অকারনে রোজা না রাখলে কি হবে? রোজা না রাখার ভয়াবহ শাস্তি

রমজান মাসে রোজা রাখা আল্লাহর নির্দেশ। রমজানের রোজা পালনের মাধ্যমে আল্লাহ তাআলা মুমিন বান্দার অতীত জীবনের যাবতীয় অন্যায় ও গুনাহ পুড়িয়ে দেন। আল্লাহর অসীম রহমতে একজন মুমিন বান্দা পবিত্র মূর্তি হয়ে আল্লাহর নৈকট্য লাভ করে।

আল্লাহ অসুস্থ ও মুসাফিরসহ অনেককে রমজানে রোজা না রাখার পরামর্শ দিয়েছেন। কিন্তু কোনো বাধ্যবাধকতা ছাড়া রমজানে রোজা না রাখলে পরিণতি হবে ভয়াবহ। আর ফরজ রোজা ত্যাগ করাও মারাত্মক অপরাধ। কেননা রোজা ভঙ্গ করা মানে আল্লাহর হুকুম অমান্য করা।

কোনো অজুহাত ছাড়া পবিত্র রমজান মাসের রোজা ভঙ্গের দুটি সম্ভাব্য কারণ রয়েছে। একটি হল যে সে অস্বীকার করে যে এটি ফরয এবং এটিও অস্বীকার করে যে রোজা একটি ইবাদত। আর দ্বিতীয়ত, হয় সে অলস এবং রোজা থেকে বিরত থাকে।


>> কেউ যদি রোজাকে ফরজ কাজ বা ইবাদত হিসেবে প্রত্যাখ্যান করে, তাহলে সে ব্যক্তি ধর্মত্যাগের অপরাধ করে এবং ইসলামকে প্রত্যাখ্যান করে।

প্রথমত, ফরজ রোজা প্রত্যাখ্যান করার অপরাধ ইসলামে একটি গুরুতর অপরাধ, অর্থাৎ সে মুরতাদ হয়ে যায়।

দ্বিতীয়ত: ফরজ রোজা প্রত্যাখ্যানকারী ব্যক্তি মারা গেলে তাকে গোসল, কাফন ও দাফন করা যাবে না। এমনকি তাকে মুসলিম কবরস্থানেও দাফন করা যাবে না।

কিন্তু কোন ব্যক্তি যদি অমুসলিম হয় বা আলেমদের থেকে দূরে থাকার কারণ না বুঝে তবে তার ঘটনা ভিন্ন।


>> আর কেউ যদি অলসতার কারণে রমজানের ফরজ রোজা না রাখে; কিন্তু তার জন্য ভয়ংকর শাস্তি অপেক্ষা করছে।


বিনা কারণে রোজা না রাখলে কি হবে | রোজা না রাখার শাস্তি


রোজা ভঙ্গের শাস্তি

হজরত আবু উমামা বাহিলি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, 'আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে শুনেছি যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে, একদিন আমি ঘুমাচ্ছিলাম; এমন সময় দুইজন আমার কাছে এলো।

তারা আমার হাত ধরে এমন একটি দুর্গম পাহাড়ে নিয়ে গেল এবং বলল, 'তুমি এই পাহাড়ে উঠো।' আমি বললাম, 'আমি এই পাহাড়ে উঠতে পারব না।' তারা বলল, 'আমরা তোমার যাত্রা সহজ করে দেব।' তাই এই পাহাড়ে উঠলাম। আমি উঠতে থাকলাম। অবশেষে যখন পাহাড়ের চূড়ায় উঠলাম, তখন বেশ কিছু চিৎকার শুনতে পেলাম। আমি জিজ্ঞেস করলাম, এখানে কে চিৎকার করছে? তারা বলল, 'এগুলো জাহান্নামীদের কান্না।

তারা আবার আমার সাথে হাঁটা শুরু করল। হঠাৎ দেখলাম একদল লোক গোড়ালিতে মোটা দড়ি দিয়ে ঝুলছে, তাদের বগল কেটে ছিঁড়ে যাচ্ছে। এতে রক্তপাত হচ্ছে।

"আমি জিজ্ঞেস করলাম, 'তারা কারা?' তারা বললেনঃ এরা সেসব লোক যারা ইফতারের পূর্বে পানাহার করত।

রোজা ভাঙার জন্য অলস হওয়া বা তাড়াহুড়ো করার কোন মানে নেই। আর ইচ্ছাকৃতভাবে রোজাকে অস্বীকার করার সুযোগ নেই। যারা এটা করবে তাদের বড় ক্ষতি হবে।


অবশেষে,

রমজানের ফরজ রোজা ইচ্ছাকৃতভাবে পরিত্যাগ করা একটি গুরুতর অপরাধ। যা মানুষকে ইসলাম থেকে বের করে দেয়। ইসলাম ও মুসলমানদের জন্য, রমজানে রোজা রাখার প্রতি অবিচল বিশ্বাস ঈমানের অন্যতম স্তম্ভ।

মুসলিম উম্মাহকে অযথা রোজা রাখা থেকে বিরত থাকতে হবে। সঠিকভাবে রমজানের রোজা রাখা। রমজানের রোজাকে ঈমানের প্রধান স্তম্ভ হিসেবে বিবেচনা করুন এবং রমজান মাসজুড়ে রোজা রাখুন।

আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে রমজানের রোজা যথাযথভাবে পালন করার তাওফীক দান করুন। আমীন ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url