Online Business দ্রুত বৃদ্ধির জন্য সেরা 10 টি টিপস

প্রতিটি উদ্যোক্তার স্বপ্ন একটি সফল ব্যবসা করা। যাইহোক, কারো জন্য, এটি প্রায় অসম্ভব প্রমাণিত হতে পারে। একটি ব্যবসা চালানো একটি সহজ কীর্তি নয়. আপনি যা করছেন তার জন্য আপনার ধৈর্য, ​​অধ্যবসায় এবং আবেগ থাকতে হবে। দুর্ভাগ্যবশত, কোন ব্যবসার সফলতা নিশ্চিত করা হয় না।

প্রযুক্তি দখল করেছে, এবং আজ লোকেরা ওয়েবে পণ্য এবং পরিষেবাগুলি বিক্রি করে যা তারা ভেবেছিল তার চেয়ে বেশি। আপনি কোনো সীমাবদ্ধতা ছাড়াই বিশ্বব্যাপী দর্শকদের কাছে আপনার পণ্য বাজারজাত করতে পারেন।

কিন্তু, আপনি কীভাবে নিশ্চিত করতে পারেন যে আপনি আপনার অনলাইন ব্যবসা সঠিকভাবে চালাচ্ছেন? 

উত্তরটি সহজ - সঠিক বিপণন। এই পোস্টটি আপনার অনলাইন ব্যবসাকে দক্ষতার সাথে বাড়াতে সাহায্য করার জন্য আদর্শ মার্কেটিং টিপস শেয়ার করে।



1. প্রতিযোগিতার প্রচার ব্যবহার করা

প্রতিযোগিতা আপনার অনলাইন ব্যবসা বা একটি নতুন পণ্য বাজারজাত করার একটি আদর্শ উপায়। আপনি ফটো, ভিডিও এবং এমনকি গানের প্রতিযোগিতাও তৈরি করতে পারেন। যেহেতু লোকেরা বিনামূল্যের জিনিস পছন্দ করে, আপনি যখন আপনার ব্যবসার সাথে সঠিকভাবে সারিবদ্ধ একটি প্রতিযোগিতা তৈরি করেন তখন আপনি ইতিবাচক ফলাফল দেখতে বাধ্য।

উদাহরণস্বরূপ, আপনি যদি একজন রেস্তোরাঁর মালিক হন, আপনি একটি অনলাইন প্রতিযোগিতা তৈরি করতে পারেন যেখানে লোকেরা হ্যাশট্যাগ ব্যবহার করে সাপ্তাহিক ডিসকাউন্টযুক্ত খাবারগুলি ভাগ করে নেয়৷ আপনি পয়েন্ট অর্জনের জন্য আপনার হ্যাশট্যাগগুলি প্রচার করতে বেশ কয়েকটি প্রতিযোগীকে বেছে নিতে পারেন এবং সর্বাধিক পয়েন্ট সহ একটি বিনামূল্যের খাবার বা একটি পুরস্কার জিতবে৷


2. ভিডিও মার্কেটিং (Video Marketing)

ভিডিওগুলি অনলাইন বিপণনের একটি উল্লেখযোগ্য অংশ হয়ে উঠেছে এবং সেগুলি বেশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। এটি আপনার ব্যবসার পণ্য এবং পরিষেবাগুলি বাজারজাত করার জন্য ভিডিও তৈরি করার পদ্ধতি৷ তাদের জনপ্রিয়তা জনগণের দৃষ্টি আকর্ষণ করার ক্ষমতা এবং ভোক্তাদের জন্য যোগাযোগ করা তথ্য উপলব্ধি করা সহজ করে তোলে।

গবেষণা দেখায় যে ইন্টারনেট ব্যবহারকারীরা দৈনিক 1 বিলিয়ন ঘন্টার বেশি ইউটিউব দেখেন। এই কারণেই ভিডিও মার্কেটিং ব্যবহার করা আপনার লক্ষ্য দর্শকদের কাছে কার্যকরভাবে পৌঁছানোর একটি অপরিহার্য উপায়।

অনুসন্ধান ইঞ্জিনগুলি ভিডিওগুলিকেও মূল্য দেয় কারণ তারা সেগুলিকে উচ্চ-মানের সামগ্রী হিসাবে দেখে। অতএব, যদি আপনার ব্যবসার একটি ব্লগ বিভাগ থাকে, তাহলে আপনি আপনার ওয়েবসাইট এসইও বাড়ানোর জন্য বিষয়বস্তুর মধ্যে ভিডিও অন্তর্ভুক্ত করতে পারেন।

