১০ জন ঐতিহাসিক পারস্যের রানী, সম্রাজ্ঞী এবং রাজকুমারী

প্রাচীন পারস্যের নারীদের অন্য যে কোনো প্রাচীন সভ্যতার চেয়ে বেশি অধিকার এবং বৃহত্তর স্বাধীনতা ছিল ।

ঐতিহাসিক পার্সিয়ান কুইন্স

ইরান, সাধারণত পশ্চিম বিশ্বে পারস্য নামে পরিচিত বিশ্বের প্রাচীনতম ক্রমাগত প্রধান সভ্যতার একটি আবাসস্থল। পারস্যের ইতিহাস জুড়ে, নারীরা প্রতিটি যুগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রাচীন পারস্য জীবনের সকল ক্ষেত্রে নারীদের মহান অংশগ্রহণ দেখায়। প্রাচীন পারস্য সাম্রাজ্যের অনেক শহর ও রাজ্য তাদের দ্বারা শাসিত ছিল এবং তাদের সেনাবাহিনী সম্পূর্ণরূপে নারী কমান্ডারদের নিয়ন্ত্রণে ছিল।   

প্রাচীন পারস্যে নারীদের উল্লেখযোগ্য ভূমিকা ছিল ভয়ঙ্কর এবং আকর্ষণীয়। তারা অত্যন্ত সম্মানিত এবং শ্রদ্ধেয় ছিল এবং ইহুদি, খ্রিস্টান এবং বিশেষ করে ইসলাম আরোপ করার আগে সৃষ্টির মা হিসাবে সম্মানিত দেবীর মতো আচরণ করা হয়েছিল।

এই নিবন্ধটি কিছু বিখ্যাত, সুন্দর এবং সাহসী পারস্যের রাণীদের দিকে একটু নজর দেওয়া হয়েছে, যারা বুদ্ধিমানের সাথে হাজার হাজার বছর ধরে দেশ পরিচালনা করেছেন। ঐতিহাসিক পার্সিয়ান কুইন্স, রাজকুমারী এবং সম্রাজ্ঞী এবং অন্যান্য মহিলা যোদ্ধাদের এই আংশিক তালিকা কিংবদন্তি আমাজন থেকে চলে।

ইতিহাসে ইরানি নারীঃ


1. আতুষা শাহবানু

আতুষা শাহবানু

আতুসা বা আটোসা ছিলেন পারস্য আচেমেনিড সাম্রাজ্যের রানী, সাইরাস দ্য গ্রেটের কন্যা এবং দ্বিতীয় ক্যাম্বিসেসের সৎ বোন। পরে তিনি দারিয়াস দ্য গ্রেটকে বিয়ে করেন এবং জারক্সেস দ্য গ্রেটের জন্ম দেন। আচেমেনিড রাজকীয় গৃহ এবং আদালতে অ্যাটোসার একটি মহান কর্তৃত্ব ছিল এবং তার ক্ষমতা এবং প্রভাবের কারণে এবং তিনি সাইরাস দ্য গ্রেটের সরাসরি বংশধর ছিলেন বলে দারিয়াস প্রথমের সাথে তার বিবাহ হওয়ার পরামর্শ দেওয়া হয়। তার বিশেষ অবস্থান দারিয়াসের ছোট ছেলে জারক্সেসকে তার পিতার উত্তরাধিকারী হতে সক্ষম করেছিল।

2. আমেস্ট্রিস শাহবানু

2. আমেস্ট্রিস শাহবানু

আমেস্ট্রিস শাহবানু ছিলেন একজন পারস্য সম্ভ্রান্ত ওটানেসের সুন্দরী কন্যা, যিনি হেরোডোটাসের ইতিহাসে উল্লিখিত গণতন্ত্রের ধারণার একজন রক্ষক হিসেবে পরিচিত। তিনি ছিলেন পারস্যের রানী, সম্রাট জারক্সেসের প্রথম স্ত্রী (এস্টারের আগে) এবং রাজা আর্টাক্সারক্সেসের মা। তিনি একজন আচেমেনিড সামরিক কমান্ডারও ছিলেন এবং পারস্যের যেকোনো রাজার চেয়ে বেশি রক্তপিপাসু হওয়ার খ্যাতি ছিল।

3. ইস্টার

3. ইস্টার

এস্টার (হাদাসাহ হিসেবে জন্মগ্রহণ করেন) হলেন বাইবেলের বই এস্টারের নায়িকা। তিনি ছিলেন আচেমেনিড সাম্রাজ্যের পারস্যের প্রথম ইহুদি রাণী এবং রাজা জারক্সেসের স্ত্রী। ইহুদি ঐতিহ্যে পুরিম উদযাপন তার গল্পের উপর ভিত্তি করে। যাইহোক, তার অস্তিত্ব কোন বাইবেল বহির্ভূত বিবরণ দ্বারা যাচাই করা যাবে না।

