ডিমের মালাইকারি

বাসায় সব সময় মাছ বা মাংস(Meat) না থাকলেও ডিম তো থাকেই! প্রোটিনের পাশাপাশি এতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি(Vitamin D), ভিটামিন বি৬ ও ভিটামিন বি১২ রয়েছে। ডিম দিয়ে কত রকমের মজাদার খাবার তৈরি করা হয়! কিন্তু এগ মালাইকারি কখনও খেয়েছেন কি? ডিমের এই ডিশটি একটু ভিন্নধর্মী, তাই স্বাদের পরিবর্তন আনতে নতুন কিছু ট্রাই করতেই পারেন। যারা একটু ঝাল ঝাল কারি খেতে পছন্দ করে, তাদের জন্য এটা একদম পারফেক্ট। চলুন, ডিমের(Egg) মালাইকারি তৈরির পুরো রেসিপিটি জেনে নেই!


ডিমের মালাইকারি তৈরির পদ্ধতি


উপকরণ
 ডিম- ৪টি
⇒ পেঁয়াজ বাটা- ২ চা চামচ
 রসুন(Garlic) বাটা- ১ চা চামচ
 আদা বাটা- ১/২ চা চামচ
 ধনিয়া গুঁড়ো- ১ চা চামচ
 বাদাম বাটা- ২ চা চামচ
 নারিকেল দুধ(Coconut milk)- ১/২ কাপ
 লালমরিচের গুঁড়ো- ১ চা চামচ
 হলুদ গুঁড়ো- ১ চা চামচ
 টমেটো কুঁচি- ১/২ কাপ
 তেল- ৩ চা চামচ
 লবণ(Salt)- স্বাদ অনুযায়ী
 কাঁচামরিচ বাটা- ১ চা চামচ
 টেলে রাখা জিরা গুঁড়ো- ২ চা চামচ
 গরম মসলার গুঁড়ো- ১ চা চামচ
 ধনেপাতা- সাজানোর জন্য

প্রস্তুত প্রণালী
১) প্রথমে ডিম সেদ্ধ করে নিয়ে দুই ভাগ করে কেটে আলাদা পাত্রে তুলে রাখুন।

২) একটি প্যানে তেল(Oil) গরম করে তাতে পেঁয়াজ বাটা, রসুন বাটা ও আদা বাটা দিয়ে ভালোভাবে কষিয়ে দিন। একটু পানি যোগ করতে পারেন যাতে মসলাগুলো না পুড়ে যায়!

৩) এবার এতে লবণ, হলুদ গুঁড়ো, মরিচের গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, টমেটো(Tomato) কুঁচি ও কাঁচামরিচ বাটা দিয়ে দিন। মাঝারী আঁচে সময় নিয়ে সব মসলাগুলো একসাথে ভুনা করে নিন।

৪) মসলা কষানো হয়ে গেলে এতে নারকেল দুধ ও বাদাম(Nut) বাটা মিশিয়ে জ্বাল দিন। কিছুক্ষণ পর ঝোল ঘন হয়ে আসবে।

৫) তারপর টেলে রাখা জিরা গুঁড়ো ও গরম মসলার গুঁড়ো ছিটিয়ে দিয়ে কিছুক্ষণের জন্য মালাইকারি হালকা আঁচে দমে রাখুন।

৬) ঝোল মাখামাখা হয়ে আসলে ডিমগুলো দিয়ে দিন। উপর থেকে ধনেপাতা ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করে নিন মজাদার ডিমের মালাইকারি!

দেখলেন তো, খুব অল্প সময়েই ডিমের নতুন একটি ডিশ রেডি হয়ে গেলো! এটা দেখতে যেমন আকর্ষণীয়, তেমনি খেতেও সুস্বাদু। দুপুরে বা রাতের মেন্যুতে দারুণ মানিয়ে যাবে এই আইটেমটি! তাহলে দেড়ি না করে আজই রেঁধে ফেলুন এই ডিশটি।

Was Publish all This Topic Related Article. All Receipe Tips,Cooking,Fast Food Receipe,রান্নার আইডিয়া,নিত্য নতুন রেসিপি,রেসিপির বই,ফাস্ট ফুড রেসিপি,Cooking School,Cooking Food,Fast Food,Fast Food Restaurant and More Usa Receipe Guide.

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url