81 শতাংশ ব্যবসা এখন ভিডিও বিপণন ব্যবহার করে, এবং 2021 সালের মধ্যে লাইভ ভিডিও ওয়েবসাইট ট্রাফিকের 13 শতাংশ অবদান রাখবে বলে অনুমান করা হয়েছে৷ ভিডিও মার্কেটিং এছাড়াও বিশ্বাস তৈরি করে, রূপান্তর বাড়ায় এবং বিক্রেতা এবং ভোক্তাদের মধ্যে মিথস্ক্রিয়া উন্নত করে৷ 

আরও কি, 90 শতাংশ ভোক্তা বলেছেন যে তাদের ক্রয়ের সিদ্ধান্ত একটি বিপণন ভিডিও দেখার দ্বারা প্রভাবিত হয়েছিল৷ যাইহোক, আপনার ভিডিওগুলি তৈরি করার সময়, নিশ্চিত করুন যে সেগুলি তথ্যপূর্ণ, আকর্ষক এবং সহজে অ্যাক্সেসযোগ্য।


3. ব্লগিং (Blogging)

ব্লগিং ব্র্যান্ড সচেতনতা তৈরির একটি কার্যকর উপায়। আপনি যখন ব্লগ করেন, আপনি আপনার শ্রোতাদের জন্য দরকারী সামগ্রী সরবরাহ করেন এবং আপনার ওয়েবসাইটে সঠিক দর্শকদের চালিত করেন। আপনি যখন লোকেদের মূল্যবান তথ্য অফার করেন, তখন তাদের কাছে আপনার ওয়েবসাইটে ফিরে আসার এবং আপনার ব্যবসা যা বিক্রি করছে তা কেনার কারণ থাকবে।

যে অনলাইন ব্যবসাগুলি ব্লগ করে না সেগুলির তুলনায় একটি ইতিবাচক ROI উপভোগ করে৷ অতীতের বিপরীতে, যখন ব্লগিং তেমন গুরুত্বপূর্ণ ছিল না, আজ, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনার কাছে একটি কারণ রয়েছে যা আপনার আয়কে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলতে পারে। এটি সময় এবং অর্থও সাশ্রয় করে কারণ এক টুকরো বিষয়বস্তু কয়েক সপ্তাহ এমনকি কয়েক মাস বা বছরের জন্য দৈনিক দর্শকদের চালিত করতে পারে।

বিপণনের অন্যান্য ফর্মগুলির সাথে এটি অত্যন্ত অসম্ভাব্য যে আপনাকে প্রতিটি গ্রাহকের কাছে পৃথকভাবে পৌঁছাতে হবে। আপনি যখন ব্লগ করেন, তখন আপনি ওয়েবে উচ্চ কর্তৃত্ব গড়ে তোলার এবং একটি বিশ্বস্ত গ্রাহক ভিত্তি স্থাপন করার সুযোগ পান। 


4. সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing)

সোশ্যাল মিডিয়া সমাজ এবং ওয়েবের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। প্রায় সবাই সোশ্যাল মিডিয়াতে থাকে - তা Facebook, Twitter, Instagram, Linkedin এবং অন্যরা হোক। সেজন্য সোশ্যাল মিডিয়ায় আপনার ব্যবসার মার্কেটিং করা উপকারী। 

শুধুমাত্র ফেসবুকের দৈনিক ব্যবহারকারীর সংখ্যা 1 বিলিয়নের বেশি বলে অনুমান করা হয়। তার মানে আপনি যদি এমন একটি প্ল্যাটফর্মকে সঠিকভাবে ব্যবহার করেন তবে আপনি অনেক মানুষের কাছে পৌঁছাতে পারবেন।

আপনি আপনার ব্র্যান্ডের গল্প শেয়ার করতে পারেন, সহজেই আপনার দর্শকদের সাথে সংযোগ করতে পারেন এবং এমনকি আপনার ব্র্যান্ডের চারপাশে কথোপকথন নিরীক্ষণ করতে পারেন। এটি আপনাকে আপনার গ্রাহকদের চাহিদা বুঝতে এবং প্রয়োজনে উন্নতি করতে সহায়তা করে। আপনি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গ্রাহক সহায়তাও দিতে পারেন, যেমনটি আজকাল বেশিরভাগ কোম্পানি করে।

যদিও Search Engine Traffic গুরুত্বপূর্ণ, সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ে বিনিয়োগ উচ্চ ROI আনতে পারে কারণ এটি আপনাকে একটি বিশেষ-নির্দিষ্ট দর্শকদের লক্ষ্য করতে দেয় যা রূপান্তর করা সহজ। অতএব, এসইও এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং ব্যবহার করা আরও ট্র্যাফিক চালনা করার এবং আপনার অনলাইন ব্যবসায় নেতৃত্ব দেওয়ার একটি কার্যকর উপায় হতে পারে

