HOT

6/recent/ticker-posts

ঘরেই সুস্বাদু ম্যাঙ্গো আইসক্রিম তৈরি করুন খুব সহজেই

👉 See More/আরো পড়ুন

বাজারে এখন পাকা আম(Mango) সহজলভ্য। কাঁচা হোক বা পাকা আমের স্বাদ মুগ্ধ করে সবাইকে। আম খেতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া খুবই মুশকিল। কাঁচা আম(Mango) দিয়ে যেমন আচারসহ বিভিন্ন খাবার তৈরি করা হয়; তেমনি পাকা দিয়েও তৈরি করা যায় সুস্বাদু অনেক পদ।ম্যাঙ্গো আইসক্রিম

গরমে এখন মন চায় সবসময় ঠান্ডা কিছু খেতে। আর ঠান্ডা কিছু খেতে ইচ্ছে করলেই আইসক্রিমের(Ice cream) দিকে নজর যায় সবারই। আইসক্রিম খেতে ছোট-বড় সবাই পছন্দ করেন।

সাধারণত দোকান থেকে কিনেই আইসক্রিম(Ice cream) খাওয়া হয়ে থাকে। তবে চাইলেই কিন্তু আপনি ঘরেই ক্রিম ছাড়া তরল ও গুঁড়ো দুধ দিয়েই তৈরি করে নিতে পারবেন মজাদার ম্যাঙ্গো আইসক্রিম। জেনে নিন রেসিপি-

উপকরণ
১. তরল দুধ ২ কাপ

২. গুঁড়ো দুধ ১/৪ কাপ

৩. কনডেন্সড মিল্ক ১/৪ কাপ ও

৪. ম্যাঙ্গো পিউরি

পদ্ধতি
একটি পাত্রে তরল দুধের সঙ্গে গুঁড়ো দুধ ও কনডেন্সড মিল্ক(Condensed milk) ভালো করে মিশিয়ে চুলায় বসিয়ে দিন। আঁচ মাঝারি অবস্থায় রাখবেন। বারবার নাড়তে হবে, তাহলে দুধ ঘন হয়ে যাবে। যখন দুধ(Milk) জ্বাল দিয়ে ১ কাপ পরিমাণ হয়ে আসবে; তখন নামিয়ে নিন।

এবার দুধটা কিছুটা ঠান্ডা করে ফ্রিজে রেখে দিন ২ ঘণ্টা। তারপর ব্লেন্ডারে এক কাপ ম্যাঙ্গো পিউরি(Mango puree) ও দুধ ভালো করে ব্লেন্ড করে নিন। দেখবেন ঘন একটি মিশ্রণ তৈরি হয়েছে।

এবার মিশ্রণটি আইসক্রিম তৈরির পাত্রে ঢেলে দিন। এবার ওপর দিয়ে ফয়েল পেপার দিয়ে ঢাকা দিয়ে কাঠি ঢুকিয়ে দিন। আইসক্রিম(Ice cream) জমাট বাঁধার জন্য ফ্রিজে রেখে দিন ১২ ঘণ্টা।

এভাবেই ম্যাঙ্গো আইসক্রিম(Mango ice cream) তৈরি হয়ে যাবে। এবার ফ্রিজ থেকে বের করে নিয়ে ২ মিনিট রেখে দিন। তারপর ফয়েল পেপার তুলে নিন। দেখবেন, দ্রুত আইসক্রিম আলগা হয়ে গেছে।

এ ছাড়াও আইসক্রিমের পাত্রটি ফ্রিজ থেকে বের করার পর একটি পাত্রে জল দিয়ে তার ওপর বসিয়ে রাখতে পারেন। তাহলে দ্রুত আলগা হবে আইসক্রিম। এরপর বের করে পরিবেশন করুন মজাদার ম্যাঙ্গো আইসক্রিম(Mango ice cream)।

Post a Comment

0 Comments