মোবাইলে ফ্রিল্যান্সিং করার সেরা ৫টি কাজ । Earn Money From Mobile

প্রযুক্তি আমাদের কেবল অলস এবং অযোগ্য করে তোলেনি, এটি আমাদের কাজের পদ্ধতিতেও পরিবর্তন এনেছে। এখন শুধু টিউশনিই শেষ মেটানোর উপায় নয়। ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং হতে পারে আয়ের একটি বড় উৎস যাদের টিউশন চলাকালীন আয়ের একমাত্র উৎস টিউশন।

অনেকে মনে করেন ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং একই জিনিস। কিন্তু বাস্তবে কাজ দুটি ভিন্ন। ফ্রিল্যান্সিং হল স্বাধীনভাবে যেকোনো কাজ করে অর্জিত অর্থ, আর আউটসোর্সিং হচ্ছে অন্য কারো বা কোম্পানির অধীনে কোনো কাজ করা।

যা সরাসরি কোম্পানিতে করা হয় না, ফ্রিল্যান্সিং এর মত যে কোন জায়গা থেকে চাকরির সুযোগ রয়েছে এবং কোন তাড়াহুড়ার সময় নেই। আপনি যদি ফ্রিল্যান্সিংয়ে নতুন হন, তাহলে আপনার যে কোনো কিছু করা কঠিন হতে পারে। তবে এমন অনেক চাকরি আছে যেগুলোর জন্য কোনো অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতার প্রয়োজন হয় না।



অল্প সময়ে কাজ শিখে, আপনি আপনার সামর্থ্যের চেয়ে বেশি অর্থ উপার্জন করতে সক্ষম হবেন। আজ আমরা এই ধরনের কিছু কাজের বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি। প্রিয় পাঠক, দেরি না করে মূল আলোচনায় আসা যাক।

স্মার্টফোনের মাধ্যমে নতুনদের জন্য যে ৫টি কাজ করা যায়


1. Article Writer

অনলাইন সংবাদপত্র বাড়ছে। আমরা আর দৈনিক পত্রিকার জন্য বসে থাকি না। কোন খবর জানতে চাইলে অনলাইন পত্রিকা থেকে জেনে নিন। এই ম্যাগাজিন এবং ব্লগে লেখার জন্য অনেক সাম্প্রতিক এবং বিষয়ভিত্তিক লেখার প্রয়োজন হয়।

আপনি যদি থিম্যাটিক বা সাম্প্রতিক বিষয়গুলিতে নিবন্ধ লিখতে পারেন এবং মাইক্রোসফ্ট ওয়ার্ডের কাজগুলি জানেন তবে আপনি সহজেই নিবন্ধ লেখার কাজটি করতে পারেন। এটির জন্য ভাষা দক্ষতা, বানান, বাক্য গঠন, সূক্ষ্ম সম্পাদনা এবং বিষয়বস্তু অনুসন্ধানের মতো মৌলিক জ্ঞান এবং দক্ষতা প্রয়োজন।

এই চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা কম থাকলেও কোনো সমস্যা নেই। আপনি যদি বিভিন্ন অনলাইন সংবাদ নিবন্ধগুলি পড়েন বা অনুসন্ধান করেন তবে আপনি এই জাতীয় সংবাদপত্রে লেখা সার্কুলার এবং সেগুলি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। 

এই চাকরিতে আপনি প্রাথমিকভাবে 5000-6000 টাকা আয় করতে পারেন। দক্ষতা অর্জন সাপেক্ষে, আপনি পরে বিভিন্ন মার্কেটপ্লেসে একটি অ্যাকাউন্ট খুলতে এবং নিবন্ধ লিখতে পারেন। সেক্ষেত্রে আপনি প্রতি নিবন্ধে 10-15 ডলার আয় করতে পারবেন। তবে এর জন্য ইংরেজি দক্ষতা এবং লেখার ধরন অনেক ভালো হতে হবে, যা লেখার সময় আপনি অর্জন করতে পারবেন।


2. Survey work

বিভিন্ন পণ্য বা পরিষেবা সংস্থাগুলি তাদের পণ্য বা পরিষেবাগুলির খ্যাতি এবং বাজারের অবস্থান যাচাই করার জন্য অন্যান্য সংস্থার মাধ্যমে জরিপ পরিচালনা করে। জরিপ মানে জরিপ। এটি মূলত নির্ধারণ করে কে পণ্যটি ব্যবহার করে, তারা ব্যবহারে সন্তুষ্ট কিনা, কোন বয়সের লোকেরা এটি বেশি ব্যবহার করে, তাদের পেশা, বয়স, পছন্দ ইত্যাদি।

এই তথ্য ব্যবহার করে, কোম্পানিগুলি তাদের পণ্য এবং পরিষেবাগুলির অর্থ পরিবর্তন করতে পারে এবং তাদের আরও লাভজনক করতে পারে। এই কাজগুলো কোম্পানি ফ্রিল্যান্সারদের আউটসোর্স করে। আপনি চাইলে আমেরিকান আইপি কিনতে পারেন, বিভিন্ন ওয়েবসাইটে একাউন্ট করে নিজেই সার্ভে করতে পারেন।

