হোয়াইট লেবেল এজেন্সি কি এবং কিভাবে কাজ করে?

হোয়াইট লেবেল এজেন্সিগুলি বিশ্বজুড়ে অনেক ব্যবসার সাফল্যের পিছনে রহস্য। তবে আমরা বিস্তারিত জানার আগে, আসুন মূল বিষয়গুলি সঠিকভাবে বের করি...



সাদা লেবেলিং কি?

হোয়াইট লেবেলিং হল যখন একটি পণ্য একটি সংস্থা (A) দ্বারা উত্পাদিত/উত্পাদিত হয়, তবে অন্য (B) এর প্যাকেজিং এবং লেবেল সহ হোয়াইট-লেবেল পণ্য হিসাবে বিক্রি করা হয়। 

যদি এটি আপনার কাছে ছায়াময় মনে হয়... আপনাকে চিন্তা করতে হবে না, তা নয়। 

হোয়াইট লেবেলিং একটি 100% আইনি প্রক্রিয়া যা প্রায় সমস্ত শিল্পে সাধারণ অনুশীলন। 

ভাবুন ইলেকট্রনিক্স নির্মাতা, ই-কমার্স পরিপূরক ব্যবসা, সৌন্দর্য পণ্য, পরিপূরক, প্যাকেজ করা খাবার, প্লাস্টিক, আসবাবপত্র ইত্যাদি।

কিন্তু হোয়াইট লেবেল এজেন্সিগুলো ছবিতে আসে কোথায়?


একটি সাদা লেবেল সংস্থা কি?

পরিষেবার জন্য এবং ডিজিটাল বিশ্বে: হোয়াইট লেবেলিং হল যখন একটি কোম্পানি (X) অন্য কোম্পানি (Y) এর পরিষেবা এবং কাজ কিনে এবং ক্লায়েন্টকে তাদের নিজস্ব ব্র্যান্ড নামের (X) অধীনে উপস্থাপন করে।

মোটকথা, একটি হোয়াইট লেবেল এজেন্সি ব্যবহার করা আপনার কাজকে অন্য এজেন্সির কাছে আউটসোর্স করার মতো, কিন্তু তারপরও তৈরি বা সম্পাদিত সমস্ত কাজের জন্য সম্পূর্ণ ক্রেডিট পাওয়া।

এবং তাদের জনপ্রিয়তা কেবল সময়ের সাথে সাথে বাড়ছে।

প্রকৃতপক্ষে, আপওয়ার্কের একটি সমীক্ষা অনুসারে, গত 2 বছরে, 61.9% কোম্পানি আগামী বছরগুলিতে আরও দূরবর্তী কাজ চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছে।

এবং আন্তর্জাতিকভাবে দূরবর্তী কাজের এই ক্রমবর্ধমান গ্রহণযোগ্যতার সাথে, অফশোর হোয়াইট লেবেল এজেন্সিগুলি অনেক ব্যবসার মালিকদের জন্য দ্রুত একটি লাভজনক বিকল্প হয়ে উঠছে।

কিন্তু, কেন এক সংস্থা একই জিনিসের জন্য অন্য সংস্থার কাছে পৌঁছাবে? 

সরল ব্যবসায়িক সাফল্যের এক বা একাধিক পবিত্র ট্রাইফেক্টের উপর সুবিধা পাওয়ার জন্য: কম খরচ, ভাল বিশেষীকরণ, বা দ্রুত পরিবর্তনের সময়।

কিন্তু…


কিভাবে এই সাদা লেবেল সংস্থা কাজ করে?

অন্যান্য আউটসোর্সিং এজেন্সিগুলির মতো, হোয়াইট লেবেল এজেন্সিগুলিরও তাদের নিজস্ব বিশেষীকরণের ক্ষেত্র রয়েছে যেখানে তারা দক্ষতা অর্জন করে।


হোয়াইট লেবেল এজেন্সি বিশেষীকরণ অন্তর্ভুক্ত:

প্রযুক্তিমূলক বাজারজাত

ওয়েব ডিজাইন

CRO (রূপান্তর হার অপ্টিমাইজেশান) পরিষেবা

গ্রাফিক ডিজাইন

ওয়েব অ্যাপ ডেভেলপমেন্ট

সফটওয়্যার উন্নয়ন

অ্যাকাউন্টিং

পরামর্শ

আইনি সেবা, ইত্যাদি 

বিশ্বের প্রতিটি পরিষেবার জন্য হোয়াইট লেবেল এজেন্সি বিকল্পগুলির একটি পরিসীমা রয়েছে৷ 

