মুক্তহাসি https://www.muktohasi.com/2021/09/basay-kivabe-jilapi-banaben-jen.html

জিলাপি তৈরি করুন বাসায়

👉 See More/আরো পড়ুন

অনেকে মচমচে জিলাপি(Jilapi) খেতে পছন্দ করেন। কিন্তু বাসায় বানাতে পারেন না বলে নিয়মিত খাওয়া হয় না। এজন্য চাইলে শিখে নিতে পারেন জিলাপি(Jilapi) বানানোর পদ্ধতি। দেখে নিন এটা কীভাবে বানাবেন-

mayonaise receipe,smoothie receipes,pizza receipes,lassi receipe,egg salad receipe,
chicken wing,buffalo wings,doughnut,doner kebab,food restaurants near me,fish and chips near me,

উপকরণ
১ কাপ ময়দা(Flour), ২ কাপ চিনি, প্রয়োজনমতো পানি, ১/৩ চা চামচ লবণ, ৩ টেবিল চামচ টক দই(Sour yogurt), আধা চা চামচ বেকিং পাউডার, ভাজার জন্য তেল।

সিরা তৈরির উপকরণ
২ কাপ পানি, দেড় কাপ চিনি, ৩টি এলাচ, সামান্য ফুড কালার, ১ চা চামচ লেবুর রস(Lemon juice)।

প্রস্তুত প্রণালি
একটি বাটিতে ময়দা, বেকিং পাউডার(Baking powder) ও লবণ মিশিয়ে নিন। সামান্য পানি দিয়ে মাখান। অল্প অল্প করে দেবেন পানি। টক দই(Sour yogurt) দিয়ে আবার মেখে নিন মিশ্রণটি। আরও একটু পানি দিয়ে মিহি ডো তৈরি করুন। ডিম ফেটানোর মেশিন দিয়ে ভালো করে ফেটান। খুব বেশি ঘন বা বেশি পাতলা হবে না মিশ্রণটি। এবার কেচাপের বোতলে নিয়ে নিন ময়দার মিশ্রণ।

সিরা তৈরি করার জন্য একটি প্যানে পানি, চিনি(Sugar) ও এলাচ ভেঙে নিন। মিডিয়াম আঁচে জ্বাল দিতে থাকুন আঠালো না হওয়া পর্যন্ত। ফুড কালার দিয়ে দিন। আঙুলে নিয়ে দেখুন আঠালো হয়েছে কিনা। হয়ে গেলে নামিয়ে লেবুর রস(Lemon juice) দিন সিরায়। সিরা উষ্ণ গরম থাকতে থাকতে জিলাপি দিতে দিতে হবে। এজন্য ঢেকে রাখুন সিরার পাত্র।

জিলাপি ভাজার জন্য প্যান দিন চুলায়। তেল গরম হলে কেচাপের বোতলের চেপে প্যাঁচ দিয়ে জিলাপির আকৃতি করে দিন। মাঝারি আঁচে বাদামি করে ভেজে নিন জিলাপি(Jilapi)। ভাজা হয়ে গেলে উঠিয়ে তেল ঝরিয়ে সিরার পাত্রে দিয়ে দিন। ১০ সেকেন্ড রেখে উঠিয়ে পরিবেশন করুন মচমচে জিলাপি।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া