কিভাবে সঠিক মেকআপ করবেন?

ভূমিকা

রূপচর্চার জন্য মেকআপ ব্যবহার হয়ে আসছে প্রাচীন কাল থেকেই। বেশিরভাগ লোকেরা তাদের চেহারা উন্নত করার জন্য তাদের দৈনন্দিন রুটিনের অংশ হিসাবে মেকআপ ব্যবহার করে। মেকআপ জৈবিক আকর্ষণ উন্নত করার জন্য একটি দরকারী পদ্ধতি। অনেক লোক যারা মেকআপ পরেন তারা মনে করেন যে তারা যদি তাদের স্বাভাবিক, অস্পৃশ্য মুখটি প্রকাশ করে তবে তারা এই লক্ষ্যগুলির কোনটি অর্জন করতে অক্ষম হবে এবং ভিন্নভাবে পরিচালনা করা হবে। দেখা যাচ্ছে যে ভয় যে তাদের প্রতিদিন মেকআপ পরতে চালিত করে তা বিজ্ঞান দ্বারা ব্যাক আপ করা হয়। এবং, মনোবিজ্ঞান অনুসারে, যদিও আমরা প্রতিসাম্য দেখতে পাই না, আমরা প্রতিসম মুখের প্রতি বেশি আকৃষ্ট হই।

কিভাবে মেকআপ গুরুত্বপূর্ণ?

লোকেরা কেন মেকআপকে এত পছন্দ করে এবং কেন আজকাল সেগুলি গুরুত্বপূর্ণ?

আপনি হয়তো এটি জানেন না, কিন্তু আমাদের বেশিরভাগ মুখই স্বতন্ত্রভাবে অপ্রতিসম। একটি দিক অন্যটির চেয়ে প্রশস্ত, চোখের আকার সামান্য পরিবর্তিত হয়, একটি গালের হাড় কম বিশিষ্ট এবং আরও অনেক কিছু। একটি মুখের পার্থক্য যত কম, তাকে তত সুন্দর বলে মনে করা হয়। মেকআপ ত্বকের টোন এবং কনট্যুরিংয়ের ভারসাম্য বজায় রাখতে পারে, সেইসাথে কিছু বৈশিষ্ট্যগুলিকে লিপলাইনার এবং আইলাইনারের মতো জিনিসগুলির সাথে আরও প্রতিসাম্য দেখাতে পারে।

লোকেরা বলে যে মেকআপ তাদের আরও আত্মবিশ্বাস দেয় এবং তারা এটি ছাড়া সত্যিই "সমাপ্ত" বোধ করে না; অন্যরা বলতে পারে যে তারা নিজেকে প্রকাশ করার উপায় হিসাবে বিভিন্ন চেহারা এবং রঙের সাথে খেলতে উপভোগ করে এবং সেই মুখের রঙের একটি মনোরম, নাটকীয় দিক রয়েছে যা তাদের বিভিন্ন ব্যক্তিত্ব এবং শৈলী চ্যানেল করতে সক্ষম করে।

মেকআপ আপনার ত্বককে টক্সিন এবং ধোঁয়াশা থেকে রক্ষা করতে সহায়তা করে, যা এটিকে ক্ষতি করতে পারে। মেকআপ কণার সাথে সরাসরি যোগাযোগ থেকে রক্ষা করার জন্য ত্বকের চারপাশে একটি পাতলা স্তর তৈরি করে। যদিও মেকআপ সম্পূর্ণ আবরণ প্রদান করবে না, তবে ক্ষতির সম্ভাবনা ন্যূনতম পরিসরে রাখা হবে।

সঠিকভাবে মেকআপ প্রয়োগ

  1. ময়েশ্চারাইজার লাগিয়ে শুরু করুন।
  2. সঠিক প্রাইমার প্রয়োগ করুন।
  3. ফাউন্ডেশন লাগান।
  4. কনসিলার লাগান।
  5. ব্লাশ দিয়ে ব্রোঞ্জার লাগান।
  6. হাইলাইটার লাগান।
  7. আইশ্যাডো লাগান।
  8. আইলাইনার লাগান।
  9. মাস্কারা লাগান।
  10. লিপ লাইনার লাগান।
  11. লিপগ্লস দিয়ে লিপস্টিক লাগান।
  12. সেটিং স্প্রে দিয়ে সেটিং পাউডার লাগান।

মেকআপের প্রকারভেদ

মেকআপের বিভিন্ন প্রকার রয়েছে, ফলাফল এবং ব্যবহারের পরিস্থিতি অনুসারে পরিবর্তিত হয়। কিছু জনপ্রিয় প্রকার নিচে উল্লেখ করা হল।

01. ন্যূনতম প্রাকৃতিক মেকআপ

নাটকীয়, উজ্জ্বল, এবং জোরে সাহসী মেকআপ সবার জন্য নয়, বিশেষ করে দিনের উপস্থিতি এবং ইভেন্টগুলির জন্য। এখানেই প্রাকৃতিক মেকআপ লুক আসে। এটি আপনাকে একটি সমান টোন অফার করার জন্য একটি হালকা বেস দিয়ে শুরু হয়, তারপরে আপনার সেরা বৈশিষ্ট্যগুলিতে মনোযোগ আকর্ষণ করতে সূক্ষ্ম রং যোগ করে।