তবে সবচেয়ে জনপ্রিয় হতে পারে হোয়াইট লেবেল মার্কেটিং এজেন্সি । যদি সত্য হয়, অনেকে বলতে পারে যে হোয়াইট লেবেল এজেন্সিগুলি ডিজিটাল বিপণন জগতের মেরুদণ্ড।

ডিজিটাল মার্কেটিং কৌশলগুলি ক্রমাগত বিকশিত হচ্ছে, এবং যেকোনো ছোট টি মাঝারি আকারের সংস্থার জন্য কুলুঙ্গি জুড়ে সমস্ত প্রবণতার শীর্ষে থাকা কঠিন হতে পারে। 

এবং বেশিরভাগ ক্লায়েন্ট যারা আসে তাদের ডিজিটাল বিপণন সম্পদের স্পেকট্রাম জুড়ে কাজ করার একটি পরিসীমা প্রয়োজন।

তাই যদি একটি মার্কেটিং এজেন্সি যা এসইওতে বিশেষজ্ঞ হয়, তাকেও ক্লায়েন্টের জন্য এসএমএম কাজ সরবরাহ করতে হয়, তাহলে একটি সাদা লেবেল বিপণন সংস্থা সম্ভবত তাদের সেরা বাজি।

তারা সাদা লেবেল এজেন্সির কাছে সমস্ত এসএমএম কাজ সহজভাবে আউটসোর্স করতে পারে এবং তারপরে তাদের অভ্যন্তরীণ সৃষ্টি হিসাবে ক্লায়েন্টকে শেষ সমাধান, কৌশল বা বিষয়বস্তু সরবরাহ করতে পারে।

কিন্তু ছবিতে কি সবই আছে? 


একটি সাদা লেবেল এজেন্সির সাথে কাজ করার সুবিধা এবং অসুবিধাগুলি কী কী?

একটি সাদা লেবেল এজেন্সির সাথে কাজ করার সুবিধা:

1. খরচ কমানো এবং লাভ মার্জিন বৃদ্ধি.

আমরা আগেই বলেছি, সেবা প্রদানের কম খরচ হোয়াইট লেবেল এজেন্সি নিয়োগের একটি বড় সুবিধা। 

একটি হোয়াইট লেবেল এজেন্সি আপনার জন্য সমস্ত কাজ করে, আপনাকে আর বিশেষজ্ঞদের একটি ইন-হাউস টিম বজায় রাখার জন্য অতিরিক্ত খরচ বহন করতে হবে না। 

এর মানে কমে যাওয়া খরচ যেমন:

  • পূর্ণ-সময়ের কর্মচারীদের জন্য বেতন (এবং PTO, সুবিধা)
  • কর্মচারীর দক্ষতা লালন ও উন্নতির জন্য অন-বোর্ডিং এবং প্রশিক্ষণের খরচ
  • মিড-লেভেল টিম সুপারভাইজার এবং ম্যানেজারদের অতিরিক্ত বেতন।
  • ওভারহেড খরচ যেমন ভাড়া, বিদ্যুৎ, প্রযুক্তি, সফটওয়্যার ইত্যাদি।

2. আপনার পরিষেবাগুলি প্রসারিত করুন

আপনি আপনার পাশে থাকা একটি হোয়াইট লেবেল এজেন্সির সাথে আপনার পরিষেবা এবং বিশেষীকরণের পরিধি প্রসারিত করতে পারেন। তাই আপনার ইন-হাউস টিম যা করতে সক্ষম তা আপনাকে আপনার আয়ের উত্সগুলিকে সীমাবদ্ধ করতে হবে না। 

আপনি একটি এককালীন প্রকল্পের জন্য একটি হোয়াইট লেবেল এজেন্সি ভাড়া করতে পারেন, যা আপনার বিদ্যমান ক্লায়েন্টের জন্য বলেছে। (না বলার পরিবর্তে, কারণ আপনার দলে সঠিক বিশেষজ্ঞ নেই!)