5. ইনফোগ্রাফিক্স (Infographic)

আপনি যদি Etsy মার্কেটপ্লেসে পণ্য বিক্রি করেন, তাহলে ইনফোগ্রাফিক্স মার্কেটিং ব্যবহার করে আপনার ব্যবসার উন্নতি করতে পারে এবং Etsy র‌্যাঙ্ক চেকারে পরিসংখ্যান । ইনফোগ্রাফিক্স সামগ্রী বিপণনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে কারণ তারা ডেটার সঠিক উপস্থাপনা সক্ষম করে, একটি ব্র্যান্ডকে অন্য থেকে আলাদা করে।

যাইহোক, যেহেতু সার্চ ইঞ্জিনগুলি ইনফোগ্রাফিক্সের তথ্য ক্রল করতে পারে না, তাই এটি একটি তথ্যপূর্ণ নিবন্ধের মধ্যে ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। ইনফোগ্রাফিক্স শেয়ার করা ব্র্যান্ড সচেতনতা এবং ব্যস্ততা উন্নত করতেও প্রমাণিত হয়েছে।

ইনফোগ্রাফিক্স লিঙ্ক এবং সোশ্যাল মিডিয়া শেয়ার তৈরিতেও উপকারী প্রমাণিত হচ্ছে, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানে অবদান রাখছে। আপনি এগুলিকে ফোরামে লিড পেতে বা আপনার পণ্য এবং পরিষেবার প্রচার করতে বিজ্ঞাপনগুলিতে ব্যবহার করতে পারেন৷


6. সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান

এসইও প্রতিটি অনলাইন ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ। যদিও এটি একটি দীর্ঘমেয়াদী খেলা, সঠিকভাবে প্রয়োগ করা হলে এটি উপকারী ফলাফল প্রদান করে। এসইও দুই ধরনের হয়; তারা সহ:

  • অন-পেজ এসইও - এতে আপনার ওয়েবসাইটের গতি, কীওয়ার্ড এবং হেডার ইত্যাদি জড়িত।
  • অফ-পেজ এসইও - এর মধ্যে রয়েছে লিঙ্ক বিল্ডিং, গেস্ট পোস্টিং, সোশ্যাল মিডিয়া শেয়ারিং, ফোরামে পোস্টিং ইত্যাদি।

আপনি যখন এই দুই ধরনের এসইও ব্যবহার করেন, তখন এটি আপনার ওয়েবসাইটের র‌্যাঙ্কিং উন্নত করবে, আরও ট্রাফিক চালাবে এবং অবশেষে আপনার আয় বাড়াবে। SEO খুব সাশ্রয়ী মূল্যের, এবং সেই কারণেই 50% এরও বেশি বিপণনকারী এটিকে একটি বিপণন কৌশল হিসাবে ব্যবহার করে।


7. ইমেল সদস্যতা এবং বিপণন

একটি ইমেল তালিকা তৈরি করা একটি অনুগত ক্লায়েন্ট বৃদ্ধি এবং প্রতিষ্ঠা করার একটি কার্যকর উপায়। ইমেল মার্কেটিং হল একটি সম্পর্ক গড়ে তোলার জন্য সম্ভাব্য ক্লায়েন্টদের কাছে ইমেল পাঠানোর প্রক্রিয়া।

এসইও, সোশ্যাল মিডিয়া এবং অ্যাফিলিয়েট মার্কেটিং-এর তুলনায় এর কার্যকারিতার কারণে এটি শীর্ষ ডিজিটাল মার্কেটিং পদ্ধতির মধ্যে স্থান পেয়েছে। ইমেল বিপণনের জন্য খুব বেশি খরচ হয় না - কারণ আপনার যা দরকার তা হল একটি ইমেল সাবস্ক্রিপশন ফর্ম এবং আপনার সদস্যতা নেওয়া দর্শকদের লক্ষ্যযুক্ত বার্তা সরবরাহ করা।

যখন আপনার কাছে একটি বড় ইমেল তালিকা থাকে, তখন আপনি সহজেই আপনার ব্যবসায় আয় চালাতে পারেন, কী কাজ করে এবং কী করে না তা পরিমাপ করতে পারেন এবং এমনকি আপনার কোম্পানির পরিবর্তন সংক্রান্ত প্রয়োজনীয় বিজ্ঞপ্তিগুলি ভাগ করে নিতে পারেন৷


