অফ পেজ এসইও করার 7 টি দুর্দান্ত উপায় (Off Page SEO)

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান, অন্যথায় SEO নামে পরিচিত, অন-পেজ অপ্টিমাইজেশন দিয়ে শুরু হয়। 

অন-পেজ অপ্টিমাইজেশান (On Page Optimization) হল আপনি যা তৈরি করেন তা হল: আপনার ওয়েবসাইটের জন্য এসইও অপ্টিমাইজেশান, বিষয়বস্তু থেকে ল্যান্ডিং পৃষ্ঠাগুলিতে মেটা বিবরণ এবং গোপনীয়তা নীতির পৃষ্ঠাগুলি। 

অধিকাংশ মানুষ শুধুমাত্র অন-পেজ এসইওতে বিনিয়োগ করে , যা একটি গুরুতর ভুল। আপনি যদি আপনার অফ-পেজ এসইও-তে কাজ না করেন, তাহলে আপনার সাইট কখনই Google-এর সার্চ ফলাফলের প্রথম পৃষ্ঠায় না পৌঁছানোর বা ছুঁয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। 

এই পোস্টটি আপনাকে আপনার অফ-পেজ এসইও বাড়াতে এবং 2022 সালে Google-এর প্রথম পৃষ্ঠায় পৌঁছানোর দশটি কার্যকর উপায় দেখাবে।



অফ পেজ এসইও কি? (Off Page SEO)

অফ-পেজ এসইও, অন্যথায় অফ-সাইট এসইও নামে পরিচিত, ডিজিটাল মার্কেটাররা তার সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলি (SERP) র‌্যাঙ্কিং বাড়ানোর জন্য সাইটের বাইরে নেওয়া এসইও অপ্টিমাইজেশান অ্যাকশনগুলিকে বর্ণনা করে ৷ এই বিপণন ক্রিয়াগুলি ভার্চুয়াল অনুমোদনগুলির সাথে সাদৃশ্যপূর্ণ, যেখানে একজন বিপণনকারী আপনার সাইটের সাথে লিঙ্ক করতে এবং আপনার ব্র্যান্ডকে উল্লেখ করার জন্য  ফোর্বসের মতো দুর্দান্ত ওয়েব কর্তৃপক্ষের সাথে সাইটগুলি পেতে চেষ্টা করে ৷

এই প্রচেষ্টাগুলি আপনার ওয়েবসাইটের বিশ্বস্ততা, ডোমেন কর্তৃপক্ষ এবং প্রাসঙ্গিকতাকে উন্নত করে, অনুসন্ধান ফলাফলে এটিকে আরও উপরে ঠেলে দেয়।

এটি আরও ভালভাবে বোঝার জন্য: সঠিক অফ-পেজ এসইও এর সাথে, আপনার সাইটের ডোমেন কর্তৃপক্ষ বৃদ্ধি পায়, তাই লোকেরা যখন আপনার ব্র্যান্ড এবং এর পণ্য বা পরিষেবাগুলির সাথে প্রাসঙ্গিক একটি কীওয়ার্ড দিয়ে Google-এ একটি অনুসন্ধান ক্যোয়ারী প্রবেশ করে, তখন Google তাদের কাছে আপনার সাইটটি সুপারিশ করবে৷ অতএব, আপনি Google-এ যে সমস্ত শীর্ষ তালিকাগুলি দেখতে পাচ্ছেন সেখানে রয়েছে কারণ তাদের অন-পেজ এবং অফ-পেজ এসইও অপ্টিমাইজেশন রয়েছে। 

এই ধরনের একটি বিশিষ্ট স্থানে পৌঁছানোর জন্য, আপনার একটি কৌশল প্রক্রিয়ার প্রয়োজন যাতে উচ্চ-প্রান্তের অন-পেজ এসইও এবং কঠিন এবং স্মার্ট অফ-পেজ এসইও জড়িত থাকে। সর্বোপরি, এসইও অপ্টিমাইজেশান একটি চলমান প্রক্রিয়া, তাই একবার এটিতে কাজ করার আশা করবেন না, এবং তারপরে এটি শেষ। এমনকি যদি আপনি Google-এ প্রথম নয়টি ফলাফলে প্রবেশ করেন, তবুও আপনাকে আপনার এসইও অপ্টিমাইজেশানে কাজ করতে হবে!


কেন?

