মুক্তহাসি https://www.muktohasi.com/2021/10/blog-post_29.html

ঝটপট ইলিশ মাছের কোরমা রেসিপি Ilish Korma Recipe

👉 See More/আরো পড়ুন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ঝটপট ইলিশ(Ilish) মাছের কোরমা রেসিপি সম্পর্কে। বাজারে এখন প্রচুর ইলিশ(Ilish) পাওয়া যাচ্ছে। যেমন টাটকা তেমনই দামে কম। তাই এই সময়ে রাধতে পারেন ইলিশ মাছের প্রকরণ। তবে আজ আপনাদের মাঝে শেয়ার করব ইলিশ(Ilish) মাছের কোরমা রান্নার রেসিপি। আসুন তাহলে দেখে নিন কিভাবে রান্না করবেন ইলিশ মাছের কোরমা।


এর রেসিপি দেওয়া হলো-

উপকরণ :

১) মাঝারি সাইজের ইলিশ(Ilish) মাছের কয়েক টুকরো।

২) নারকেল বাটা দুই টেবিল চামচ।

৩) পেঁয়াজ(Onion)কুচি দেড় কাপ।

৪) আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা এক চামচ।

৫) টমেটো(Tomato) কুচি।

৬) হলুদ গুড়া এক চামচ।

৭) কাঁচা মরিচ বাটা এক চামচ।

৮) শুকনা মরিচ গুঁড়া।

৯) কাজুবাদাম(Almond) বাটা এক টেবিল চামচ।

১০) পোস্তদানা বাটা এক টেবিল চামচ।

১১) টকদই(Sour yogurt) দুই চামচ।

১২) চিনি ও লবণ(Salt) স্বাদমত।

১৩) সয়াবিন তেল ও তেজপাতা।

প্রণালি:

মাছগুলো প্রথমে লবণ ও হলুদ মাখিয়ে হালকা করে ভেজে নিতে হবে। এবার কড়াইতে তেল গরম করে পেঁয়াজ(Onion))কুচি ভাজতে হবে। খুব বেশি লাল করে ভাজা যাবে না। মিডিয়াম আঁচে নরম করে ভাজতে হবে। চাইলে এই সময় অল্প লবণ(Salt) দেওয়া যেতে পারে। এতে পেঁয়াজ ভাজিটা নরম হবে। এখান থেকে কিছু ভাজা পেঁয়জ তুলে রাখুন। কেননা রান্নার শেষে এর ওপরে ছিটিয়ে দেওয়ার জন্য। এখন বাকি পেঁয়াজ ভাজায় টমেটো(Tomato) কুচি দিয়ে ভুনে নিতে হবে।

mexican food,steak,french fries,bagel,fried chicken,chicken nuggets,takeout,chicken,hot cakes,kebab near me,chinese restaurant,sandwiches near me,

এরপর একে একে আদা বাটা, রসুন(Garlic)বাটা, কাঁচামরিচ বাটা, জিরা বাটা, হলুদ গুড়া ও মরিচ গুড়া দিয়ে ভালোমতে কষাতে হবে, যেন মশলার কাঁচা গন্ধটা না থাকে। এবার একটা বাটিতে টকদই(Sour yogurt), নারকেল বাটা, কাজুবাদাম বাটা ও পোস্তদানা বাটা নিতে হবে। এই মিশ্রণটি কড়েইতে মিশাতে হবে এবং কিছুক্ষণ কষাতে হবে। মশলা ভালো করে কষে তেল উঠে এলে লবণ(Salt), চিনি দিয়ে নেড়ে নিয়ে মাছগুলো দিয়ে দিতে হবে এবং সামান্য সময় কষিয়ে পানি দিয়ে ঢেকে দিতে হবে। একদম অল্প আঁচে রান্না করতে হবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া