দেখুন বিশ্বের সবচেয়ে বড় বেটা মাছ

1

এটা কি যে অ্যাকোয়ারিয়াম ধর্মান্ধদের সিচলিডস আকর্ষণ করে? তাদের দর্শনীয় রঙ এবং তাদের স্বতন্ত্র আচার-ব্যবহারে আমাদের ভক্তি আর কি! নাকি আমরা সবাই তাদের বহির্মুখী ব্যক্তিত্ব, তাদের জটিল সামাজিক আচরণ এবং তাদের বুদ্ধিমত্তার বিস্ময়কর ডিপ্লোমাকে প্রশংসা করি? 

অথবা এটি সম্ভবত সম্ভবত হতে পারে যে তাদের সর্বাধিক পরিচিত বৈশিষ্ট্য - আগ্রাসন - সাধারণত আমাদের ব্যক্তিগতকে সম্পূর্ণরূপে প্রতিফলিত করে?

মালাউই হ্রদ আফ্রিকার তৃতীয় বৃহত্তম এবং দ্বিতীয় গভীরতম হ্রদ, এবং এছাড়াও বিশ্বের দশম বৃহত্তম স্বাদু পানির হ্রদ। মালাউই সিচলিড হ্রদের 1000 প্রজাতি, বা অতিরিক্ত,   এই গ্রহের সবচেয়ে সুন্দর মাছ , সাম্প্রতিক জলে বা অন্য কোনও ক্ষেত্রে আলিঙ্গন করে। প্রকৃতপক্ষে, আফ্রিকান সিচলিডগুলি বিশেষ করে তার বা তার অত্যাশ্চর্য রঙ এবং নিদর্শনগুলির জন্য স্বীকৃত।


বেটা মাছ - Betta Fish

fish picture

টাঙ্গানিকা হ্রদটি পূর্ব-মধ্য আফ্রিকার চমৎকার রিফ্ট অববাহিকার মধ্যে অবস্থিত এবং এটি সপ্তম বৃহত্তম এবং এই গ্রহের দ্বিতীয় গভীরতম স্বাদু পানির হ্রদ, যেখানে প্রায় 250 সম্পূর্ণ ভিন্ন সিচলিড প্রজাতি এবং 150 টিরও বেশি প্রজাতির বিভিন্ন মাছ রয়েছে। তদুপরি, হ্রদটিতে দুটি রিপোর্ট-ব্রেকিং বাসিন্দা রয়েছে, বিশ্বের বৃহত্তম সিচলিড যার আকার 80 সেমি এবং বিশ্বের সবচেয়ে ছোট সিচলিড যা কেবলমাত্র 3.5 সেমি লম্বা। 

পূর্ব আফ্রিকান রিফ্ট ভ্যালির স্থানটিতে শক্তিশালী আগ্নেয়গিরি রয়েছে, যা হ্রদের জলকে মোটামুটি ক্ষারীয় করে তোলে, তবে অতিরিক্ত খনিজ পদার্থে অত্যন্ত সমৃদ্ধ। যারা লেক টাঙ্গানিকা সিচলিড রক্ষণাবেক্ষণের পরিকল্পনা করছেন তাদের জন্য চিন্তায় এই বিশুদ্ধ আবাসস্থল বজায় রাখা গুরুত্বপূর্ণ। এই হ্রদের মধ্যে তিনটি গুরুত্বপূর্ণ বায়োটোপ রয়েছে:

Biggest betta fish in the world

  • একটি বালুকাময় স্তর সঙ্গে খোলা জল
  • পাথুরে স্তর, উপকূলরেখার বৃত্তাকার উপাদানগুলি এবং তদ্ব্যতীত পানির নিচের প্রাচীর এবং
  • শেল শয্যা, খালি শামুকের খোলের স্তূপের মধ্যে আবিষ্কৃত হয় যা বেশ কয়েকটি উপসাগরে মাটিতে আবর্জনা ফেলে

