থেরাপিউটিক ম্যাসেজের 5টি গোপন সুবিধা

জীবন নিস্তেজ হতে পারে যখন আপনি একটি সমস্ত কাজ এবং কোন খেলা নেই। অবশ্যই, কঠোর পরিশ্রম আপনাকে জীবনে কোথাও পাবে। যাইহোক, আপনি যদি নিজেকে খুব বেশি ধাক্কা দেন, তবে সেই সমস্ত প্রচেষ্টা এবং 'পিষে' আপনার পলক ফেলার চেয়ে দ্রুত ড্রেনের নিচে যেতে পারে। 

বেশিরভাগ লোকেরা যা বুঝতে ব্যর্থ হয় তা হল বিশ্রাম কতটা গুরুত্বপূর্ণ। সর্বোপরি, আপনি কাজের চাপ এবং প্রাপ্তবয়স্কতার দ্বারা আনা অন্যান্য অভিযোগের পরে কাজের চাপ থেকে নিজেকে টানতে তাদের বেশিরভাগের নীচে স্ন্যাপ করতে বাধ্য। ক্লান্তি ধীরে ধীরে আপনার গায়ে লেগে যাবে যতক্ষণ না আপনি পুড়ে যাচ্ছেন। সৌভাগ্যবশত, এমন একাধিক উপায় রয়েছে যা আপনি ছেড়ে দিতে পারেন। এবং এই পদ্ধতিগুলির মধ্যে একটি হল একটি দীর্ঘ ম্যাসেজ সেশনের মধ্য দিয়ে।

যাইহোক, আপনি ভাবছেন যে বার্বাডোসে সাধারণ ম্যাসেজ আর কী করবে। কারণ এটি যা করছে বলে মনে হচ্ছে তা আপনাকে আপনার প্রতিদিনের চাপ থেকে ক্ষণিকের স্বস্তি দিচ্ছে এবং এর বেশি কিছু নয়। যদিও, আপনি যা জানেন না তা হল কিভাবে ম্যাসেজ থেরাপি এখনও আপনার স্বাস্থ্যকে সম্পূর্ণভাবে প্রভাবিত করতে পারে।



  • ঘুমের গুণমান উন্নত করে

স্বাভাবিকভাবেই, ম্যাসেজগুলি মানুষকে তাদের শরীর শিথিল করতে সহায়তা করে। যেহেতু এটি নিজেকে প্যাম্পার করার একটি উপায় বলে মনে হয়, এটি সাধারণত সেলুন বা স্পাগুলিতে করা হয়। এই কারণে, একটি ম্যাসেজ করা শিথিলকরণ অর্জনের অন্যতম সেরা উপায় হিসাবে উপেক্ষা করা হয়। আপনি যা জানেন না তা হল এই শিথিলতা আপনার মস্তিষ্কের রাসায়নিকগুলিকে কতটা প্রভাবিত করে।

আপনি কতটা অস্পষ্ট এবং বিষয়বস্তু অনুভব করছেন তার সাথে, আপনার মস্তিষ্ক সেরোটোনিন (বা ভালোভাবে 'হ্যাপি হরমোন' বলা হয়) এবং ডোপামিন নিঃসরণ করবে। এই ইতিবাচক রাসায়নিকগুলি আপনার মধ্যে ছুটে চলার মাধ্যমে, এটা বলা সহজ যে আপনার উপর যত চাপ থাকতে পারে তা এই মুহূর্তে আপনার পায়ের নীচে রয়েছে। তাদের অনুপস্থিতি থেকে, আপনার জন্য এখন যা করা বাকি তা হল বিশ্রাম।


  • টেনশন কমায়

আগেই উল্লেখ করা হয়েছে, এবং অন্যান্য স্বাস্থ্য সুবিধা দ্বারা থেরাপিউটিক ম্যাসেজ অত্যন্ত সুপারিশ করা হয়। এটি থেকে আপনি যে সুবিধাগুলি সংগ্রহ করতে পারেন তার কারণে, কোনও আশ্চর্যের কিছু নেই যে কীভাবে ম্যাসেজ করা কোনও উত্তেজনাকে প্রশমিত করতে পারে। যাইহোক, এটি সম্পূর্ণরূপে অনুভব করার জন্য, এই সময়ে বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করার জন্য এটি অত্যন্ত বাঞ্ছনীয়।

সর্বোপরি, স্পা থেকে মাসাজকারীরা আপনার পেশীগুলিকে প্রশমিত করতে এত কিছু করতে পারে। আপনার টেনশন মাথার উপর আঘাত করার জন্য, আপনার এমন একজন বিশেষজ্ঞের প্রয়োজন যিনি মানবদেহ জুড়ে তাদের পথ নেভিগেট করতে পারেন যেহেতু তারা ইতিমধ্যে এটি একটি বিজ্ঞানে নামিয়েছে। তারা তাদের দক্ষতার সাথে আপনার মেরুদণ্ড, মস্তিষ্ক, ঘাড় এবং হৃদয়ের সাথে সংযুক্ত চাপের পয়েন্টগুলিকে উদ্দীপিত করতে পারে।

