদামি হলে বাকি সব মশলা একে একে দিয়ে আঁচ কমিয়ে মশলা গুলো ভেজে নিন। এবার মুরগির টুকরাগুলো দিন। আঁচ একটু বাড়িয়ে দিয়ে মাংস(Meat) গুলো ভেজে নিন। আন্দাজ মতো পানি(Water) দিয়ে ঢাকনা দিয়ে আঁচ কমে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে বুটের ডালের মধ্যে মাংসগুলো ঢেলে দিন। ৫ মিনিট রান্না করে নামিয়ে রাখুন ।

অন্য একটি পাতিলে বাকি তেল দিন, তেল গরম হলে বাকি পেঁয়াজ(Onion) দিন । পেঁয়াজ বাদামি হলে আস্ত জিরা দিন। জিরা ফুটলে ডালগুলো ঢেলে দিন। ঝোল ঘন হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া