মুক্তহাসি https://www.muktohasi.com/2021/09/hard-gorur-mangsho-norom-korar-sohoj-upay-janun-bd.html

শক্ত গরুর মাংস নরম করার সহজ ৩টি কৌশল শিখে নিন আজ

👉 See More/আরো পড়ুন

ঈদে প্রায় সব বাড়িতেই গরুর মাংস(Beef) রান্না হয়। তবে পরিমাণে বেশি হওয়ার গরুর মাংস দ্রুত নরম বা সিদ্ধ হতে চায় না। এতে সময় ও শ্রম দুটোই বেশি লাগে। এছাড়া অনেকেই নরম ও তুলতুলে গরুর মাংস(Beef) খেতে পছন্দ করেন। যদি তা না হয় তবে খাওয়ার আগ্রহটাও কমে যায়।

new user voucher food panda,my restaurant foodpanda,foodpanda fb,home chef foodpanda,foodpanda new user voucher,foodpanda hotline,
about foodpanda,foodpanda delivery app,weight loss receipes,chicken stock receipe,noodles receipe,

আবার স্টির ফ্রাইড কিংবা ক্রিসপি বিফ চিলি রান্নাতেও মাংসটা আগে নরম করে নিলে ভালো। নরম না হলে পরে রান্না করতে হয় অতিরিক্ত সময় ধরে। এতে নষ্ট হতে পারে কাঙ্ক্ষিত স্বাদ। তাই মাংসের স্বাদ অটুট রাখতে ও দ্রুত নরম করতে চলুন জেনে নেয়া যাক সহজ কিছু কৌশল-

বেকিং সোডা
এক কেজি মাংসের জন্য তিন চা চামচ বেকিং সোডা(Baking soda) দেড় কাপ পানিতে গুলে নিন। এরপর মাংসের টুকরো বা স্লাইসে ভালোমতো মেখে ১৫ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে মেরিনেট করে নিন বা সরাসরি রান্না করুন।

আনারস
এ কাজে ব্যবহার করতে পারেন আনারসও। এতে মাংসে আসবে নতুন এক স্বাদ। আনারস ব্লেন্ড করে তাতে আধা ঘণ্টা মাংস মেরিনেট(Marinate) করতে পারেন। আনারসে থাকা ব্রোমিলেইন নামের এনজাইম দ্রুত মাংসের কোলাজেন ভেঙে সেটাকে নরম করে।

পেঁপে কিংবা পেঁপের পাতা
মাংস নরম করতে পেঁপের ব্যবহার অনেক দিনের। কেউ রান্নার সময় এক বা দুই টেবিল চামচ পেঁপে(Papaya) বাটা মিশিয়ে দিয়ে থাকেন, কেউ আবার মাংসটাকে সারারাত পেঁপে পাতায় মুড়েও রাখেন ফ্রিজে। মেরিনেট করার সময় খানিকটা পাকা কিংবা কাঁচা পেঁপে মিশিয়ে দিলেও মাংস(Meat) নরম হয়ে আসবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া