HOT

6/recent/ticker-posts

সেহরিতে রাখুন মাংসের স্বাদে সয়াবিন ভুনা

👉 See More/আরো পড়ুন

রমজান মাসে সেহরি(Sehri) খেতে গেলে মাছ, মাংস(Meat) খেতে ইচ্ছে করে না। তখন মনে হয় অন্য কিছু হলে খাওয়া যেত। আর এই অন্য কিছু হতে পারে সয়াবিন ভুনা। সয়াবিন ভুনা গরম ভাতের সঙ্গে খেতে খুবই সুস্বাদু। এই পদ্ধতিতে রান্না করলে মাংসের মতো স্বাদ হবে সয়াবিন ভুনায়ও। এটি বাচ্চারাও খেতে পছন্দ করবে। তাহলে আর দেরি নয়, চলুন তবে জেনে নেয়া যাক সয়াবিন ভুনার রেসিপিটি-সয়াবিন ভুনা

উপকরণ: সয়াবিন দুই কাপ, টমেটো(Tomato) বড় একটি, রসুন চার কোয়া, আদা এক ইঞ্চি, পেঁয়াজ(Onion) কুচি আধা কাপ, হলুদ গুঁড়া এক চা চামচ, ধুনিয়া গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া(Pepper powder) এক চা চামচ, তেল আধা কাপ, জিরা আধা চা চামচ, লবণ স্বাদ মতো, বেকিং সোডা(Baking soda) ১/৪ চা চামচ, পানি দুই কাপ, চা পাতা এক চা চামচ, শাহি গরম মশলা এক চা চামচ, চিনি এক চা চামচ।

প্রণালী: প্রথমে সয়াবিনগুলো গরম পানিতে সিদ্ধ করে ওই পানির মধ্যে ঠাণ্ডা করতে রেখে দিন। এবার একটি প্যানে দুই কাপ পানি দিয়ে তাতে এক চা চামচ চা পাতা দিয়ে ফুটিয়ে ছেঁকে নিন। এবার টমেটো, রসুন ও আদা(Ginger) একসঙ্গে পেস্ট করে নিন। পেস্ট করা হয়ে গেলে হলুদ, ধুনিয়া ও মরিচ গুঁড়া একটি বাটিতে সামান্য পানি(Water) দিয়ে গুলিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার সয়াবিনগুলো পানি ঝরিয়ে তুলে নিন।

এবার একটি প্যানে তেল গরম করে জিরা ফোঁড়ন দিয়ে তাতে পেঁয়াজ(Onion) ভেজে নিন। ভাজা হয়ে গেলে তাতে গুঁড়া মশলা পেস্ট দিয়ে একটু কষিয়ে টমেটো পেস্ট দিয়ে কষাতে থাকুন। এবার বেকিং সোডা, লবণ(Salt) দিয়ে কষিয়ে তাতে সয়াবিন দিয়ে আবারো পাঁচ থেকে ছয় মিনিট কষিয়ে নিন। এবার আগে থেকে চা পাতা দিয়ে যে পানি ফুটিয়ে রাখা হয়েছে তা দিয়ে দিন। কিছুক্ষণ পর শাহি গরম মশলা দিয়ে আবারো রান্না করুন পাঁচ থেকে ছয় মিনিট। পাঁচ থেকে ছয় মিনিট পর সামান্য চিনি(Sugar) দিয়ে নামিয়ে পরিবেশন করুন মাংসের স্বাদে সয়াবিন ভুনা।

Post a Comment

0 Comments