4. রাজকুমারী এস্টাটিরা

4. রাজকুমারী এস্টাটিরা

প্রিন্সেস এস্টাটিরা (স্টেটেইরা II), যিনি বারসাইন নামেও পরিচিত, তিনি ছিলেন পারস্যের স্টেটিরা প্রথম এবং দারিয়াস তৃতীয়ের কন্যা। ইসুসের যুদ্ধে তার পিতার পরাজয়ের পর, স্টেটিরা এবং তার বোনেরা ম্যাসেডনের আলেকজান্ডারের বন্দী হয়েছিলেন। তাদের সাথে ভাল আচরণ করা হয়েছিল, এবং 324 খ্রিস্টপূর্বাব্দে, আলেকজান্ডারের ভারত থেকে ফিরে আসার পর, তিনি সুসা বিবাহে তার ২য় স্ত্রী হয়েছিলেন। একই অনুষ্ঠানে আলেকজান্ডারও তার চাচাতো ভাই প্যারিসাটিসকে বিয়ে করেছিলেন, দারিয়ুসের পূর্বসূরির মেয়ে। আলেকজান্ডারের মৃত্যুর পর, এক বছর পরে, স্টেইরা তার প্রথম স্ত্রী রোকসানার হাতে নিহত হন।

5. রোকসানা

5. রোকসানা

রাজকুমারী রোকসানা ছিলেন একজন ব্যাক্ট্রিয়ান রাজকুমারী এবং আলেকজান্ডার দ্য গ্রেটের স্ত্রী। তিনি রাজা তৃতীয় দারিয়াসের কন্যা ছিলেন। রোকসানা সাহসিকতার সাথে ভারতে তার প্রচারে আলেকজান্ডারের সাথে ছিলেন। 323 খ্রিস্টপূর্বাব্দে, ব্যাবিলনে আলেকজান্ডারের আকস্মিক মৃত্যুর পর, রোকসানা তাকে আলেকজান্ডার নামে একটি মরণোত্তর পুত্রের জন্ম দেন এবং আলেকজান্ডারের অন্য স্ত্রী স্টেইরা II, সেইসাথে স্টেটেরার বোন ড্রাইপ্টেস বা প্যারিসাটিস II (আলেকজান্ডারের তৃতীয় স্ত্রী) দ্বারা তাকে হত্যা করা হয়।

6. বালি

6. বালি

জান্দ শাহবানু ছিলেন পারস্যের রানী এবং রাজা খসরো আনুশিরভানের স্ত্রী (531-579 এবং জেনারেল বাহরাম চুবিনের ভাতিজি। তিনি ছিলেন পারস্য আদালতের কাউন্সেলর, একজন অত্যন্ত বুদ্ধিমান এবং আত্মবিশ্বাসী মহিলা।

7. শাহবানুর পরিকল্পনা

7. শাহবানুর পরিকল্পনা

শিরিন ছিলেন সাসানিদ পারস্য সাম্রাজ্যের রানী এবং রাজা খসরো পারভিজের (590-628) স্ত্রী। তিনি ছিলেন একজন খ্রিস্টান রাজকুমারী যিনি অনেক বীরত্বপূর্ণ এবং রোমান্টিক পর্বের পরে খসরোকে বিয়ে করতে সম্মত হন। তার মৃত্যুর অনেক পরে, শিরিন একজন 'বিশ্বস্ত প্রেমিক' এবং 'সৎ স্ত্রী'-এর মডেল হিসেবে ফার্সি সাহিত্যের একজন গুরুত্বপূর্ণ নায়িকা হয়ে ওঠেন। তিনি নিজামী গাঞ্জাভি (1141−1209) এর শাহনামেহ এবং রোম্যান্স খসরো এবং শিরিনে উপস্থিত হয়েছেন, এবং অন্যান্য অনেক কাজে উল্লেখ করা হয়েছে।

8. বোরান্দুখ্ত

8. বোরান্দুখ্ত

বোরান্দুখত বা পুরন্দখত ছিলেন পারস্যের ছাব্বিশতম সাসানি রাজা, 629 থেকে 631 সাল পর্যন্ত রাজত্ব করেছিলেন। তিনি ছিলেন সাসানীয় রাজা দ্বিতীয় খসরু-এর কন্যা। তিনি সাসানিয়ান সাম্রাজ্যের সিংহাসনে থাকা মাত্র দুই নারীর একজন ছিলেন (অন্যজন ছিলেন তার বোন এবং উত্তরসূরি আজারমিডোখত)।

9. আজরমিদোখত

9. আজরমিদোখত

সম্রাজ্ঞী আজরমিদোখত ছিলেন রাজা খসরো পারভিজের কন্যা। খসরাউর 3,000 টিরও বেশি উপপত্নী সহ একটি শাবেস্তান ছিল বলে জানা যায়, এই উপপত্নীদের মধ্যে একজন তার মা নাকি খসরাউর প্রিয় স্ত্রী শিরিন ছিলেন তা জানা যায়নি। তিনি ছিলেন পারস্যের সাতাশতম সাসানিদ রাজা এবং সাসানিদ রাজবংশের যুগে তিনি তার বোন পুরন্দোখতের পরে সাম্রাজ্য শাসন করেছিলেন।

10. তুরান্দখত

10. তুরান্দখত

সাসানি রাজবংশের যুগে তুরান্দোখত ছিলেন পারস্যের সুন্দরী রাজকুমারী। তিনি ছিলেন রাজা খসরো পারভিজের কন্যা এবং পুরানদোখত ও আজরমিদোখতের বোন। Turandot নামেও পরিচিত (অর্থাৎ " তুরানের কন্যা ")।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url