ত্বকের তেলতেলে ভাব দূর করবেন যেভাবে

ত্বকের তেলতেলে ভাব দূর করবেন যেভাবে। ত্বকের তেলতেলেভাব সারা বছরই থাকে। তবে গরমে তৈলাক্ত ত্বকের সমস্যা কয়েকগুণ বেড়ে যায়। সব সময় তেল চিটচিটে ত্বকে ধুলোবালি জমে ব্রণ (Acne), ফুসকুড়ির সমস্যা বহুগুণ বাড়িয়ে দেয়। এ ছাড়া তৈলাক্ত ত্বকে কালচে ছোপ পড়ে যাওয়া তো একটা সাধারণ সমস্যা। ত্বক (Skin) যত তৈলাক্ত হবে, ততই বাড়বে তার কালচে ভাব।


তবে এ সমস্যা সমাধানে অনেকেই দিনে অন্তত তিন থেকে চারবার ফেসওয়াশ(Facewash) দিয়ে মুখ ধুয়ে থাকেন। বাজারে চলতি বেশির ভাগ প্রসাধনী(Cosmetic) ব্যবহারে ত্বকের ক্ষতি করতে পারে। তবে তৈলাক্ত ত্বকের এই সমস্যা থেকে একেবারে ঘরোয়া উপায়ে মুক্তি পাওয়ারও উপায় আছে। তবে জেনে নেওয়া যাক সেই ঘরোয়া উপায়-

উপকরণ
১টি পাকা কলা, ২ চামচ পাতি লেবুর রস(Lemon juice), ১ চামচ মধু।

পদ্ধতি ও ব্যবহারবিধি
প্রথমে কলার খোসা ছাড়িয়ে সেটিকে মধু(Honey) আর পাতি লেবুর রসের সঙ্গে ভালো করে মিশিয়ে ঘন পেস্টের মতো তৈরি করুন। এরপর এই পেস্ট হাতে, মুখে ও গলার ত্বকে ভালো করে মেখে নিয়ে মিনিট পনেরো এভাবেই রেখে দিন।

মিনিট পনেরো পর মুখ ভালো করে ধুয়ে একটি নরম তোয়ালে দিয়ে চেপে চেপে মুছে নিন। তবে জোরে চাপ দিয়ে বা ঘষে ঘষে মুখ মুছবেন না।

সপ্তাহে অন্তত ২ থেকে ৩ বার এই প্যাক ব্যবহার করতে পারলে খুব ভালো ফলাফল পাওয়া যাবে।

ভেষজ প্যাকটির কার্যকারিতা
কলা(Banana) তৈলাক্ত ত্বকের পরিচর্যার জন্য অত্যন্ত কার্যকর। এটি ত্বকের উজ্জ্বল্য আর কোমলতা বৃদ্ধি করতেও সাহায্য করে। লেবুর রস(Lemon juice) ত্বকের তেলতেল ভাব দূর করতে সাহায্য করে। একই সঙ্গে ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে।

মধু হলো প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant) যা ত্বকের ব্রণ-ফুসকুড়ির সমস্যা দূর করে ত্বককে প্রাকৃতিকভাবে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে।

Next Post Previous Post
1 Comments
  • Unknown
    Unknown April 25, 2022 at 3:51 PM

    Nice

Add Comment
comment url