8. ওয়েবসাইট ট্রাফিক কিনুন

ডিজিটাল মার্কেটারদের দ্বারা জিজ্ঞাসিত একটি সাধারণ প্রশ্ন হল ওয়েব ট্রাফিক কেনা প্রতারণা কিনা। ওয়েবসাইট ট্রাফিক কেনা খারাপ বা Google প্রতারণার একটি উপায় নয়। যাইহোক, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি এটি সঠিক উৎস থেকে কিনছেন।

কিছু ওয়েবসাইট Best web Traffic মূল্যবান ট্রাফিক অফার করে । তারা তাদের গ্রাহকদের লক্ষ্যযুক্ত এবং 100% মানব দর্শক প্রদান করে এবং আপনাকে আপনার পছন্দের উপর নির্ভর করে আপনার প্রচারগুলি কাস্টমাইজ করার অনুমতি দেয়।

ওয়েব ট্রাফিক কেনা আপনার সময়, প্রচেষ্টা বাঁচাবে এবং দ্রুত ফলাফল প্রদান করবে। আপনার যদি একটি পণ্য লঞ্চ করা থাকে, তাহলে এই পদ্ধতিটি আপনার পণ্যের প্রতি আরও দৃষ্টি পেতে এবং বাজারে এর অভ্যর্থনা দেখতে পরীক্ষা করতে বেশ দক্ষ হতে পারে।


9. একটি অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম তৈরি করুন

অ্যাফিলিয়েট মার্কেটিং হল প্রতিটি যোগ্য বিক্রয় বা লিডের কমিশনের বিনিময়ে আপনার পণ্য বা ব্র্যান্ড বাজারজাত করার জন্য লোক নিয়োগ করার প্রক্রিয়া। এই নিয়োগকারীদের আপনার সহযোগী হিসাবে উল্লেখ করা হয় এবং তারা আপনার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে কাজ করে। অ্যাফিলিয়েট মার্কেটিং শুধুমাত্র সাশ্রয়ীই নয়, এটি আপনার ব্যবসাকে লিড এবং সেলস জেনারেট করার জন্য একটি নমনীয় পন্থাও প্রদান করে।

এটি আপনার এসইও বাড়ায় এবং ফলাফল ট্র্যাক করা আপনার জন্য সহজ করে তোলে। এই বিপণন পদ্ধতি ব্যবহার করার সুবিধা হল যে এটি আপনার এবং আপনার সহযোগী উভয়ের জন্য একটি জয়-জয় পরিস্থিতি অফার করে৷ এটি প্রধানত কারণ একটি অ্যাফিলিয়েট আপনার কাছে যত বেশি বিক্রি করে, তারা তত বেশি কমিশন উপার্জন করে।


10. লিঙ্ক বিল্ডিং (Link Building)

লিঙ্ক বিল্ডিং হল আপনার অন্যান্য প্রাসঙ্গিক ওয়েবসাইট থেকে হাইপারলিঙ্ক পাওয়ার একটি অনন্য পদ্ধতি। একজন অনলাইন ব্যবসার মালিক হিসাবে, লিঙ্ক বিল্ডিংকে মার্কেটিং পদ্ধতি হিসাবে বিবেচনা করা অপরিহার্য। এই পদ্ধতিটি আপনার এসইও উন্নত করতে পারে এবং অন্যান্য দর্শকদের আপনাকে সহজেই খুঁজে পেতে সাহায্য করতে পারে।

অনুসন্ধান ইঞ্জিনগুলি নতুন ওয়েব পৃষ্ঠাগুলি খুঁজে পেতে এবং এমনকি একটি ওয়েবসাইটের র‌্যাঙ্কিং নির্ধারণ করতে লিঙ্কগুলি ব্যবহার করে। তার মানে আপনার সাথে যত বেশি ওয়েবসাইট লিঙ্ক করা আছে; সার্চ ইঞ্জিনে আপনার অবস্থান তত বেশি হবে। এটি প্রধানত কারণ সার্চ ইঞ্জিনগুলি লিঙ্কগুলিকে আস্থার ভোট হিসাবে দেখে।

এই কৌশলটি বছরের পর বছর ধরে এবং সমস্ত কুলুঙ্গিতে কাজ করে প্রমাণিত হয়েছে। যাইহোক, যেহেতু Google এর অ্যালগরিদম অনেক বড় হয়েছে এবং পরিবর্তন করেছে, আপনি যদি ইতিবাচক ফলাফল দেখতে চান তবে আমি উচ্চ-মানের এবং বিশেষ-প্রাসঙ্গিক লিঙ্কগুলি তৈরি করার পরামর্শ দেব।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url