কারণ গুগলের অ্যালগরিদম , সেইসাথে ইন্টারনেটের প্রবণতা, পরিবর্তন, তাই আপনার বিষয়বস্তু অবশ্যই প্রাসঙ্গিক থাকতে হবে।

অফ-পেজ এসইও আয়ত্ত করতে, এই দশটি টিপস এবং কৌশল অনুসরণ করুন। এগুলো নিয়মিত আপডেট করা হয়। সুতরাং, একটি গভীর শ্বাস নিন এবং শ্বাস ছাড়ুন। আপনি উত্সর্গ, ভাল পরিকল্পনা, এবং সঠিক সম্পাদন সঙ্গে এটি করতে পারেন!


1. আপনার ব্যাকলিঙ্কগুলিতে কাজ করুন (Backlinks)

সবচেয়ে গুরুত্বপূর্ণ অফ-পেজ এসইও ফ্যাক্টর হল ব্যাকলিংক। ব্যাকলিংক হল যখন আপনার থেকে ভিন্ন কোনো ওয়েবসাইটের হাইপারলিঙ্কগুলি আপনার সাইটে পুনঃনির্দেশিত হয়। উদাহরণস্বরূপ, আপনি যখন আপনার সামগ্রীতে ফোর্বসের একটি লিঙ্ক যুক্ত করেন, তখন এটি ফোর্বসের জন্য একটি ব্যাকলিঙ্ক হিসাবে বিবেচিত হয়। একইভাবে, যখন লোকেরা আপনার ব্র্যান্ড বা সাইটকে হাইপারলিঙ্কের সাথে উল্লেখ করে, তখন এটি আপনার জন্য একটি ব্যাকলিংক হিসাবে বিবেচিত হয়। 

তাহলে আপনাকে যা করতে হবে তা হল আপনার ব্যাকলিংক প্রোফাইল চেক করা। এটি আপনার সাথে লিঙ্ক করা সমস্ত ওয়েবসাইটের প্রোফাইল৷ এখন বিবেচনা করুন যে এই ওয়েবসাইটগুলি একটি উচ্চ কর্তৃপক্ষ হিসাবে বিবেচিত এবং উচ্চ ডোমেন রেটিং আছে কিনা। যদি তারা না করে, তাহলে আপনি একটি সম্মানজনক ডোমেনের সাথে আপনার কোম্পানিকে অনুমোদন করার জন্য নতুন ওয়েবসাইটগুলির সাথে যোগাযোগ করতে চাইতে পারেন৷ 

অন্য কথায়, যদি আপনার ব্যাকলিঙ্কগুলি স্প্যাম সাইট থেকে হয়, তাহলে জিনিসগুলি আপনার ওয়েবসাইটের জন্য খুব উজ্জ্বল নয়, কারণ স্প্যাম সাইটের উল্লেখগুলি আপনার সার্চ ইঞ্জিন ফলাফলের পৃষ্ঠাগুলির র‌্যাঙ্কিংকে হ্রাস করতে পারে৷ যাইহোক, আপনার যদি নির্ভরযোগ্য ব্যাকলিংক থাকে, তাহলে আপনি যেতে পারবেন। 

আপনার সাইট কোথায় দাঁড়িয়েছে তা জানতে, নিম্নলিখিত টুলগুলি ব্যবহার করুন৷ এগুলি আপনার সাইটের ব্যাকলিংক প্রোফাইল তথ্য মূল্যায়ন করার জন্য ডিজাইন করা হয়েছে:

তালিকায় কোন সাইটগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে তা পরীক্ষা করা ছাড়া, আপনার সাইটের হাইপারলিঙ্কটি সন্ধান করুন যেটি সর্বাধিক ক্লিক পায় ৷ 


2. আপনার ব্যাকলিঙ্কগুলিকে বৈচিত্র্যময় করুন

অবশ্যই, ব্যাকলিংক অপরিহার্য। কিন্তু এগুলি সব একটি নির্দিষ্ট সাইট বা সাইটের ধরন থেকে আসা উচিত নয়৷ বিপরীতে, আপনার লক্ষ্য হওয়া উচিত প্রামাণিক কোম্পানির ওয়েবসাইট, ব্লগ পোস্ট, অনলাইন ম্যাগাজিন ইত্যাদি থেকে ব্যাকলিংক পাওয়া। আপনি যদি ব্লগ থেকে ব্যাকলিংক পান, তাহলে আপনি শিল্প প্রকাশনা থেকে ব্যাকলিঙ্ক পেতে চাইতে পারেন এবং এর বিপরীতে। এইভাবে, আপনি উভয় ক্ষেত্রেই সাফল্য নিশ্চিত করছেন! 