প্রতিটি বায়োটোপ থেকে বিভিন্ন ধরণের সিচলিড বিকশিত হয় এবং পরবর্তীকালে সেই নির্দিষ্ট বায়ুমণ্ডল ব্যবহার করতে আকৃষ্ট হয়। এইভাবে লেক টাঙ্গানিকা সিচলিডগুলি দৈহিক আকারে মালাউই সিচলিড হ্রদের অভিন্ন রূপ থেকে আলাদা, এবং উপরন্তু, তাদের খাওয়ানোর অভ্যাসের ক্ষেত্রেও ব্যাপকভাবে পার্থক্য রয়েছে।

picture download

লেক ভিক্টোরিয়া মধ্য আফ্রিকায় এবং এই গ্রহের তৃতীয় বৃহত্তম স্বাদু পানির হ্রদ। হ্রদে প্রচুর পরিমাণে হ্যাপলোক্রোমাইন এবং কিছু টিলাপাইন রয়েছে।

এটা মনে রাখা অত্যাবশ্যক যে এই হ্রদগুলির প্রত্যেকটির নিজস্ব নির্দিষ্ট জলের পরামিতি রয়েছে, যা সর্বদা মনোযোগ দেওয়া সর্বোত্তম, আপনার কোন সিচলিড প্রজাতি সংরক্ষণ করতে হবে তার উপর নির্ভর করে। আমরা সিচলিড পৃষ্ঠাগুলির সমাপ্তিতে সেই পরামিতিগুলির একটি ডেস্ক উপস্থাপন করব। Wild Animals | See World Fine Anim or Animals Photos

আফ্রিকার সিচলিড, তার বংশ বিস্তারের জন্য বিখ্যাত, প্রজননের জন্য অনেক সেরা অ্যাকোয়ারিয়াম মাছের মধ্যে রয়েছে। শুধুমাত্র কয়েকটি ব্যতিক্রম ছাড়া, আফ্রিকান সিচলিড, বিশেষ করে মালাউই হ্রদ থেকে, বন্দীজীবনের সাথে সহজেই খাপ খাইয়ে নেয়। 

তারা খুব কঠিন, এবং তারা যত্ন নেওয়ার জন্য সহজ-তবে, তাদের সর্বোত্তমভাবে রক্ষণাবেক্ষণ এবং দেখানোর জন্য তাদের তুলনামূলকভাবে বিশাল অ্যাকোয়ারিয়ামের প্রয়োজন হয় যে ধরনের অ্যাকোয়াস্কেপিং শুধুমাত্র সাঁতারের জন্য ঘরের বোঝার অনুমতি দেয় না, তবে একমত হয় আঞ্চলিক দখলকে সহজ করার জন্য গুহা এবং লুকোচুরির লোড ছাড়াও এলাকার মধ্যে সুনির্দিষ্ট বর্ণনা।

Beauty of Betta Fish

যাইহোক, আপনি যদি সিচলিডগুলি সংরক্ষণ করতে চান তবে আপনাকে তাদের রঙ পরিবর্তনগুলি শিখতে এবং উপলব্ধি করার উপায়গুলি আবিষ্কার করতে হবে। তাদের রঙের মাধ্যমে সিচলিডের নির্দিষ্ট আধিপত্য বা ভীরুতা: একটি ফ্যাকাশে মাছ একটি বোঝা বা বশীভূত মাছও হতে পারে, যেখানে একটি উজ্জ্বল মাছ সাধারণত একটি প্রভাবশালী বা আক্রমণাত্মক মাছ - এবং সর্বদা সঙ্গীর জন্য প্রাথমিক নির্বাচন। প্রজননের সময়, পুরুষরা চকচকে হয়ে ওঠে। 

যখন পুরুষরা তাদের অঞ্চল হারায়, উপরন্তু, তারা তাদের উজ্জ্বল রঙ হারায়। যাইহোক, কেউ কেউ অন্য একটি চক্রান্তের চেষ্টা করে: তারা লুকিয়ে যায়, যাইহোক, তাদের রঙ ভুল করে ধরে রাখে যে তারা তবুও প্রভাবশালী, তাই সম্ভাব্য সঙ্গীদের আঁকতে আশা করে।

