ইলিশ খিচুড়ি রেসিপি Elish Khicuri Recipe Bd

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ইলিশ খিচুড়ি(Hilsa khichuri) রেসিপি। এই মেঘ-বৃষ্টি আবহাওয়ায় সরিষার তেলে রান্না করে ফেলতে পারেন মজাদার ইলিশ খিচুড়ি। আসুন তাহলে জেনে নেই কীভাবে রাঁধবেন ইলিশ খিচুড়ি(Hilsa khichuri)।


উপকরণঃ মুগ ডাল- ১ কাপ, মসুরের ডাল- ১ কাপ , বাসমতী চাল- ৪ কাপ, ইলিশ মাছ- দেড় কেজি , সয়াবিন তেল- ১/৩ কাপ, সরিষার তেল- ১/৩ কাপ , দারুচিনি- ৩টি,এলাচ- ৫টি, তেজপাতা- ২টি , শাহি জিরা- ১ চা চামচ, পেঁয়াজ(Onion) কুচি- ১ কাপ, হলুদের গুঁড়া- ১ চা চামচ , লবণ(Salt)- স্বাদ মতো , মরিচের গুঁড়া- স্বাদ মতো, আদা বাটা- ১ টেবিল চামচ, রসুন(Garlic) বাটা- ১ টেবিল চামচ, আস্ত কাঁচা মরিচ- কয়েকটি ।

প্রস্তুত প্রণালিঃ মাঝারি আঁচে মুগ ডাল ভাজুন। সুগন্ধ বের হতে শুরু করলে নামিয়ে নিন। চালের সঙ্গে দুই ধরনের ডাল মিশিয়ে ধুয়ে রেখে দিন পানি ঝরানোর জন্য। ইলিশ মাছ(Hilsa fish) টুকরো করে স্বাদ মতো লবণ ও ১ চা চামচ করে হলুদ ও মরিচ গুঁড়া দিয়ে মেখে নিন। হাঁড়িতে দুই ধরনের তেল একসঙ্গে গরম করে ইলিশ মাছের টুকরা ভাজুন। প্রতি পাশ ৩ মিনিট করে ভাজবেন। ভাজা হয়ে গেলে মাছ উঠিয়ে একই তেলে দারুচিনি(Cinnamon), এলাচ, তেজপাতা ও শাহি জিরা দিয়ে দিন। বুদবুদ উঠতে শুরু করলে পেঁয়াজ কুচি দিয়ে দিন।

পেঁয়াজ(Onion) নরম হয়ে গেলে আদা বাটা, রসুন বাটা, মরিচের গুঁড়া ও হলুদের গুঁড়া দিয়ে নাড়তে থাকুন। ৩-৪ টেবিল চামচ পানি দিন। কষানো হয়ে গেলে পানি ঝরিয়ে রাখা চাল-ডালের মিশ্রণ ও স্বাদ মতো লবণ(Salt) দিয়ে নেড়ে নিন। ভেজে নেওয়া হলে ১০ কাপ গরম পানি দিন। ফুটে উঠলে চুলার আঁচ মিডিয়ামে করে ঢেকে দিন হাঁড়ি। পানি শুকিয়ে খানিকটা ভেজা থাকা অবস্থায় হাঁড়ির অর্ধেক খিচুড়ি উঠিয়ে মাছগুলো দিয়ে দিন। কাঁচা মরিচ(Green pepper) ছিটিয়ে উঠিয়ে রাখা খিচুড়ি দিয়ে ঢেকে দিন মাছ। দমে রাখুন ১০ মিনিট। নামিয়ে পরিবেশন করুন গরম গরম।

Previous Post Next Post

Contact Form