বিশ্বের দ্রুততম দশটি হেলিকপ্টার | Most 10 Fastest Helicopters in The World

10. Kamov Ka-52


  • সর্বোচ্চ গতি: 310 কিমি/ঘন্টা

Ka-52 অ্যালিগেটর হল একটি রাশিয়ান বিমান বাহিনীর সর্ব-আবহাওয়া আক্রমণকারী হেলিকপ্টার। Ka-52 হল Ka-50 অ্যাটাক হেলিকপ্টারের একটি টুইন-সিট সংস্করণ, যা কামভ ডিজাইন ব্যুরো (রাশিয়ান হেলিকপ্টারের অংশ) দ্বারা তৈরি। Ka-52 VK-2500 (1.863kW) (TV3-117VMA-SB3) এর 2 টার্বোশ্যাফ্ট ইঞ্জিন থেকে শক্তি পায়। 

দুটি TV3-117VMA টার্বো-শ্যাফ্ট ইঞ্জিন প্রোটোটাইপের সাথে সজ্জিত। সর্বোচ্চ ৩১০ কিমি/ঘন্টা বেগে, Ka-52 চালাতে পারে। হেলিকপ্টার ক্রুজিং এবং পার্শ্বীয় বেগ যথাক্রমে 250 কিমি/ঘন্টা এবং 80 কিমি/ঘন্টা। সর্বাধিক শুরুর জন্য ওজন 10,800 কেজি। 10m/s গতিতে, হেলিকপ্টারটি সর্বোচ্চ 3,600m পর্যন্ত যেতে পারে।


9. AgustaWestland AW139


  • সর্বোচ্চ গতি: 310 কিমি/ঘন্টা

বেল অগাস্টা অ্যারোস্পেস, মার্কিন যুক্তরাষ্ট্রের বেল হেলিকপ্টার টেক্সট্রন এবং অগাস্টা ওয়েস্টল্যান্ডের যৌথ উদ্যোগ, একটি মাঝারি টুইন-টারবাইন হেলিকপ্টার হিসাবে AW139 তৈরি করেছে।
এটি ভিআইপি/কর্পোরেট ট্রান্সপোর্ট, অফশোর ট্রান্সপোর্ট, অগ্নিনির্বাপক, আইন প্রয়োগ, অনুসন্ধান ও উদ্ধার পরিষেবা, জরুরি চিকিৎসা, দুর্যোগ ত্রাণ, এবং সামুদ্রিক টহল সহ বিভিন্ন ভূমিকায় বাজারজাত করা হয়।

AW139 প্র্যাট এবং হুইটনির দুটি PT6C-67C ইঞ্জিন দ্বারা চালিত, যা অসামান্য গতি, আরাম এবং সামগ্রিক কর্মক্ষমতা প্রদান করে। FADEC সিস্টেম ক্রিটিক্যাল সিস্টেমে সহজ অ্যাক্সেস সহ ইঞ্জিনগুলিকে সামঞ্জস্য করে এবং কার্যকরভাবে ইঞ্জিনের ব্যর্থতা মোকাবেলা করে নিরাপত্তাকে অপ্টিমাইজ করে।


8. AgustaWestland AW101


  • সর্বোচ্চ গতি: 309 কিমি/ঘন্টা

সামরিক এবং সেইসাথে বেসামরিক অ্যাপ্লিকেশনে ব্যবহৃত একটি মাঝারি হেলিকপ্টার হল AgustaWestland AW 101। তিনটি টার্বোশ্যাফ্ট ইঞ্জিন AW101-এর উপরে চলে। প্রথমে, দুই ধরনের ইঞ্জিন পাওয়া যেত, রোলস-রয়েস টারবোমেকা RTM322 এবং জেনারেল ইলেকট্রিক CT7, কিন্তু 2020 সালের পরে শুধুমাত্র নতুন CT7-8E ইঞ্জিন বিক্রি করা হয়েছিল। সম্পূর্ণ লোড করা AW101 হেলিকপ্টারের জন্য সর্বোচ্চ 1,389 কিমি পরিসীমা সম্ভব। এর ফ্লাইটের সর্বোচ্চ উচ্চতা 4,575 মি। AW101 এর সর্বোচ্চ সহ্য ক্ষমতা ছয় ঘন্টা রয়েছে। সর্বোচ্চ 281 কিমি/ঘন্টা বেগে বিমানটি উড়তে পারে। এই গতিতে এটির রেঞ্জ 780 কিমি।