কাজের অভিজ্ঞতার প্রয়োজন নেই, তবে ইংরেজি প্রয়োজন। আপনার একটি অ্যাকাউন্ট খোলার, প্রশ্নের উত্তর দেওয়ার এবং সারা রাত জেগে থাকার অভ্যাস থাকতে হবে। প্রাথমিকভাবে আপনি প্রতি মাসে 8-10 হাজার টাকা আয় করতে পারেন। দক্ষতা ও কাজের মান বুঝে এই আয়ের পরিমাণ বাড়বে।


3. Translation Work

বিভিন্ন ভাষার প্রবন্ধ বা বই ইংরেজি বা অন্যান্য ভাষায় অনুবাদ করাকে অনুবাদ বলে। আপনি যদি ভাষায় সাবলীল হন, ভালো লিখতে পারলে আপনি অনুবাদকের কাজ করতে পারেন। মূলত আপনাকে ইংরেজি থেকে বাংলা করতে হবে।

এমনভাবে লিখুন যাতে পাঠক বুঝতে না পারে যে এটি অন্য ভাষায় লেখা, মনে হয় এটি একটি বাংলা গল্প বা লেখা। কঠিন এবং অপ্রাসঙ্গিক ব্যাখ্যা এড়িয়ে চলুন। অনেক লেখক এই কাজ করছেন, এবং তাদের মাসিক আয় খুব ভাল।

প্রাথমিকভাবে আপনি সহজেই 5-10 হাজার টাকা আয় করতে পারেন। অনুবাদের দক্ষতা এবং মানের উপর নির্ভর করে, আপনি পরে বড় বই অনুবাদ করার সুযোগ পেতে পারেন, যা থেকে আপনি অনেক বেশি আয় করতে পারেন।


4. YouTube Content Creator

এখন সবার হাতে স্মার্টফোন। আর ইউটিউবে চ্যানেল খোলা খুব সহজ। শুধুমাত্র একটি ইমেইল আইডি খোলা যাবে। আপনি আপনার মোবাইল ফোনে ইউটিউবে ভিডিও আপলোড করে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন। তবে এর জন্য আপনার ভালো কন্টেন্ট থাকতে হবে, প্রচুর ভিউ থাকতে হবে।

যদি বেশি ভিউ হয়, অর্থাৎ 30,000 সাবস্ক্রাইবার এবং যদি প্রতিটি ভিডিও 3 মিনিটের বেশি দেখা হয় তবে YouTube আপনার ভিডিওর বিজ্ঞাপন দেবে, যেখান থেকে আপনি অর্থ উপার্জন করতে পারেন। আজকাল প্রাণীদের প্র্যাঙ্ক, ফানি, মুভি রিভিউ, মোটিভেশনাল, ফানি ভিডিও প্রচুর ভিউ পায়।

আপনি চাইলে এগুলো বানাতে পারেন। এগুলো আপলোড করলে আপনি যেমন প্রচুর ভিউ পাবেন, তেমনি ভালো পরিমাণ টাকাও আয় করা যাবে।


5. Photography

মোবাইল দিয়ে ছবি তুলে বিভিন্ন সাইটে বিক্রি করতে পারেন। ওয়েবসাইট, পেজ, মাইমস, ভিডিও, কন্টেন্ট, আর্টিকেল, পেজ ইত্যাদিতে প্রচুর ছবি তোলা হয়। আর এই ছবিগুলো আমরা গুগলে সার্চ করে পেয়ে থাকি। এখানে কিছু ওয়েবসাইট আছে যারা আপলোড করেছে যারা অন্যদের কাছ থেকে ছবি কেনে।

iStock ফটো এবং আর্ট স্টোরফ্রন্টের মতো, আপনি এই দুটি সাইটে একটি অ্যাকাউন্ট থাকার মাধ্যমে আপনার নিজের ছবি বিক্রি করতে পারেন। আপনি হবে

এরকম আরো অনলাইনে উপার্জন সম্পর্কে জানতে ভিজিট করুন (www.muktohasi.com) আমরা আপনাদের জন্য সবসময় নতুন নতুন পোস্ট আপডেট করে যাচ্ছি ।

Next Post Previous Post
2 Comments
  • ATZ - Android To To Zone
    ATZ - Android To To Zone April 27, 2022 at 3:05 AM

    Helpful

  • 5onebd
    5onebd May 26, 2022 at 9:00 AM

    ভাই আপনার আটিকেল টা পরে অনেক ভালো লাগলো

    অনলাইন ইনকাম সাইট ২০২২ ফ্রিল্যান্সিং করে প্রতি মাসে 60 থেকে 70 হাজার
    ফ্রিল্যান্সিং শুরু করার আগে আপনাকে যে সমস্ত বিষয়বস্তু জানতে হবে
    যদি আপনি না জেনে কোন মার্কেটপ্লেসে এপ্লাই করে থাকেন
    তাহলে আপনি অযথা সময় নষ্ট করা ছাড়া আর কিছু নয় তাই পুরো
    আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করুন আরো পড়ুন

Add Comment
comment url