পর্যায়ক্রমে, একটি নির্দিষ্ট কুলুঙ্গিতে সমস্ত ক্লায়েন্টকে কার্যকর করার জন্য আপনার কাছে একটি সাদা লেবেল সংস্থা থাকতে পারে। 

আপনার সমস্ত পিপিসি এবং কপিরাইটিংয়ের কাজকে একটি অংশীদার হোয়াইট লেবেল এজেন্সির কাছে আউটসোর্স করার মতো, তবে এসইও এবং ওয়েব ডিজাইনের কাজ ইন-হাউস প্রতিভা দিয়ে পরিচালনা করা।

3. তাত্ক্ষণিকভাবে আপনার পরিষেবার ক্ষমতা বাড়ান

শুধুমাত্র হোয়াইট লেবেল এজেন্সিগুলি আপনাকে ইন-হাউস প্রতিভা নিয়োগ না করেই কাজ করার অনুমতি দেয় না, তবে তারা আপনাকে আপনার পরিষেবাগুলি বৃদ্ধি করার অনুমতি দেয়।

এর মানে হল আপনি ঘাম না ঝালিয়ে বড় প্রজেক্ট নিতে বা পিক সিজনে দ্রুত কাজ ডেলিভারি করতে পারবেন। 

হোয়াইট লেবেল এজেন্সিগুলি আপনার ইন-হাউস টিমের জন্য সহায়তার হাত হিসাবে কাজ করতে পারে বা আপনার পথে আসা যে কোনও অতিরিক্ত প্রকল্প পরিচালনা করতে সহায়তা করতে পারে। 

আপনাকে যা করতে হবে তা হল আপনার প্রয়োজনীয়তাগুলি ভাগ করুন, এবং প্রক্রিয়া করুন, একজন ডেডিকেটেড ম্যানেজারকে বরাদ্দ করুন এবং তারা বাকিগুলি যত্ন নেবে৷ 

4. আপনার পরিষেবার মান উন্নত করুন

আপনার দলে একজন "জ্যাক-অফ-অল-ট্রেড" কর্মচারী থাকা জিনিসগুলি সম্পন্ন করার একটি দুর্দান্ত উপায়, নিজেকে শুকিয়ে না দিয়ে।

তবে আপনি যদি সত্যিই আপনার কুলুঙ্গিতে বৃদ্ধি পেতে এবং সফল হতে চান তবে আপনাকে উচ্চ মানের কাজ সরবরাহ করার লক্ষ্য রাখতে হবে। কুলুঙ্গিতে একজন সত্যিকারের বিশেষজ্ঞ দ্বারা যে ধরনের কাজ করা হয়। 

এখন আপনি কাজের জন্য একজন বিশেষজ্ঞ ফ্রিল্যান্সার নিয়োগ করতে পারেন এবং এটি সম্পন্ন করতে পারেন। তবে ফ্রিল্যান্সাররা ব্যয়বহুল, অবিশ্বস্ত হতে পারে এবং তারা যে পরিমাণ কাজ নিতে পারে তার সীমাবদ্ধতা থাকতে পারে। কিন্তু আরও গুরুত্বপূর্ণ, তারা সবসময় আরামদায়ক হয় না যখন তারা তাদের কাজের জন্য কৃতিত্ব পায় না।

অন্যদিকে, হোয়াইট লেবেল এজেন্সিগুলিতে বোর্ডে বিশেষ বিশেষজ্ঞদের একটি সম্পূর্ণ দল থাকার প্রবণতা রয়েছে। একটি দল যা সম্পূর্ণ প্রকল্পগুলি শেষ থেকে শেষ পর্যন্ত নিতে এবং কার্যকর করতে পারে৷ যদিও এখনও আপনার কাজের জন্য অভিজ্ঞ ফ্রিল্যান্সারদের একটি দল নিয়োগের চেয়ে কম খরচ হয়।

সুতরাং আপনি উচ্চ মানের কাজের জন্য সমস্ত কৃতিত্ব পাবেন এবং আপনার প্রান্ত থেকে কোনও অতিরিক্ত প্রচেষ্টা ছাড়াই আপনার ব্র্যান্ডের খ্যাতি বাড়ান।

এটা আমরা বলতে চাই সব ফ্রন্টে একটি জয়!

