HOT

6/recent/ticker-posts

ঈদে গরুর মাংসের মুখরোচক ৫টি রেসিপি

👉 See More/আরো পড়ুন

ঈদে গরুর মাংসের মুখরোচক ৫টি রেসিপি। ঈদ(Eid) আসলেই হরেক রকমের গরুর মাংসের রেসিপি রান্না করা হয়। তবে অনেক আবার রেসিপি না জানার কারণে রান্না করতে পারে না। তাই আপনাদের জন্য এখানে কিছু গরুর মাংসের রেসিপি(Beef recipe) দেওয়া হলো।ঈদে

১ঃ কড়াই গোস্ত
ঈদের সবচেয়ে পছন্দের মাংস রান্নার মধ্যে গরুর কড়াই গোস্ত উন্যতম। এটি কমবেশি সবাই পছন্দ করে থাকে।

উপকরণ
* গরুর মাংস ১ কেজি

* পেঁয়াজ কুচি(Chopped onion) আধা কাপ

* হলুদ ও গুঁড়া ১ টেবিল চামচ

* মরিচ গুঁড়া ১ টেবিল চামচ

* মাংসের মসলা ১ চা চামচ

* দারচিনি ও এলাচ ৩/৪ টুকরো, জয়ফল

* জয়ত্রী বাটা ১ চা চামচ

* টক দই(Sour yogurt) ১ কাপ

* টমেটো কিউব ১ কাপ

* তেজপাতা ২টি

* তেল ১ কাপ

* রসুন(Garlic) কোয়া ২/৩টি

* লবণ পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালী
* একটি চালুনি পাত্রে গরুর মাংস রেখে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে মাংস(Meat), টক দই, লবণ সহ সব মসলা একসঙ্গে ভালো করে মেখে ২০/২৫ মিনিট মেরিনেট করে রাখুন।

* হাঁড়িতে তেল গরম করে অর্ধেক পেঁয়াজ কুচি(Chopped onion), দারচিনি, এলাচ, তেজপাতা হালকা বাদামী করে ভেজে মেরিনেট করা মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। পরিমাণ মতো পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে হবে। কিছু সময় পর মাংস(Meat) সেদ্ধ হল কিনা দেখে নিন।

* মাংস সিদ্ধ হয়ে আসলে ও মাংসের ওপর তেল ভেসে উঠলে নামিয়ে রাখতে হবে। তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুনের কোয়া, টমেটো(Tomato) কুচি হালকা বাদামী করে ভেজে মাংস কড়াই-এ দিয়ে ২/৩ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন। এভাবেই তৈরি হয়ে যাবে গরুর মাংসের কড়াই গোস্ত।

২ঃ কালা ভুনা
গরুর মাংসের কালো ভুনা(Black roast beef) চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার হলেও দেশের কমবেশি সকল মানুষই এই রেসিপিটি পছন্ন করেন। এবার আসুন জেনে নেওয়া যাক কিভাবে এটি তৈরি করবেন।

উপকরণ
* ২ কেজি হাড় ছাড়া গরুর মাংস

* ১/২ চামচ বা মরিচ গুড়া ও ১ চামচ হলুদ গুড়া(Turmeric powder)

* ১/২ চামচ জিরার গুড়া ও ১/২ চামচ ধনিয়া গুড়া

* ১ চাচম পেঁয়াজ বাটা ও ২ চামচ রসুন(Garlic) বাটা

* ১/২ চামচ আদা(Ginger) বাটা, সামান্য গরম মশলা (দারুচিনি, এলাচি)

* ১/২ কাপ পেঁয়াজ কুঁচি, কয়েকটা কাঁচা মরিচ

* পরিমাণ মতো লবণ ও সরিষার তেল।

প্রস্তুত প্রণালী
* গরুর মাংস(Meat) ধুয়ে নিয়ে একটি চালুনি পাত্রে রেখে পানি ঝরিয়ে নিন। তারপর লবন, তেল ও বাকি সব মশলা দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে (পেঁয়াজ কুঁচি এবং কাঁচা মরিচ বাদে)।

* মাখানো মাংসটি এবার চুলায় হালকা আঁচ রেখে জ্বাল দিতে হবে। এবার দুই কাপ পানি দিয়ে আবারো ঢাকনা দিয়ে দিন। মাংস(Meat) সেদ্ধ হতে সময় লাগবে। যদি মাংস সেদ্ধ না হয় তবে আবারো গরম পানি এবং জাল বাড়িয়ে নিন।

* ঝোল শুকিয়ে, মাংস নরম হয়ে গেলে রান্নার পাত্রটি সরিয়ে রাখুন। এবার অন্য একটি কড়াই নিয়ে, তাতে তেল গরম করে পেঁয়াজ কুঁচি(Chopped onion) এবং কাঁচা মরিচ ভাঁজতে থাকুন।

* সোনালী রং হয়ে আসলো সেই কড়াইতে গরুর মাংস দিয়ে , হালকা আঁচে ভাজতে হবে। মাংস কাল হয়ে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন, খেয়াল রাখতে হবে যাতে মাংস পুড়ে না যায়। সবশেষে রান্নাটি নামানোর আগে লবণটি চেখে নিন। কালা ভুনার স্বাদ আরো বাড়াতে খাঁটি সরিষার তেল(Mustard oil) ব্যবহার করুন।

৩ঃ শাহী রেজালা
কোরবানির ঈদে গরুর মাংসের শাহী রেজালা খুবই জনপ্রিয়। এবার আসুন জেনে নেওয়া যাক কীভাবে গরুর মাংসের রেজালা তৈরি করা যায়।

