সূর্য উঠার কতক্ষণ পরে ফজরের নামাজ পড়া যাবে?

যদি ফজরের নামাজের সময় দেরিতে ঘুম থেকে ওঠে - সূর্যোদয়ের প্রায় 10/15 মিনিট পরে; আমি কি এমন সময়ে ফজরের নামাজ পড়তে পারি?


এমন প্রশ্নের উত্তর হল- সূর্যোদয়ের সময়, অর্থাৎ যতক্ষণ না এর হলুদ রং ভালোভাবে চলে যায় এবং আলো ভালোভাবে ছড়িয়ে না পড়ে; এ সময় নামাজ পড়া হারাম। এটি প্রায় 15-20 মিনিটের প্রয়োজন। তাই এ সময় কোন নামায পড়া যাবে না। এই সময়ের পরে, ফজরের নামাযের অংশ হিসাবে এটি পাঠ করুন। কারণ হাদিসে বর্ণিত আছে, উকবা বিন আমের জুহানী (রা.) বলেন- 'রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আমাদেরকে তিনবার নামায পড়তে এবং মৃতকে দাফন করতে নিষেধ করেছেন। সূর্যোদয়কালে; যতক্ষণ না এটি সম্পূর্ণভাবে উত্থিত হয়। মধ্য আকাশ থেকে পশ্চিমে সূর্যাস্ত পর্যন্ত। যখন সূর্য অস্ত যায় (সহীহ মুসলিম, হাদিস: 1363)

নামাজ ও ফজর সূর্যোদয়ের কতক্ষণ আগে শেষ হয়?


ঘুম থেকে না উঠলে ফজরের নামাজ কিভাবে পড়বে, সূর্যোদয়ের কতক্ষণ পর ফজরের নামাজ পড়তে পারবে?


উল্লেখ্য যে, ইচ্ছাকৃতভাবে নির্দিষ্ট সময়ের মধ্যে নামায না পড়া গুনাহ। আল্লাহ তায়ালা বলেন: অতএব আফসোস তাদের জন্য যারা নামাযী, যারা তাদের নামাযের প্রতি উদাসীন।

আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) এই আয়াতের তাফসীরে বলেছেন, “যারা নির্ধারিত সময় থেকে দেরী করে নামায পড়ে।


ঘুম থেকে না উঠলে ফজরের নামাজ কিভাবে পড়বে?

ঘুম থেকে উঠতে না পারা বা ভুলে যাওয়ার কারণে ফজরের নামায পড়ে গেলে যত তাড়াতাড়ি সম্ভব ফজরের নামায আদায় করা ওয়াজিব। কেননা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, 'যে ব্যক্তি নামায পড়তে ভুলে যায় বা ঘুমের কারণে সে সময় নামায পড়তে অক্ষম হয়, তার কাফ্ফারা হল যখনই তার মনে হবে নামায পড়া।' (মুসলিম, হাদিস : ৬৪)

তবে ইচ্ছাকৃতভাবে নির্দিষ্ট সময়ের মধ্যে নামাজ না পড়া একজন মুসলমানের জন্য গুনাহ। আর প্রতিদিন এভাবে ভুল করলে আল্লাহ ক্ষমা করবেন না ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url