7. Mil Mi-24


  • সর্বোচ্চ গতি: 335 কিমি/ঘন্টা

Mil Mi-24 হল একটি বৃহৎ হেলিকপ্টার গানশিপ, হেলিকপ্টার, এবং কম ক্ষমতা সম্পন্ন ট্রুপ ট্রান্সপোর্টার (আটজন যাত্রী)। Mi-24 দুটি 1,638 kW TV3-117 ইঞ্জিন দ্বারা চালিত। Mi-24 যথেষ্ট মনোযোগ পেয়েছে। এয়ারফ্রেমটি স্ট্রিমলাইন করা হয়েছে এবং টানা কমাতে প্রত্যাহারযোগ্য ট্রাইসাইকেল ল্যান্ডিং গিয়ার দিয়ে সজ্জিত করা হয়েছে। ডানাগুলি উচ্চ গতিতে উল্লেখযোগ্য লিফট প্রদান করে (মোট লিফটের এক চতুর্থাংশ পর্যন্ত)। 

একটি ঘোরাঘুরিতে অনুবাদের প্রবণতা তৈরি করতে, প্রধান রটারটি ফিউজলেজ থেকে 2.5° ডানদিকে কাত হয়েছিল। সিকোরস্কি এস-67 ব্ল্যাকহক, যা একই ধারণার অনেকগুলিকে নিযুক্ত করেছিল এবং এটি একটি উচ্চ-গতির, অত্যন্ত চটপটে, সীমিত ট্রুপ ট্রান্সপোর্ট হেলিকপ্টার হিসাবে ডিজাইন করা হয়েছিল বিদ্যমান সিকোর্স্কি এস-61 উপাদানগুলির মধ্যে অনেকগুলি ব্যবহার করে, এটি ছিল নিকটতম পশ্চিমী সমতুল্য।


6. AgustaWestland AW159 Wildcat


  • সর্বোচ্চ গতি: 311 কিমি/ঘন্টা

ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীর নতুন সামুদ্রিক নজরদারি এবং আক্রমণকারী হেলিকপ্টার হল AgustaWestland AW159 Future Lynx। ওয়েস্টল্যান্ড সুপার-লিঙ্কস একটি উন্নত সংস্করণ যা অ্যান্টি-সারফেস ওয়ারফেয়ার, অনুসন্ধান এবং উদ্ধার ভূমিকা পরিবেশন করার জন্য ডিজাইন করা হয়েছে। রয়্যাল নেভি এবং ব্রিটিশ আর্মি, তাদের Lynx পূর্বসূরীদের Mk.7/8/9 প্রতিস্থাপন করে, সাধারণ ভেরিয়েন্টগুলি পরিচালনা করে।

 LHTEC CTS800 থেকে Super Lynx 300-এর মতো ফিউচার লিংক্সের ইঞ্জিনগুলি একই রকম৷ বর্তমান নৌবাহিনীর লিনক্স হেলিকপ্টারগুলিতে, উভয় CTS800 ইঞ্জিন, প্রতিটি 1,015 kW (1,361shp) রেট করা হয়েছে, 36% বেশি শক্তি রয়েছে, জেম ইঞ্জিনগুলির তুলনায় 36% বেশি শক্তি রয়েছে ৷


