এই ৩টি SEO থেকে সাবধান!

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান, বা এসইও, 2022 সালের যেকোনো বিপণন কৌশলের একটি গুরুত্বপূর্ণ অংশ।

যদিও অসংখ্য এসইও টিপস রয়েছে যা অনলাইনে আপনার প্রতিষ্ঠানের দৃশ্যমানতা উন্নত করতে পারে, তবে ক্রমবর্ধমান প্রবণতার সাথে তাল মিলিয়ে চলা কঠিন হতে পারে।

Google-এর সর্বোত্তম অনুশীলনগুলি দ্রুত পরিবর্তন হয়৷ তার মানে আপনি যদি পেনাল্টি বা গ্রাহকদের তাড়িয়ে দিতে না চান তাহলে আপনাকে ভুল করা এড়াতে হবে।



কিন্তু কোন সাধারণ দুর্ঘটনার জন্য আপনার সতর্ক হওয়া উচিত? নীচের তিনটি উদাহরণের দিকে নজর দিন এবং এই সমস্যাগুলি তৈরি হওয়ার আগে প্রতিরোধ করার জন্য পদক্ষেপ নিন।


1. ব্ল্যাক-হ্যাট পদ্ধতি ব্যবহার করা

SEO একটি দীর্ঘ পথ এসেছে | Black Hat SEO

শুরুতে, কোন ওয়েবসাইটগুলি অন্যদের ছাড়িয়ে যাওয়ার যোগ্য তা বের করার ক্ষেত্রে গুগল এতটা দুর্দান্ত ছিল না।

ফলস্বরূপ, অনেকে সিস্টেমটি প্রতারণা করার চেষ্টা করেছিল - এবং কেউ কেউ তা করতে সফল হয়েছিল।

কয়েক বছর আগে, আপনি ওয়েব ব্যবহারকারীদের কোনো প্রকৃত মূল্য প্রদান না করেই আপনার ওয়েবসাইটটিকে সার্চের ফলাফলে এক নম্বর স্থানে পেতে পারেন।

এই ক্ষেত্রে প্রায়ই ব্যবহৃত কৌশলগুলি এখন মূলত Google দ্বারা বেআইনি ঘোষণা করা হয়েছে।

"ব্ল্যাক-হ্যাট এসইও" কৌশল হিসাবে পরিচিত, এই কৌশলগুলি সাধারণত কারসাজি এবং গোপনীয়।

তারা প্রকৃত ওয়েব ব্যবহারকারীদের সাহায্য না করে সার্চ ইঞ্জিনকে প্রতারণা করার জন্য তৈরি।

কীওয়ার্ড স্টাফিং, স্প্যামি লিঙ্ক-বিল্ডিং, ক্লোকিং এবং কন্টেন্ট স্পিনিংয়ের মতো কৌশলগুলি আরও ভাল র‌্যাঙ্কিংয়ের শর্টকাট হিসাবে কাজ করে।

এখন, সেই কৌশলগুলি ব্যবহার করার ফলে বড় ওয়েবসাইট জরিমানা হতে পারে। আপনি যদি এই গুরুতর লঙ্ঘনে অংশ নিতে ধরা পড়েন তাহলে আপনার সাইটটি সার্চের ফলাফল থেকে একত্রে সরানো যেতে পারে।

অন্য কথায়, আপনি এই কৌশলগুলি সম্পূর্ণরূপে ব্যবহার করা এড়াতে চাইবেন। যদি আপনি না করেন, আপনি আপনার তৈরি করা সমস্ত কিছু ঝুঁকি নিতে পারেন। 

আপনার ব্র্যান্ডকে সুরক্ষিত করতে (এবং আপনার সাইট যতটা সম্ভব মূল্য প্রদান করে তা নিশ্চিত করতে!), আপনাকে সর্বশেষ SEO সর্বোত্তম অনুশীলন সম্পর্কে আপ-টু-ডেট থাকতে হবে।

যদিও ভাল এসইও-এর নির্দিষ্ট কিছু বৈশিষ্ট্য রয়েছে যেগুলি বছরে খুব বেশি পরিবর্তিত হবে না, তবে আপনার সাধারণত 2017 বা এমনকি 2022-এ পাওয়া সুপারিশগুলি অনুসরণ করা উচিত নয়।

কী আপডেট করা দরকার তা নির্ধারণ করতে আপনার কৌশলটি বিশদভাবে দেখুন এবং নিশ্চিত করুন যে আপনি যে পেশাদারদের সাথে কাজ করেন তারা হোয়াইট-হ্যাট এসইও নীতিতে প্রতিশ্রুতিবদ্ধ। এইভাবে, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনি অজান্তে Google-এর সেরা অনুশীলনের বিরুদ্ধে যাচ্ছেন না।


2. একটি অসামঞ্জস্যপূর্ণ পদ্ধতি গ্রহণ

এসইও কেন পথের ধারে পড়ে তা বোঝা সহজ । সব পরে, আপনি চালানোর একটি ব্যবসা আছে|

দুর্ভাগ্যবশত, যদি আপনি ধারাবাহিকভাবে প্রচেষ্টা করতে ব্যর্থ হন তবে আপনি যে ফলাফলের পরে আছেন তা দেখতে পাবেন না।

