ফুলকো লুচি ও আলুর দম তৈরি রেসিপি জেনে নিন

ফুলকো লুচি ও আলুর দম তৈরি রেসিপি জেনে নিন। ‘দেখবি, জ্বলবি আর লুচির মতো ফুলবি’ প্রচলিত এই সংলাপের মতো অন্যের তৈরি সুন্দর লুচি(Luchi) দেখে নিজে ফুলছেন। কারণ আপনার তৈরি লুচি যাচ্ছে চিমসে! নিজে নয় বরং ফুলকো লুচি(Phulko Luchi) তৈরি করার রেসিপি দেখে নিন। আর লুচি দিয়ে খাওয়ার জন্য রয়েছে দই-আলুর দম(Potato breath) তৈরির পদ্ধতি। রেসিপি দিয়েছেন সাবিনা সুলতানা লিরা।


মচমচে ফুলকো লুচি

লুচির উপকরণ: ময়দা ১ কাপ। তেল ২ টেবিল-চামচ। লবণ(Salt) আধা চা-চামচ। সুজি ১ চা-চামচ। চিনি আধা চা-চামচ। পানি পরিমাণ মতো। তেল- ডুবোভাবে ভাজার জন্য যে পরিমাণ লাগে।

পদ্ধতি: একটা পাত্রে ময়দা(Flour), তেল, লবণ, সুজি ও চিনি দিয়ে শুকনা ময়ান করে নিন। অল্প অল্প পরিমাণ মতো পানি দিয়ে মণ্ড তৈরি করুন। খেয়াল রাখবেন বেশি শক্ত বা নরম হবে না। মণ্ডটা ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিন ৩০ মিনিট‌।

তারপর ৮টি ছোট লেচি কেটে নিন। লেচি দিয়ে লুচির আকারে বেলে কড়াইতে ভাজার জন্য পরিমাণ মতো তেল দিয়ে গরম করুন।

তারপর গরম তেলে লুচি(Luchi) ছাড়ুন। একপাশ ফুলে উঠলে অপর পাশ উল্টে দিন। লুচি সাদা থাকতেই ভেজে তুলতে হবে। নয়তো শক্ত হয়ে যাবে। এভাবে একটা একটা করে সবগুলো লুচি ছেড়ে ভেজে নিন। গরম গরম পরিবেশন করুন মচমচে ফুলকো লুচি।

দই-আলুর দম

উপকরণ: সিদ্ধ আলু(Potato) ১ কেজি। টক দই ১ কাপ। তেল আধা কাপ। পেঁয়াজ-বাটা ৪ টেবিল-চামচ। আদাবাটা ১ চা-চামচ। রসুনবাটা আধা চা-চামচ। হলুদগুঁড়া(Turmeric powder) আধা চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। গরম মসলাগুঁড়া ১ চা-চামচ। ভাজা জিরাগুঁড়া আধা চা-চামচ। তেজপাতা ৩টি। লবণ স্বাদ মতো। চিনি ২ চা-চামচ। ঘি ১ টেবিল-চামচ। ধনেপাতা-কুচি ১ মুঠ। কাঁচামরিচ(Pepper)-কুচি ২ টেবিল-চামচ।

পদ্ধতি: সিদ্ধ আলু হালকা আধা ভাঙা করে নিন। হাঁড়িতে তেল দিয়ে তেজপাতা ছেড়ে কিছু সময় ভাজুন। তারপর পেঁয়াজবাটা(Onion paste) দিয়ে ভাজুন।

আদা বাটা, রসুন বাটা(Garlic paste), জিরাবাটা, হলুদগুঁড়া, মরিচগুঁড়া, লবণ এবং একটু পানি দিয়ে পাঁচ মিনিট কষিয়ে টক দ‌ই এবং আলু দিয়ে দিন। ভালো মতো নেড়ে কষিয়ে নিন, যাতে লেগে না যায়। তারপর ‌একটু গরম পানি দিয়ে ঢেকে অল্প আঁচে পাঁচ মিনিট রাখুন। এবার গরম মসলাগুঁড়া, ভাজা-জিরাগুঁড়া, কাঁচামরিচ-কুচি ও ঘি(Ghee) দিয়ে ঢেকে আঁচ কমিয়ে দুই মিনিট দমে রাখুন।

নামিয়ে উপরে ধনেপাতা-কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন।

Was Publish all This Topic Related Article. All Receipe Tips,Cooking,Fast Food Receipe,রান্নার আইডিয়া,নিত্য নতুন রেসিপি,রেসিপির বই,ফাস্ট ফুড রেসিপি,Cooking School,Cooking Food,Fast Food,Fast Food Restaurant and More Usa Receipe Guide.

© All Rights Reserved
Made with Forhad Elahe