এটি আপনাকে দেখায় যে আপনি লাল হয়ে যাচ্ছেন এবং এটি আপনাকে মনে করতে সাহায্য করে যে আপনি সমস্ত পীচ এবং গোলাপী। আপনি যখন একত্রে দেখতে চান তখন এটি আদর্শ মেকআপ চেহারা কিন্তু অতিরিক্ত নয়। আপনার প্রাকৃতিক সৌন্দর্যের সাথে সনাক্ত করা যায় না এমন অবস্থায় আপনাকে ত্রুটিহীন দেখানোর সুবিধা রয়েছে।

02. এয়ারব্রাশ মেকআপ

এয়ারব্রাশ মেকআপ হল ব্রাশ এবং স্পঞ্জের মতো প্রচলিত মেকআপ সরঞ্জামগুলির পরিবর্তে একটি এয়ারব্রাশ ব্যবহার করে মেকআপ প্রয়োগ করা। এটি মেকআপের একটি মসৃণ কোট তৈরি করে যা আপনাকে একটি ত্রুটিহীন চেহারা দেয়। এটি প্রথমে ভারী বোধ করতে পারে, বিশেষ করে আর্দ্র আবহাওয়ায়, তবে এটি কয়েক ঘন্টা ধরে চলতে থাকে। কনেদের জন্য এয়ারব্রাশ মেকআপ করতে, বিভিন্ন ধরণের মেকআপ ব্রাশ পাওয়া যায়।

গালের জন্য, শিল্পী বড় ব্রাশ ব্যবহার করেন এবং চোখের জন্য তিনি মার্জিত ব্রাশ ব্যবহার করেন। মেকআপের বিভিন্ন শৈলীর মধ্যে, এয়ারব্রাশের মেকআপে সবচেয়ে নিশ্ছিদ্র এবং বিরামহীন চেহারা রয়েছে। এটি কোন দাগ, গাঢ় দাগ, বা অসম ত্বকের টোন কেকি বা অস্বাস্থ্যকর না বলে পুরোপুরি লুকিয়ে রাখে।

03. হাই-ডেফিনিশন মেকআপ

আমাদের টেলিভিশনে এবং বড় পর্দায়, আমরা সাধারণত HD, বা হাই ডেফিনিশন, মেকআপ পরিহিত লোকেদের দেখতে পাই। নির্ভুল ক্যামেরাগুলি মুখের প্রতিটি লাইন এবং ক্রিজ ধরতে পারে, তা প্রাকৃতিক হোক বা মেকআপের স্তর দ্বারা তৈরি হোক না কেন, সহজেই। এইচডি মেকআপ এমন একটি প্রক্রিয়া যা লাইন এবং ক্রিজগুলিকে আড়াল করার জন্য ট্রান্সলুসেন্ট মেকআপ ব্যবহার করে এবং মেকআপটি সময়ের সাথে কনট্যুর না হয় তা নিশ্চিত করে।

 ফলস্বরূপ, ত্বক উজ্জ্বল দেখায় এবং ঘন্টার পর ঘন্টা ক্যামেরার জন্য প্রস্তুত থাকে। এইচডি মেকআপ সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল এটি হালকা এবং বাতাসযুক্ত, যা আপনাকে ক্যামেরার অন এবং অফ উভয় ক্ষেত্রেই সম্পূর্ণ প্রাকৃতিক দেখতে দেয়। এটি একাধিক ঘন্টার জন্য ত্বককে তারুণ্য এবং উজ্জ্বল দেখাতে পারে।

ফাউন্ডেশন মেকআপ

ফাউন্ডেশন হল মেকআপের একটি সাধারণ রূপ যা মেকআপের বাকি অংশের জন্য একটি সমান কাঠামো প্রদান করতে পুরো মুখে প্রয়োগ করা হয়। সঠিক সূত্রটি দাগ লুকিয়ে রাখতে পারে, ত্বকের স্বরকে ভারসাম্যপূর্ণ করতে পারে, অপূর্ণতাগুলিকে ঝাপসা করতে পারে এবং একটি মসৃণ, এমনকি পৃষ্ঠ তৈরি করতে পারে।

01. মোম-ভিত্তিক ভিত্তি

আপনি যখন প্রতিদিন একটি মোম-ভিত্তিক মেকআপ ব্যবহার করেন বা পরেন, এটি আপনার ত্বককে শুষ্ক দেখাতে সাহায্য করবে। আপনি অবশ্যই একটি সৌন্দর্য পণ্য ব্যবহার করতে চাইবেন যা এই ত্বকের অবস্থার জন্য উপযুক্ত। আপনার ত্বকের যত্ন নেওয়া এবং প্রতিদিন আপনাকে সেরা দেখায় তা নিশ্চিত করা আপনার আত্মসম্মানকে বাড়িয়ে তুলবে। মোম একটি চমৎকার ওয়াটারপ্রুফিং সিলান্ট। একইভাবে, মোম ত্বককে শ্বাস নিতে এবং আর্দ্রতা মুক্ত করতে বাধা দেবে। আপনার নির্বাচিত গুণমান, কভারেজের স্তর এবং পছন্দসই ফলাফলের উপর ভিত্তি করে অ্যাক্সেসযোগ্য সূত্রগুলিও রয়েছে৷


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url