5. Boeing CH-47 Chinook


  • সর্বোচ্চ গতি: 357 কিমি/ঘন্টা

হেলিকপ্টার CH-47D চিনুক আরও অ্যাপ্লিকেশনের জন্য সৈন্য, আর্টিলারি, সরবরাহ এবং সরঞ্জাম বহন করে, চিকিৎসা থেকে সরিয়ে নেওয়া, বিমান পুনরুদ্ধার, প্যারাসুট ড্রপ, দুর্যোগ ত্রাণ অনুসন্ধান এবং উদ্ধার, অগ্নিকাণ্ড এবং ভারী নির্মাণ থেকে। হেলিকপ্টারটি 1962 সালে সর্বোচ্চ 170 নট গতিতে কাজ করতে সক্ষম হয়েছিল (200 মাইল প্রতি ঘন্টা; 310 কিমি/ঘন্টা) এবং এটি এখনও ইউএস ইনভেন্টরিতে সবচেয়ে দ্রুততম হেলিকপ্টারগুলির মধ্যে একটি, সমসাময়িক 1960 এর তুলনায় যথেষ্ট দ্রুত।


4. Sikorsky UH-60 Black Hawk


  • সর্বোচ্চ গতি: 357 কিমি/ঘন্টা

UH-60M হল হেলিকপ্টার ব্ল্যাক হক পরিবারের সর্বশেষ সংস্করণ। UH-60 Black Hawk হল একটি Sikorsky-ডিজাইন করা মাল্টি-মিশন হেলিকপ্টার যা মার্কিন সেনাবাহিনীতে 1978 সাল থেকে কাজ করছে। UH-60 Black Hawk রপ্তানি সংস্করণটিকে S-70A বলা হয়।


3. Westland Lynx


  • সর্বোচ্চ গতি: 401 কিমি/ঘন্টা

Westland Lynx হল একটি টুইন-ইঞ্জিনের ব্রিটিশ মিলিটারি হেলিকপ্টার যা ওয়েস্টল্যান্ড হেলিকপ্টার দ্বারা ইওভিলের কারখানায় ডিজাইন ও নির্মিত। মূলত একটি বেসামরিক এবং নৌ উপযোগিতা হিসাবে অভিপ্রেত, যুদ্ধক্ষেত্র এবং সামুদ্রিক উভয় সংস্করণের বিকাশ সামরিক আগ্রহ বৃদ্ধির দিকে পরিচালিত করেছে। Lynx 1977 সালে ব্যবহার করা হয়েছিল এবং পরবর্তীকালে এক ডজনেরও বেশি দেশের সেনাবাহিনী দ্বারা গৃহীত হয়েছিল এবং প্রধানত যুদ্ধক্ষেত্রে, অ্যান্টি-আরমার, অনুসন্ধান ও উদ্ধার ফাংশন এবং অ্যান্টি-সাবমেরিন যুদ্ধের ভূমিকায় কাজ করেছিল। Lynx একটি সম্পূর্ণ বায়বীয় শৈলীতে লুপ এবং রোল সম্পাদন করতে পারে।


2. Eurocopter X³


  • সর্বোচ্চ গতি: 472 কিমি/ঘন্টা

ইউরোকপ্টার X³ (পূর্বে ইউরোকপ্টার) পরীক্ষামূলক উচ্চ-গতির হেলিকপ্টার হিসাবে এয়ারবাস হেলিকপ্টার দ্বারা ডিজাইন করা হয়েছে। X3 7 জুন 2013-এ লেভেল ফ্লাইটে 255 নট (472 কিমি/ঘন্টা; 293 মাইল প্রতি ঘণ্টা) পৌঁছেছে, "উচ্চ-গতি, দীর্ঘ-পাল্লার হাইব্রিড হেলিকপ্টার" (H3) ধারণার জন্য একটি প্রযুক্তি প্ল্যাটফর্ম[1] একটি অনানুষ্ঠানিক গতির রেকর্ড স্থাপন করেছে হেলিকপ্টারের জন্য। 

