মায়ের গর্ভে শিশুরা লাথি মারে কেন জানেন? এর পিছনে রয়েছে দারুন কিছু তথ্য

মায়ের গর্ভে শিশুরা লাথি মারে কেন জানেন? এর পিছনে রয়েছে দারুন কিছু তথ্য। জিজ্ঞাসা করুন সেই মাকে, যাকে তার বাচ্চা গর্ভাবস্থায়(Pregnancy) পেটের ভেতরে লাথি মারে ? সেই মায়ের কিন্তু উত্তর হবে “আমার বাচ্চা পেটে থাকাকালীন আমাকে লাথি মারতো না সে শুধু চেষ্টা করতো পেটের মধ্যে একটু জায়গা করে নিয়ে যদি আমাকে আলিঙ্গন করতে পারে ।


সত্যি অভূতপূর্ব অনুভূতি। পেটে থাকাকালীন আপনার শিশুর প্রথম লাঠিটি খাওয়া মাত্রই আপনি অনুভব করবেন যে আপনি পৌঁছে গেছেন মাতৃত্ব নামক জীবনের সেরা সন্ধিক্ষণে ।

এই ৯ মাসের সময়টির অনুভূতি ও অভিজ্ঞতা কোন শব্দেই বর্ননা করা যায় না এবং এই সময়ে শিশুটির প্রত্যেকটি কার্যকলাপ আপনাকে উৎসুক করে তোলে এই চিন্তায় যে বাচ্চাটি কি করতে চাইছে সেই ভেবে ।

শিশু কিভাবে লাথি মারছে পেটের ভেতরে, কতবার লাথি মারছে বা লাথি মারছেনা বাই কেন ? প্রত্যেকটি ছোট ছোট ব্যাপার মায়ের মনে বিরাট ভাবে দাগ কেটে যায়।

আর তা কেনই বা হবে না মায়ের সম্পূর্ণ অধিকার আছে তার গর্ভজাত সন্তানের প্রতিটি কার্যকলাপ জানার । আমরা আজ দেখাব গর্ভাবস্থায়(Pregnancy) শিশুর লাথি মারার বিষয়ে কিছু অবাক করা তথ্য সমূহ ।

১) গর্ভাবস্থায় শিশুর লাথি মারার অর্থ শিশুটি সঠিক আছে এবং তার বৃদ্ধিও হচ্ছে: এমন কথা শোনা যায় যে মায়ের পেটে শিশুর লাথি মারার অর্থ শিশুর সুস্বাস্থ্যর লক্ষণ । এছাড়াও এর দ্বারা শিশুটির ব্যাস্ততার লক্ষণও ফুটে ওঠে ।

২) শিশুটি তার নড়াচড়ার মাধ্যমে ভৌগলিকগত পরিবর্তনের প্রতিক্রিয়া দিতে থাকে: বাচ্চারা প্রতিক্রিয়া দেয় সঙ্গে সঙ্গে যখন তারা মাতৃগর্ভের বাইরে থেকেও কোন আওয়াজ বা শব্দ(Sound) পায় ।

৩) যখন আপনি বাম দিকে ফিরে শুয়ে থাকেন সেই সময় শিশুরা অধিক পরিমাণে লাথি মারে: যখন আপনি বাম কাৎ হয়ে শুয়ে থাকেন সেই সময় শিশুরা অধিক পরিমাণে লাথি মারে এর কারন হিসাবে বলা যায় এই সময়ে শিশুটির শরীরে রক্ত সঞ্চালন(Blood circulation) অধিক পরিমাণে হয় আর তার ফলেই বাচ্চাটির শরীরের নড়াচড়াও অধিক পরিমাণে বৃদ্ধি পায় ।

৪) মা যেকোন ভারী খাবার গ্রহণ করার পর তার শিশুর লাথি মারার প্রবণতা বেড়ে যায়: সন্তানসম্ভবা মায়েরা লাঞ্চ বা ডিনারের পরে অধিক মাত্রায় শিশুর লাথি মারার প্রবণতা অনুভব করেন ।

৫) গর্ভাবস্থায় শিশুর লাথি মারার প্রবণতা লক্ষ্য করা যায় ৯ সপ্তাহের পর থেকে: ঘটনাক্রমে জানতে পারা যায় শিশুরা গর্ভাবস্থায়(Pregnancy) লাথি মারা শুরু করে যখন তার ৯ সপ্তাহ সম্পূর্ণ হয় এবং যেসকল মায়েরা তাদের দ্বিতীয় সন্তানের প্রত্যাশা করছেন তাদের ক্ষেত্রে এই সময়টি ১৩ সপ্তাহ পর থেকে আসা শুরু হয় ।

৬) কম সংখ্যক লাথি চলা সন্তানের অপুষ্টি(Malnutrition) ও অলসতার কারন হিসাবে ধরে নেওয়া হয়: শিশুর স্বল্প নড়াচড়া তার স্বাস্থ্য সম্পর্কে চিন্তার বার্তা বহন করে। আপনার সন্তানের যদি স্বাভাবিকের থেকে কম নড়াচড়া লক্ষ্য করা যায় সেই ক্ষেত্রে ধরে নেওয়া যায় শিশুটির অক্সিজেনের জোগানের অভাব হচ্ছে ।

Muktohasi.com Was Publish all This Topic Related Article. Wet Loss Ideas,Make u Shine Tips,Health tips,bd Health tips,Health ministry bd,Daily health tips,Health hotline bd,Baby health tips,হেলথ,Health tips bangla,dg health bd,department of health bd,Mental health tips and More Beauty Tips.

© All Rights Reserved
Made with Forhad Elahe