এই বিন্দুগুলিকে শিথিল করা এগুলিকে শিথিল করে যতক্ষণ না এটি এমন পর্যায়ে আসে যে আপনার স্নায়ুতন্ত্রের একটি অংশ - প্যারাসিমপ্যাথেটিক দিক - আপনাকে সর্বত্র ভাল বোধ করবে। এটি করা আপনার ম্যাসেজের আগে জড়ো হওয়া কোনও অস্বস্তি থেকে মুক্তি দেয়। একবার এটি ঘটলে, আপনি সম্ভবত আপনার নমনীয়তা বাড়িয়ে সর্বত্র একটি আলগা সংবেদন অনুভব করতে পারেন। তদ্ব্যতীত, আর কোনো অস্বস্তি না থাকা আপনাকে আপনার ভঙ্গি এমনভাবে সংশোধন করতে দেয় যা স্বাভাবিক তবে সঠিক মনে হয়।


  • রক্তচাপ কমায়

যদিও ম্যাসেজ শুধুমাত্র আপনার পেশী বা আপনার শরীরের যেকোন চাপের পয়েন্টকে লক্ষ্য করতে পারে, তার মানে এই নয় যে এটি আপনার রক্তবাহী জাহাজে সাহায্য করতে পারে না। কারণ আগেই বলা হয়েছে, থেরাপিউটিক ম্যাসেজ আপনার হরমোনের মাত্রাকে উদ্দীপিত করতে সাহায্য করে। এবং যেহেতু উচ্চ রক্তচাপ এবং বেশিরভাগ হার্টের অবস্থা নেতিবাচক আবেগ থেকে উদ্ভূত হয়, তাই একটি ম্যাসেজ করা আপনার হরমোন উৎপাদনকে উদ্দীপিত করতে সাহায্য করবে যাতে কোনো না কোনোভাবে ইতিবাচকতাকে উৎসাহিত করার ভিত্তি হিসেবে কাজ করে।




  • ইমিউন সিস্টেম বিকাশ করে

ইমিউন সিস্টেম আপনার শরীরকে রক্ষা করার জন্য শ্বেত রক্তকণিকা নিয়ে গঠিত। এটির সাথে, আপনি সাধারণ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম, যেমন মৌসুমী সর্দি। যাইহোক, এর গুরুত্ব থাকা সত্ত্বেও, সঠিক যত্ন ছাড়া এটি এখনও দুর্বল হতে পারে। একবার এটি ঘটলে, আপনি বিভিন্ন রোগের জন্য আরও সংবেদনশীল হবেন।

আরও শ্বেত রক্তকণিকার গ্যারান্টি দেওয়ার জন্য, থেরাপিউটিক ম্যাসেজ অন্যান্য জিনিসগুলির মধ্যে আপনার জমে থাকা স্ট্রেস থেকে মুক্তি দিতে সহায়তা করে। সর্বোপরি, এই নেতিবাচক আবেগগুলি আপনার শরীরে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে বাধ্য, এবং নিম্ন শ্বেত রক্তকণিকা উত্পাদন তাদের মধ্যে একটি। অতএব, এই সমস্যাগুলি থেকে আপনাকে মুক্তি দিয়ে, আপনার ইমিউন সিস্টেম আরও একবার পুনরুদ্ধার করতে পারে।

তদ্ব্যতীত, আপনার জাহাজের টান শিথিল করা আরও ভাল সঞ্চালনকে উত্সাহিত করতে পারে। অতএব, ম্যাসেজ থেরাপিস্ট আপনার চাপের পয়েন্ট এবং কালশিটে পেশীগুলিকে উদ্দীপিত করে প্রক্রিয়াটিকে সম্পূরক করতে সাহায্য করতে পারে, বিশেষ করে যদি আপনি কোনও আঘাত থেকে নিরাময় করছেন। নিরাময় প্রক্রিয়ার জন্য অবিরাম রক্ত ​​​​প্রবাহ কতটা গুরুত্বপূর্ণ, একটি থেরাপিউটিক ম্যাসেজ করা সহজে এটিকে শান্ত করতে পারে।


  • মানসিক সুস্থতা উন্নত করে

আপনার শারীরিক ব্যথা প্রশমিত করার পাশাপাশি, থেরাপিউটিক ম্যাসেজগুলি আপনার কর্টিসল উৎপাদনকে কমিয়ে দেয়, যা মানসিক চাপের জন্য দায়ী হরমোন। একা এই হরমোনের কারণে, অনেক স্বাস্থ্য অবস্থার সূত্রপাত হতে পারে; সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি হল হার্টের সমস্যা। অতএব, আপনার আবেগকে দমিয়ে না দিয়ে একটি ম্যাসেজ সেশনের মাধ্যমে উপশম করা সহজেই যে কারোর মেজাজ উত্তোলন করতে পারে।


কাউকে একজন ক্লায়েন্টকে ম্যাসেজ করতে দেখা পৃষ্ঠে সহজ বলে মনে হতে পারে। কিন্তু বাস্তবে, এটি এক ধরণের বিজ্ঞান যা শুধুমাত্র এর বিশেষজ্ঞরা খুব পরিচিত হবেন। অতএব, তারা একজন ম্যাসেজ থেরাপিস্ট হওয়ার জন্য প্রস্তুত হওয়ার আগে, তাদের জানতে হবে কিভাবে মানুষের শরীর টিক করে। একবার তারা এই জ্ঞানটি আনলক করে ফেললে, শুধুমাত্র তখনই তাদের ক্লায়েন্টরা বুঝতে পারে যে থেরাপিউটিক ম্যাসেজ সত্যিই কতটা উপকারী।

Previous Post Next Post

Contact Form