শুধুমাত্র কয়েকটি পৃষ্ঠা অপ্টিমাইজ করা, যখনই আপনি মনে রাখবেন তখনই একটি নতুন ব্লগ পোস্ট করা বা আপনার লিঙ্ক-বিল্ডিং কৌশল অবহেলা করা ঠিক হবে না।

ফলস্বরূপ, আপনি ভাবতে পারেন যে এসইও কাজ করে না - কিন্তু এটি সত্যিই ব্যবহারকারীর ত্রুটির কারণে।

আপনি যদি আপনার অনুসন্ধান র‌্যাঙ্কিং উন্নত করতে চান এবং আপনার সাইটে আরও জৈব ট্র্যাফিক দেখতে শুরু করতে চান, তাহলে আপনাকে ধারাবাহিকতাকে অগ্রাধিকার দিতে হবে।

যে সকল ব্যবসায় ব্যান্ডউইথ নেই এবং একটি ইন-হাউস এসইও বিশেষজ্ঞ নিয়োগের অবস্থানে নেই তারা প্রায়শই তাদের প্রয়োজনীয় বিপণন সহায়তা পেতে একটি এসইও রিসেলার প্রোগ্রামের উপর নির্ভর করবে।

একটি বিপণন সংস্থার সাথে কাজ করা দক্ষতার উচ্চ ক্ষমতার অ্যাক্সেস দেওয়ার সময় কিছুটা চাপ কমাতে পারে। আপনি অন্য মার্কেটিং কোম্পানিতে আউটসোর্স করুন বা আপনি একজন ফ্রিল্যান্সার খুঁজে পান যিনি আপনার এসইওকে পরবর্তী স্তরে নিয়ে যেতে পারেন, আপনার কৌশলটি নিয়মিততার উপর ভিত্তি করে আপনার অগ্রগতি হওয়ার সম্ভাবনা বেশি।


যেহেতু এসইও একটি দীর্ঘমেয়াদী কৌশল বোঝানো হয়েছে, এটি আপনাকে ধারাবাহিকভাবে আপনার ওয়েব উপস্থিতি এবং সময়ের সাথে মান তৈরি করতে হবে।

আপনি যদি এটি করতে পারেন তবে আপনি নিজেকে সফলতার জন্য সেট আপ করবেন। কিন্তু আপনি যদি সেই প্রতিশ্রুতি দিতে ইচ্ছুক না হন, তাহলে আপনি একটি ব্যয়বহুল মার্কেটিং ভুল করবেন।


3. ব্যবহারকারীর অভিজ্ঞতা সম্পর্কে ভুলে যাওয়া

কখনও কখনও, ব্যবসার মালিকরা ধরে নেন যে এসইও হল অন-পেজ অপ্টিমাইজেশান বা অফ-সাইট লিঙ্ক বিল্ডিং সম্পর্কে।

কিন্তু প্রযুক্তিগত এসইও বেশ কিছুটা গুরুত্বপূর্ণ - এবং এর মানে হল আপনার ওয়েব ডিজাইন আপনার র‌্যাঙ্কিংয়ে বড় প্রভাব ফেলতে পারে।

আপনি যদি SERPs-এ আপনার অবস্থান উন্নত করতে চান, তাহলে আপনার একটি কার্যকরী, আকর্ষণীয় এবং প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট থাকতে হবে যা ব্যবহারকারীরা আশানুরূপ উচ্চ-মানের অভিজ্ঞতা প্রদান করে।

ব্যবহারকারীর অভিজ্ঞতা (UX) Google এবং ওয়েব ব্যবহারকারী উভয়ের কাছে আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। UX নীতিগুলিকে এখন র‌্যাঙ্কিং সংকেত হিসাবে বিবেচনা করা হয়, তাই ধীর লোডিং গতি এবং মোবাইল-বান্ধব ডিজাইনের অভাবের মতো সমস্যাগুলি আপনার এসইওকে বিরূপভাবে প্রভাবিত করতে পারে।

যখন একটি বিপণন কৌশল বিকাশের সময় আসে, তখন কথোপকথনের অংশ ওয়েব ডিজাইন এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা তৈরি করতে ভুলবেন না।

আপনি যদি UX-এর প্রয়োজনীয়তাকে উপেক্ষা করেন, তাহলে আপনার করা যেকোনো অপ্টিমাইজেশন খুব বেশি গুরুত্বপূর্ণ হবে না। যে ওয়েবসাইট ব্যবহারকারীরা পরিদর্শন করতে চান না তা সত্যিই বিপণনের মূল্য নয়।

SEO এর প্রয়োজনীয়তা স্পষ্ট। কিন্তু এর মানে এই নয় যে একটি এসইও কৌশল কার্যকর করা সহজ। এই তিনটি সাধারণ ভুল এড়ানোর মাধ্যমে, আপনি আপনার সাইট অপ্টিমাইজ করার এবং আপনার ব্যবসার বাজারজাত করার সাথে সাথে আপনার ঝুঁকি সীমিত করবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url