প্রয়োজনীয় উপকরণ
* ১ কেজি গরুর মাংস

* পেঁয়াজ কুচি ১ কাপ

* আদা ও রসুন বাটা

* হলুদ জিরা ও ধনিয়া

* কেওড়া জল ও কিশমিশ(Raisin)

* আলু বুখারা ও টক দই

* বাদাম বাটা ও চিনি

* কাঁচা মরিচ বাটা বা পেস্ট

* জয়ফল/ জয়ত্রী/ পুস্তদানা

* গরম মসলা (এলাচি/ দারুচিনি) তেজপাতা ও তেল।

* লবণ(Salt)

যেভাবে রান্না করবেন
* একটি চালনি নিয়ে মাংস ভালো করে ধুয়ে নিন। এবার সব উপকরণ পরিমাণমতো নিয়ে দই(Yogurt) আর অল্প পানি দিয়ে একসাথে মিশিয়ে ঘণ্টাখানেক মেরিনেট করে রেখে দিন।

* এরপর মাংসে তেল, কাঁচামরিচ(Pepper) পেস্ট, পেঁয়াজ, আদা, রসুন, হলুদ, জিরা, ধনিয়া, লবণ, বাদাম বাটা, চিনি, জয়ফল, জয়ত্রী,পুস্তদানা বাটা, তেজপাতা, গরম মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

* মেশানোর হয়ে গেলে মাংসের মিশ্রণটি চুলায় বসিয়ে দিন। অল্প আঁচে গরম হতে থাকবে এবং মাংস(Meat) সিদ্ধ হচ্ছে কিনা কিছু ক্ষণ পরে দেখে নিন।

* মাংস সেদ্ধ হয়ে আসলে কেওড়া জল, কিশমিশ ও আলুবোখারা দিয়ে দিন। এরপর ঢাকনা দিয়ে হালকা আঁচে আরও কিছু সময় জ্বাল দিন। তারপর লবণ ঝাল হয়েছে কিনা দেখে নিন। বাগার দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। অল্প কিছু সময়ের মধ্যেই হয়ে যাবে মজাদার গরুর মাংসের রেজালা(Rezala of beef) ।

৪ঃ গার্লিক বিফ
গরুর মাংসের গার্লিফ বিফ খুবই মজাদার একটি রেসিপি। এটি চাইলেই আপনি বাড়িতে তৈরি করতে পারেন। এবার আসুন জেনে নেওয়া যাক কিভাবে এটি তৈরি করবেন।

প্রয়োজনীয় উপকরণ
* গরুর মাংস ১ কেজি

* পেঁয়াজ কুচি ১ কাপ

* হলুদ গুঁড়া ১ কাপ ও মরিচ গুঁড়া ১ কাপ

* আদা বাটা আধা চা চামচ ও রসুন(Garlic) বাটা আধা চা চামচ

* রসুনের কোয়া ৬/৭টি ও ধনে গুঁড়া ১ চা চামচ

* জিরা গুঁড়া ১ চা চামচ

* তেল আধা কাপ, মাংসের মসলা আধা চা চামচ

* টমেটো সস(Tomato sauce) আধা কাপ ও টক দই ১ কাপ

* গরম মসলা গুঁড়া আধা চা চামচ ও লবণ(Salt) স্বাদ মতো।

প্রস্তুত প্রণালী
* গরুর মাংস ধুয়ে নিয়ে একটি চালুনি পাত্রে রেখে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে মাংস, তেল, টক দই(Sour yogurt), হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ(Onion), লবণ সহ সব মসলা নিয়ে আধা ঘণ্টা খানিক মেরিনেট করে রাখুন।

* কড়াইতে তেল গরম করে পেঁয়াজ বাদামী করে ভেজে মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। কষানো হলে সামান্য পানি দিয়ে নেড়ে ঢেকে রাখতে হবে। মাংস(Meat) সিদ্ধ হয়ে আসলে টমেটোসস, কাঁচামরিচ ফালি ও রসুনের কোয়া দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

৫ঃ গরুর মাথার মাংস ভুনা
গরুর মাথার মাংস কমবেশি সকলেই পছন্ন করেন। তবে তা রান্না করা কিছুট কঠিন। আসুন জেনে নেওয়া যাক এটি রান্না করার সহজ পদ্ধতি সম্পর্কে।

উপকরণ
*গরুর মাথার মাংস ১ কেজি

* পেঁয়াজ কুচি ১ কাপ

* টমেটো কুচি(Tomato paste) আধা কাপ

* হলুদ গুঁড়া আধা চা চামচ ও আদা বাটা ১ চা চামচ

* ধনে গুঁড়া আধা চা চামচ

* সরিষার তেল(Mustard oil) আধা কাপ ও গোলমরিচ গুঁড়া আধা চা চামচ

* তেজপাতা ২টি ও গরম মসলা গুঁড়া ১ চা চামচ

প্রস্তুত প্রণালী
* তেলে পেঁয়াজ বাদামী করে ভেজে হলুদ গুঁড়া, তেজপাতা, মরিচ গুঁড়া, আদা বাটা(Ginger paste), রসুন বাটা, পেঁয়াজ বাটা, টমেটো দিয়ে কষাতে হবে। তারপর পরিমাণ মতো গরম পানি দিয়ে ঢেকে দিন।

* গরম মসলা গুঁড়া, জিরা গুঁড়া, ধনে গুঁড়া, জয়ফল ও জয়ত্রী গুঁড়া দিয়ে ঢেকে দিতে হবে। মাংস(Meat) সিদ্ধ হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন ভাতের সঙ্গে।

Post a Comment

0 Comments