ইলিশ মাছ কিভাবে ফ্রিজে সংরক্ষণ করলে তেলচিটে গন্ধ হবে না?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ইলিশ মাছ ফ্রিজে সংরক্ষণ করার সম্পর্কে। কথায় আছে মাছের রাজা ইলিশ(Ilish)। আসলেই স্বাদে গন্ধে এই মাছের কোন তুলনাই হয় না। কিছু দিন ধরে বাজারে প্রচুর পরিমানে ইলিশ(Ilish)মাছ পাওয়া যাচ্ছে। দামটাও বেশ কম। তাই এই সুযোগে অনেকেই বেশি করে ইলিশ মাছ কিনে ফ্রিজ(Fridge) ভরছেন। তবে সংরক্ষণ করার সময় সঠিক পদ্ধতি অবলম্বন করছেন তো?


কারন সবাই জানেন ইলিশ (Ilish)মাছ ঠিক ঠাক ভাবে সংরক্ষণ না করলে কিন্তু কিছু দিন পরেই একটা তেলচিটে গন্ধ হয়ে যায়। তাই ইলিশ মাছের স্বাদ ও গন্ধ অক্ষুণ্ণ রাখার জন্য সঠিক পদ্ধতি অবলম্বন করা প্রয়োজন। অনেকেই বলে থাকেন ইলিশ(Ilish) মাছ না কেটে আস্ত রেখে দিন পলিথিনে ভরে। কিন্তু আমি কয়েকবার এভাবে রেখে দেখেছি মাছ ২ মাসের বেশি ফ্রিজে রাখলে একটা গন্ধ(smell) হয়ে যায়, রান্না করলে খাওয়া যায় না।

আসলে কোন মাছই ১ মাসের বেশি ফ্রিজিং করা উচিৎ না। তাই সিজিনের সময় কিনে ১ মাসের ভিতরেই তা খেয়ে ফেলাই ভালো। তবে যেভাবেই সংরক্ষণ করুন না কেন, ইলিশ (Ilish)মাছ আস্ত রেখে দেওয়াই ভালো। ইলিশ (Ilish)মাছ কেটে রাখলে মাছ আরও দ্রুত গন্ধ হয়ে যায়।

আস্ত মাছ ভালো করে পানি দিয়ে ধুয়ে, কানকো টা ভালো করে পানি(Water দিয়ে পরিষ্কার করে ফ্রিজে অনেক দিন রাখা যায়। আর প্রতিটি মাছ পেপারে মুড়ে পলিথিনে ঢুকিয়ে ফ্রিজে রেখেও অনেক দিন সংরক্ষণ করা যায়।

আর যাদের নোনা ইলিশ(Ilish) পছন্দ তারা ইলিশ মাছ লবন(Salt) দিয়ে বোয়েম ভরে সংরক্ষণ করে খেতে পারেন। এই ইলিশের স্বাদ তাজা ইলিশের মতন না হলেও খেতে কিন্তু দারুন লাগে।

Previous Post Next Post

Contact Form