আপনার ব্যাকলিংকগুলিকে কীভাবে বৈচিত্র্যময় করা যায় তা এখানে রয়েছে: 

  1. জনপ্রিয় ওয়েবসাইটগুলির জন্য অত্যন্ত আকর্ষক অতিথি পোস্টগুলি লিখুন এবং আপনার লেখা প্রতিটি পোস্টের জন্য একটি ব্যাকলিঙ্কের জন্য জিজ্ঞাসা করুন৷
  2. পর্যালোচনার জন্য সাইট এবং ডিরেক্টরি পর্যালোচনা করতে আপনার ওয়েবসাইট/পণ্য/পরিষেবা জমা দিন। 
  3. একটি পডকাস্টে অতিথি হয়ে উঠুন এবং হোস্টকে আপনার ওয়েবসাইটের বিবরণে একটি ব্যাকলিঙ্ক অন্তর্ভুক্ত করতে বলুন বা নোটগুলি দেখান৷ 


3. ব্যতিক্রমী বিষয়বস্তু তৈরি করুন

আপনার ওয়েব কপি যদি ব্যতিক্রম না হয় এবং পাঠককে মূল্যবান তথ্য প্রদান করে, তাহলে আপনি আপনার জৈব র‌্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য বৃদ্ধি দেখতে পাবেন না। এসইও অপ্টিমাইজেশন এবং বিশেষ করে অফ-পেজ এসইও-এর জন্য উচ্চ-মানের সামগ্রী আবশ্যক।

আপনি যদি স্বনামধন্য সাইট, ব্র্যান্ড বা চিন্তাশীল নেতাদের থেকে হাইপারলিঙ্ক পেতে চান তবে আপনাকে এমন সামগ্রী তৈরি করতে হবে যা তারা ভাগ করতে পছন্দ করবে। সুতরাং, কিভাবে এই ধরনের চিত্তাকর্ষক বিষয়বস্তু লিখতে? আপনি হয় ভাবতে পারেন আপনার টার্গেট শ্রোতারা কী ভাগ করতে পছন্দ করে বা একটি পেশাদার বিষয়বস্তু লেখার সমাধানে এগিয়ে যেতে পারেন ৷ এটি করার ফলে, আপনি নিজেই সবকিছু লেখার ঝামেলা এড়ান। পরিবর্তে, আপনি বিশেষজ্ঞদের উপর নির্ভর করেন এবং আপনার সামগ্রী এবং অতিথি পোস্টের গুণমান সম্পর্কে সম্পূর্ণ মানসিক শান্তি পান। 

শুধু মনে রাখবেন, ভাল বিষয়বস্তু একই সময়ে উত্তেজিত করে, জানিয়ে দেয় এবং বিনোদন দেয়। এটি ভাল না হলে লোকেরা এটি পড়বে না, এমনকি যদি এটি একটি উচ্চ কর্তৃপক্ষের সাইটে বৈশিষ্ট্যযুক্ত হয়, মানে আপনি যোগ্য লিড হারাবেন। 

অবশেষে, মহান বিষয়বস্তু শুধুমাত্র শব্দ নয়. এটি ছবি, সঙ্গীত বা ভিডিওও হতে পারে। লিখিত বা অডিওভিজ্যুয়াল, আপনার ব্র্যান্ডের প্রতিনিধিত্বকারী সামগ্রীতে বিনিয়োগ করার চেষ্টা করুন। 


4. সেই ভাঙা Web Page ঠিক করুন

ভাঙা পাতায় অবতরণ করার চেয়ে বিরক্তিকর আর কিছু নেই। এইভাবে প্রতিটি ওয়েব ব্যবহারকারী অনুভব করে।

শুধু এটা চিন্তা করুন: কে ত্রুটি 404 পেতে পছন্দ করে ?

সেটা ঠিক,

কেউ না,

বা কে একটি অস্বস্তিকর ওয়েবসাইট ডিজাইন দেখতে পছন্দ করে? 

