HOT

6/recent/ticker-posts

বৃষ্টির দিনে পাতে রাখুন ঝরঝরে ভুনা খিচুড়ি

👉 See More/আরো পড়ুন

বৃষ্টির দিনে খিচুড়ি(Khichuri) খাওয়ার আনন্দ সবাই উপভোগ করে থাকেন। আর তাইতো বৃষ্টির ঝুমঝুম শব্দে কানে আসলেই খিচুড়ির স্বাদ মনে পড়ে যায় অনেকেরই। বৃষ্টিতে ভুনা খিচুড়ির সঙ্গে বেগুন ভাজা, মাংস ভুনা আর চাটনি(Chutney) হলেই মন ও পেট দু’টোই ভরে যায়। প্রচণ্ড গরমের দাবদাহে পুড়ে এখন বৃষ্টিতে ভিজছে সবাই।ভুনা খিচুড়ি

এখনই মোক্ষম সময় খিচুড়ি(Khichuri) খাওয়ার। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক ভুনা খিচুড়ি তৈরির রেসিপি-

উপকরণ
১. মুগ ডাল ২৫০ গ্রাম
২. সুগন্ধি চাল ৭৫০ গ্রাম
৩. কয়েকটি পেঁয়াজ(Onion) কুঁচি
৪. আদা বাটা ১ টেবিল চামচ
৫. রসুন(Garlic) বাটা ১ চা চামচ
৬. শুকনো মরিচের গুঁড়ো আধা চা চামচ
৭. হলুদের গুঁড়ো এক চা চামচ
৮. এলাচ কয়েকটি
৯. দারুচিনি(Cinnamon) কয়েক পিস
১০. কাঁচা মরিচ কুঁচি
১১. লবণ
১২. তেল আধা কাপ
১৩. পানি পরিমাণমতো

পদ্ধতি
প্রথমে মুগ ডাল সামান্য ভেজে পানিতে ধুয়ে নিন। এরপর চাল ও মুগের ডাল একসঙ্গে মিশিয়ে নিন। চাল ও ডাল ভালো করে মিশিয়ে ধুয়ে নিন। তারপর পানি ঝরিয়ে নিন।

একটি বড় প্যানে তেল গরম করে তাতে এলাচ ও দারুচিনি ভেজে নিন। এবার পেঁয়াজ কুঁচি ও কাঁচা মরিচ(Green pepper) দিন। তারপর আদা, রসুন, মরিচের গুঁড়ো ও হলুদ গুঁড়ো দিয়ে দিন। এ সময় এক চা চামচ লবণ দিয়ে দিন।

সব মশলা ভালো করে ভেজে নিতে হবে। তারপর চাল-ডাল দিয়ে ভালো করে ভেজে নিন। এবার পরিমাণমতো পানি দিয়ে দিন। এই সময়ে শেষবারের মতে লবণ(Salt) দেখুন। লাগলে আরো লবণ দিন।

এবার ঢাকনা দিয়ে ঢেকে দিন। চুলার আঁচ মাঝারি রাখুন। কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে দেখুন, যদি সব পানি শুকিয়ে যায়, তাহলে একবার নেড়েচেড়ে চুলার আঁচ বন্ধ করে দিন। বৃষ্টির দিনে পরিবারসহ উপভোগ করুন ঝরঝরে খিচুড়ি(Khichuri) ভুনা।

Post a Comment

0 Comments