X3 এর কনফিগারেশনটি একটি পাঁচ-ব্লেডের প্রধান রটারকে শক্তি দেওয়ার জন্য কয়েকটি RTM 322 টার্বোশ্যাফ্ট ইঞ্জিনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যার একটি নির্দিষ্ট শর্ট-স্প্যানে দুটি প্রপেলার রয়েছে। নকশা এবং স্থাপত্যের জন্য এই শিল্পটি ইঞ্জিনের এই পরিবারের শক্তি এবং বৃদ্ধির সম্ভাবনাকে একত্রিত করে। RTM 322, যা X3 চালায়, RTM 322-এর উপর ভিত্তি করে তৈরি, যা NH90 কে শক্তি দেয়। এটি এই উচ্চ-গতির প্রদর্শনকারীর প্রয়োজনীয়তার সাথে অভিযোজিত একটি FADEC অন্তর্ভুক্ত করে।


1. Sikorsky X2


  • সর্বোচ্চ গতি: 481 কিমি/ঘন্টা

Sikorsky X2 এখন বিশ্বব্যাপী দ্রুততম হেলিকপ্টার রেকর্ড করেছে। 2010 সালে, যখন ডেমোনস্ট্রেটর মডেলটি 287 মাইল প্রতি ঘন্টায় পৌঁছেছিল, হেলিকপ্টারটি তার প্রথম অনানুষ্ঠানিক রেকর্ড স্থাপন করেছিল কিন্তু উৎপাদনের পর থেকে, হেলিকপ্টারটি দ্রুত গতি অর্জন করেছে। ডেমো হেলিকপ্টারকে হাই-অ্যাল্টিটিউড হভার পারফরম্যান্স, হাই-স্পিড ম্যানুভারেবিলিটি, এবং ক্রুজ স্পিড ক্ষমতার সাথে হেলিকপ্টার অপারেশনাল শক্তি যেমন হোভার দক্ষতা, কম-স্পীড ম্যানুভারেবিলিটি এবং অটোরোটেশন ক্ষমতার সাথে একত্রিত করার জন্য ডিজাইন করা হয়েছে। হাইস্পিড হেলিকপ্টার এরোডাইনামিক কর্মক্ষমতা, উড়ন্ত গুণাবলী, ধ্বনিবিদ্যা এবং কম্পনের ক্ষেত্রে ডিজাইনের প্রয়োজনীয়তা পূরণ করে। এটি একটি সম্পূর্ণ ইন্সট্রুমেন্টেড এয়ারক্রাফ্ট হিসাবে 250 নটের সত্যিকারের সর্বোচ্চ গতি অর্জন করেছে।


উন্নয়ন:
প্রচলিত হেলিকপ্টারে একটি "রিট্রিটিং ব্লেড স্টল" রটারের একপাশে লিফট লসের দিকে নিয়ে যায় এবং এগিয়ে যাওয়ার গতি সীমিত করে। এক্স 2, একে অপরের উপরে স্তুপীকৃত সমাক্ষীয় রোটরগুলি এই সমস্যার সমাধান করেছে। ব্লেডগুলি একই সময়ে স্থবির হয়ে পড়ে এবং একে অপরের প্রতি প্রতিক্রিয়া দেখায়। এই সমাধানটি নতুন উদ্ভাবন যেমন সক্রিয় ভাইব্রেশন কন্ট্রোল, ফ্লাই-বাই-ওয়্যার ফ্লাইট কন্ট্রোল, অনমনীয় রটার ব্লেড, লো ড্র্যাগ হাব ফেয়ারিংস, এবং অত্যধিক কম্পন এবং টানা প্রতিরোধ করার জন্য একটি সমন্বিত প্রপেলার ড্রাইভ সিস্টেমের দ্বারা উপযোগী করা হয়েছে।

© All Rights Reserved
Made with Forhad Elahe