সুস্বাদু মাটন দম বিরিয়ানির দারুন রেসিপি

বিরিয়ানি খেতে কার না ভালো লাগে? বিরিয়ানি নামটা শুনলেই বাঙালির জিভে জল চলে আসে। তাই আজ আমরা ভোজনরসিকদের জন্য এই লোভনীয় মাটন দম বিরিয়ানির রেসিপি নিয়ে এসেছি। আশা করি সবাই খেতে পছন্দ করবেন।

উপকরণ: খাসির মাংস ২ কেজি (হাড়সহ, মাঝারি টুকরা), বাসমতি চাল ১ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, দারুচিনি ৩-৪টি, সবুজ এলাচ ৮-১০টি, কালো এলাচ ৪-৫টি, লবঙ্গ ১/২টি চা চামচ, জয়ত্রী গুঁড়া ১ চা চামচ, জায়ফল ১/২ চা চামচ, টক দই ১ কাপ, ঘি ৩-৪ কাপ, শাহী জিরা ১/৩ চা চামচ, আলু (মাঝারি) ৩-৫টি, পেঁয়াজ কাটা ১ কাপ, পানি ৬ কাপ, লবণ স্বাদ, গুঁড়ো দুধ ২ টেবিল চামচ, ময়দা ২ কাপ জাফরান ১ চিমটি এবং আলু বোখারা ১০-১২টি।

biriyani receipe  বিরিয়ানি রেসিপি বিরিয়ানি লিস্ট বিরিয়ানি রচনা বিরিয়ানি ইতিহাস ঘরোয়া বিরিয়ানি রেসিপি বিরিয়ানি কত প্রকার


রান্নার পদ্ধতি: চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার মাংস ধুয়ে লবণ দিয়ে ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখুন। 20 মিনিট পর মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার শুকনো লঙ্কা, দারুচিনি, এলাচ, জিরা, লবঙ্গ, জয়ত্রী, জায়ফল, কাবাব চিনি ও শাহী জিরা সহ সব মশলা কষিয়ে নিন। এবার একটি পাত্রে মাংস, গুঁড়া মশলা এবং দই 30 মিনিট রাখুন।

অন্য একটি পাত্রে ৬ কাপ পানি ফুটিয়ে নিন। পানি ফুটে উঠলে চাল দিন। চাল একটু ফুটে উঠলে পানি ঝরিয়ে একটি পাত্রে সংরক্ষণ করুন। গরম পানিতে জাফরান মিশিয়ে নিন। যে গরম পানিতে চাল ঢেলে দেওয়া হয়েছে তাতে ঘি মেশাতে হবে। মাংসের পাত্রে ভাজা আলু, পেঁয়াজ, আলু বোখারা ও ঘি মেশানো গরম পানি দিন। এবার উপরে চাল ও জাফরানের মিশ্রণ ঢেলে বাকি ঘি-মিশ্রিত গরম পানি যোগ করুন। মনে রাখবেন চালের উপরে যেন পানি না আসে। এবার পাত্রের ঢাকনা দিয়ে ময়দা মেশান, ভালো করে সিল করে চুলায় বসিয়ে দিন।

পাত্র ও ঢাকনার মধ্যে যেন কোনো ফাঁক না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। মাঝারি আঁচে এক থেকে দেড় ঘণ্টা রান্না করুন। ব্যস, তৈরি হয়ে গেল সুস্বাদু মাটন দম বিরিয়ানি। এবার কাবাব ও চাটনির সাথে পরিবেশন করুন। হজমের জন্য বিরিয়ানির সঙ্গে সালাদ রাখতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url