তবে আসুন আমরা নিজেরাই এগিয়ে না যাই এবং সবকিছুকে সূর্যালোক এবং রংধনুর মতো দেখাই। হোয়াইট লেবেল এজেন্সিগুলির কয়েকটি খারাপ দিক রয়েছে। 

একটি সাদা লেবেল এজেন্সির সাথে কাজ করার অসুবিধা:

1. নিম্নমানের কাজের জন্য দায়বদ্ধতা

যদিও আপনি (এবং আপনার ব্র্যান্ড) হোয়াইট লেবেল এজেন্সি দ্বারা করা সমস্ত আশ্চর্যজনক, উচ্চ-মানের কাজের জন্য সমস্ত কৃতিত্ব পান। পরিষেবার গুণমান যখন ক্লায়েন্টের প্রত্যাশার নিচে নেমে আসে তার জন্যও আপনি দায়বদ্ধ। 

এটি এড়াতে, বাজারে সবচেয়ে সস্তা সাদা লেবেল এজেন্সি নিয়োগের ফাঁদে পড়বেন না।

নিশ্চিত করুন যে আপনি তাদের অতীতের ফলাফল এবং পোর্টফোলিও দাবিগুলির উপর একটি পুঙ্খানুপুঙ্খ পটভূমি পরীক্ষা করেছেন। তাদের দল, পশুচিকিত্সকের প্রতিভা সাক্ষাৎকার নিন এবং কঠোর মান নিয়ন্ত্রণ ব্যবস্থা সহ একটি সাদা লেবেল এজেন্সি নিয়োগ করুন।

2. শেষ ফলাফলের উপর নিয়ন্ত্রণের অভাব

আপনার যদি একটি খুব নির্দিষ্ট ইন-হাউস শৈলী বা প্রক্রিয়া থাকে তবে এটি একটি সাদা লেবেল এজেন্সিতে অফলোড করা কঠিন হবে। 

একটি সাদা লেবেল এজেন্সি আপনার ব্র্যান্ড শৈলী এবং সিস্টেমগুলিকে বিবেচনায় নেবে। কিন্তু তারা প্রতিদিনের কর্মচারীর মতো আপনার মান এবং শৈলীর সাথে প্রশিক্ষিত এবং মানানসই হবে না। 

সুতরাং আপনি যদি একজন মাইক্রোম্যানেজার হন, বা আপনার জায়গায় একটি অত্যন্ত নির্দিষ্ট ব্র্যান্ড শৈলী বা প্রক্রিয়া থাকে, তাহলে একটি সাদা লেবেল এজেন্সি আপনার সেরা বিকল্প হতে পারে না।

3. সম্ভাব্য, আপনার জন্য আরো কাজ

একটি সাদা লেবেল এজেন্সি নিয়োগ করা একটি চতুর খেলা হতে পারে। 

আপনি সঠিক এজেন্সি নিয়োগ করেন, যা আপনার কোম্পানির সংস্কৃতি, কর্মপ্রবাহ এবং গতির সাথে মানানসই, এবং আপনি জীবনের জন্য প্রস্তুত!

কিন্তু ভুল এজেন্সি ভাড়া করুন, এবং আপনি নিজেকে দ্বিগুণ সময় কাজ করতে পাবেন। আপনি আপনার সমস্ত সময় তাদের সাথে অনুসরণ করতে, প্রয়োজনীয়তার পুনরাবৃত্তি করতে এবং পুনর্বিবেচনার জন্য কাজ ফেরত পাঠাতে ব্যয় করবেন। 

তাই একটি হোয়াইট লেবেল এজেন্সি আপনার খরচ কমায় কি না, কাজ এবং গতি উন্নত করে তা সম্পূর্ণভাবে আপনি যে এজেন্সি নিয়োগ করেন তার উপর নির্ভর করে। 

তাই আপনি একটি সাদা লেবেল এজেন্সি ভাড়া করার আগে অবিশ্বাস্যভাবে সতর্কতা অবলম্বন করুন. তাদের যোগাযোগ ব্যবস্থা এবং কর্মপ্রবাহ প্রক্রিয়া সম্পর্কে অনুসন্ধান করুন। এমনকি আপনি নিয়োগের আগে আপনার নিবেদিত দলের সদস্যদের সাথে সরাসরি কথোপকথনের জন্য অনুরোধ করতে পারেন। 

এবং তারপরেও, একটি সাদা লেবেল এজেন্সির সাথে দীর্ঘমেয়াদী রিটেইনারের সাথে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আগে সর্বদা প্রথমে একটি ছোট পরীক্ষামূলক প্রকল্পের জন্য তাদের ভাড়া করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url