আবার: কেউ না। 

আপনার সাইট গুছিয়ে রাখুন এবং নিশ্চিত করুন যে এটি মসৃণ, নেভিগেট করা সহজ এবং মোবাইল-ফ্রেন্ডলি৷ এর পরে, আপনি অফ-পেজ এসইও-তে কাজ শুরু করতে পারেন। এটা যে সহজ |


5. প্রভাবশালীদের সাথে অংশীদার

প্রভাবশালীরা আমাদের দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিপণনকারী, তাদের কাছে পৌঁছানো এবং তাদের ব্যাকলিঙ্কের জন্য জিজ্ঞাসা করা আপনার অফ-পেজ এসইও প্রচেষ্টাকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। প্রভাবশালী ব্যক্তিদের খুঁজুন যারা ইতিমধ্যেই আপনার পণ্য বা পরিষেবাগুলি ব্যবহার করে, অথবা একটি অফার দিয়ে তাদের সাথে যোগাযোগ করুন। যদি তারা এটি গ্রহণ করে তবে তাদের আপনার সাইটে আবার লিঙ্ক করতে বলুন। 


6. সোশ্যাল মিডিয়াতে আপনার বিষয়বস্তু শেয়ার করুন

আত্মবিশ্বাসী হোন এবং Facebook, Instagram, Twitter এবং অন্যান্য সমস্ত সামাজিকগুলিতে আপনার সামগ্রী শেয়ার করুন যাতে আপনার একটি অ্যাকাউন্ট থাকতে পারে (যদি আপনি না করেন তবে একটি তৈরি করুন)।

এই প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে আপনার লক্ষ্য দর্শকদের (অর্থাৎ, সম্ভাব্য গ্রাহকদের) সাথে ব্যবহারকারীর ব্যস্ততা বাড়াতে এবং আপনার ব্র্যান্ড কতটা দুর্দান্ত তা প্রদর্শন করে। আপনি এটিতে থাকাকালীন, আপনার পোস্টগুলিকে SEO অপ্টিমাইজ করার লক্ষ্য রাখুন এবং উত্তেজিত করার জন্য সেগুলি লিখুন৷ এইভাবে, সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা সেগুলিকে তাদের অ্যাকাউন্টে ভাগ করবে এবং তাদের সাথে, তারা আপনার সাইটে ব্যাকলিঙ্কগুলিও ভাগ করবে — অফ-পেজ এসইও-এর জন্য দুর্দান্ত৷


7. আপনার ছবি জমা দিন

এই অফ-পেজ এসইও পদ্ধতি অতি সুপরিচিত নয়। ছবিগুলি ব্যাকলিংক বাড়ানোর একটি দুর্দান্ত উপায়। সুতরাং, একটি সঠিক URL এবং শিরোনাম ট্যাগ দিয়ে তাদের অপ্টিমাইজ করা, এবং Pinterest, Flickr, বা Imgur-এর মতো ওয়েবসাইটগুলিতে জমা দেওয়া অফ-পেজ এসইও বাড়ানোর একটি চতুর উপায়। 


উপসংহার

এবং আপনার কাছে এটি রয়েছে: 2022 এর জন্য অফ-পেজ এসইও আয়ত্ত করার সাতটি দুর্দান্ত এবং সবচেয়ে কার্যকর উপায়। 

যদি এই সব আশ্চর্যজনক কিন্তু চ্যালেঞ্জিং বা কেবল ক্লান্তিকর শোনায়, কোন উদ্বেগ নেই. আমরা বুঝতে পেরেছি. সম্ভবত, আপনি বিশেষজ্ঞদের কাছে সবকিছু ছেড়ে দিতে পছন্দ করবেন। ঠিক? 

সাইটের অফ-পেজ এসইওতে একা কাজ করার পরিবর্তে, এসইও অপ্টিমাইজেশান বিশেষজ্ঞদের উপর নির্ভর করার কথা বিবেচনা করুন, যেমন কৌশলগতভাবে। আপনার বিষয়বস্তু এবং অফ-পেজ অপ্টিমাইজেশানকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার জন্য আমাদের কাছে SEO কৌশলবিদ, SEO বিষয়বস্তু লেখক এবং ডিজিটাল বিপণনকারী রয়েছে৷ শুধু একটি উদ্ধৃতি জন্য আমাদের দলের কাছে পৌঁছান. আপনার অফ-পেজ এসইও প্রয়োজনে আপনাকে সাহায্য করতে পেরে আমরা খুশি হব। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url