মুক্তহাসি https://www.muktohasi.com/2021/09/sundor-gas-barnar-frem-baniye-ni.html

দারুন পদ্ধতিতে গ্যাস বার্নারের ফ্লেম বাড়িয়ে নেবেন যেভাবে

👉 See More/আরো পড়ুন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো দারুন একটি টিপস যার সাহায্যে আপনার গ্যাস(Gas) বার্নারের ফ্লেম বাড়িয়ে নিতে পারবেন। সময়ের সাথে সাথে উন্নত হয়েছে সভ্যতা। সেই মতো পাল্টেছেন পুরনো সব জিনিসপত্র। এসেছে নিত্য নতুন অত্যাধুনিক জিনিসপত্র। আগে বাড়ির রান্না হত উনুন এ। সাধারণত মাটির উনুনের কয়লা বা কাঠ জাতীয় দ্রব্য জ্বালিয়ে রান্না(Cooking) করা হতো বাড়ির। তবে সময় পাল্টেছে তার সাথে পাল্টেছে মানুষ এবং তার সাথে পাল্টেছে তাদের চাহিদা।

গ্যাস বার্নার

সেই চাহিদা থেকে বাজারে এসেছে গ্যাস ওভেন। গ্যাস ওভেন(Gas oven) বাজারে এসেছে বেশ কিছুদিন আগে বলাবাহুল্য বেশ কয়েক বছর আগে। তার আগে মানুষজন মাটির উনুন করতো রান্না । এই মাটির উননে রান্না কাজ করতে গেলে তা অনেক দীর্ঘ সময় ধরে হত অর্থাৎ সেটিই ছিল সময়সাপেক্ষ। এর পাশাপাশি আগুনের উপর কোন নিয়ন্ত্রন থাকতো না । যার ফলে বড় সমস্যায় পড়তে হতো যারা রান্না করতেন।

বাজারে ওভেন আসার পর বিদায় নিয়েছে মাটির উনুন । গ্যাসের ওভেনের প্রধান বৈশিষ্ট্য হল যে এখানে আপনি আগুনের উপর নিয়ন্ত্রণ রাখতে পারবেন । অর্থাৎ নির্দিষ্ট পরিমাণে আচকে কম বেশি করতে পারবেন । কিন্তু কখনো কখনো অধিক রান্নার ফলে এই গ্যাস(Gas) ওভেনের বার্নারের জমে যায় ধুলোবালি নোংরা যার ফলে কমে যায় গ্যাসের আগুনের আঁচ । কিভাবে ঠিক করা যায় এটি তা নিয়ে বিভ্রান্তিতে পড়েন অনেকে।

দৌড়াই এদিক থেকে ওদিক কিন্তু আজ আপনাদের জানাবো যে বাড়ির মধ্যে কিভাবে আপনি গ্যাস হবে না এবার পরিষ্কার করতে পারবেন। প্রথমে আপনাকে গ্যাসের বার্ণার গুলিকে খুলে নিতে হবে । তারপর সেগুলিকে একটি পাত্রে নিয়ে তার মধ্যে বাথরুম(Bathroom) পরিষ্কার করার হারপিক দিতে হবে।

এরপরেই মত অবস্থায় সম্পূর্ণ ব্যবস্থাটিকে ১৫ মিনিট রেখে দিতে হবে। ১৫ মিনিট পর সামান্য পরিমাণে ওয়াশিং পাউডার(Washing powder) নিয়ে ভালোমতো ঘষে দিলেই একদম নতুনের মতন হয়ে উঠবে বার্ণার গুলি। এর ফলে বেড়ে উঠবে আগুনের আঁচ ও।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া