Betta Fish

আফ্রিকান সিচলিডগুলি অত্যন্ত শিকারী এবং তীব্রভাবে আঞ্চলিক। বন্য অঞ্চলে, তারা সাধারণত দল বা কলেজে সমষ্টিগতভাবে থাকে। প্রাপ্তবয়স্ক সিচলিডরা তাদের এলাকা রক্ষা করে এবং তারা কোনোভাবেই অতিথিপরায়ণ নয় - অবিরামভাবে আক্রমনাত্মক আচরণ করে কন-স্পেসিফিকের প্রতি, এবং বিশেষ করে একটি অনন্য প্রজাতির সিচলিডের সাথে, যদিও একটি অভিন্ন রঙ। 

প্রকৃতিতে সবকিছুই ভালো হওয়া উচিত নয় যেমনটি আমরা সাধারণত অনুমান করি - মাছ মারা যায় দ্বন্দ্ব এবং বিবাদে। কিন্তু একটি অ্যাকোয়ারিয়ামে, সিচলিড আগ্রাসন আপনার সবচেয়ে বড় মাথাব্যথা হতে পারে!

Best Betta Fish List

যদিও আগ্রাসন আফ্রিকান সিচলিডের যত্ন নেওয়ার জন্য অনেক কঠিন উপাদানগুলির মধ্যে একটি হতে পারে, অনেক বুদ্ধিমান শৌখিনরা কাটিয়ে উঠতে পেরেছে, বা তুলনামূলকভাবে সহনশীল আশেপাশের জায়গাটি হতে পারে এমন উদ্দেশ্যের জন্য আগ্রাসনকে কম করে দিয়েছে। 

সমস্ত সততার সাথে, সিচলিড বিবাদের সময় তাদের সবচেয়ে প্রাণবন্ত রঙ এবং কুৎসিত কোণ উপস্থাপন করে – তাই উদ্দেশ্যটি আসলে এই অনুশীলনের সমস্ত ধ্বংস করা উচিত নয়, তবে এটিকে সেই উদ্দেশ্যে সীমাবদ্ধ করা যেখানে আপনি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠবেন না। "শিকার" মেঝেতে ভাসমান।

যদিও সমস্ত সিচলিড অতি-আক্রমনাত্মক নয়, এবং অনেকগুলি এমনকি সম্পূর্ণ নম্র, সিচলিড অ্যাকোয়ারিয়ামের মধ্যে একটি নির্দিষ্ট শ্রেণিবিন্যাস রয়েছে। বৃহত্তম সিচলিড সাধারণত প্রভাবশালী হয় এবং সমস্ত বিভিন্ন বাসিন্দার দিকে আক্রমণাত্মক আচরণ করতে পারে। 

সঙ্গম এবং আঞ্চলিক বিরোধের সময়, এই আগ্রাসন লেজ মারতে অগ্রসর হতে পারে, কারণ প্রভাবশালী সিচলিড তার শক্তিকে নির্দেশ করার জন্য তার শত্রুর দিকে জল ধাক্কা দেওয়ার চেষ্টা করে। যদি তার একটি বিদ্বেষী প্রতিপক্ষ থাকে, তবে এই উদাহরণটি কখনও কখনও সত্যিকারের লড়াইয়ে পরিণত হতে পারে, যা মুখ বন্ধ করা কুস্তি এবং প্রচুর তাড়া করতে পারে এবং একে অপরকে চিবানোর চেষ্টা করতে পারে। 

এই আচরণ অব্যাহত থাকলে আপনাকে সৈন্যদের আলাদা করতে হবে, কারণ এটি অবশ্যই চলবে যতক্ষণ না একজন মারা যায়। অ্যাকোয়ারিয়ামের মধ্যে সবচেয়ে ছোট সিচলিডগুলি প্রায়শই বড়, অতিরিক্ত প্রভাবশালী মাছ দ্বারা আক্রমণ এবং এমনকি মারা যেতে পারে। Wild Animals | See World Fine Anim or Animals Photos

( Hide )

© All Rights Reserved
Made with Forhad Elahe