প্রকৃতির ১০টি অবাক করা জিনিস যা বিশ্বাস করার মত নয়!

প্রকৃতি সুন্দর এবং আশ্চর্যজনক। প্রকৃতি বিস্ময় সৃষ্টি করে, কখনও কখনও এটা বিশ্বাস করা সত্যিই কঠিন যে তারা আসলে বিদ্যমান। আমাদের দৈনন্দিন জীবনে, আমরা কিছু উন্মাদ জিনিস অনুভব করি যা আমাদের এটি সম্পর্কে ভাবতে বাধ্য করে। 

প্রকৃতির এই আশ্চর্যজনক জিনিসগুলির মতো, এটি বিশ্বাস করা কঠিন, তবে এই সমস্ত জিনিসগুলি বাস্তব এবং সত্য।

প্রকৃতির ১০টি আশ্চর্যজনক জিনিসঃ




10. অ্যান্টার্কটিকায় রক্তপাত


অ্যান্টার্কটিকা পৃথিবীর শীতলতম স্থান। ব্লাড ফলস হল জলের বহিঃপ্রবাহ, যা টেলর হিমবাহ থেকে পূর্ব অ্যান্টার্কটিকার ভিক্টোরিয়া ল্যান্ডের ম্যাকমুর্ডো শুষ্ক উপত্যকার টেলর উপত্যকায় পশ্চিম লেক বনির বরফ আচ্ছাদিত পৃষ্ঠের উপর প্রবাহিত হয়। অস্ট্রেলীয় ভূতাত্ত্বিক গ্রিফিথ টেলর 1911 সালে অ্যান্টার্কটিকায় প্রথম লাল রঙের জলপ্রপাত আবিষ্কার করেছিলেন, যেখানে তিনি লক্ষ্য করেছিলেন যে একটি নদী বরফের চারপাশের পাহাড়কে গভীর লাল রঙ দিয়ে দাগ দিয়েছে। পূর্বে, তিনি বিশ্বাস করেছিলেন যে এটি শেত্তলাগুলি জলকে বিবর্ণ করার কারণে হয়েছিল, তবে সেই অনুমানটি কখনই যাচাই করা হয়নি।

এটি ছিল অ্যান্টার্কটিকার ব্লাড ফলসকে ঘিরে দীর্ঘদিনের রহস্য। এখন, আলাস্কা ফেয়ারব্যাঙ্কস বিশ্ববিদ্যালয়ের গবেষণার জন্য ধন্যবাদ , এই রহস্য অবশেষে সমাধান করা হয়েছে। ব্লাড ফলসের গভীর লাল রঙের আসল উৎপত্তি হল নোনা জলে অক্সিডাইজড আয়রনের কারণে, একই প্রক্রিয়া যা লোহাকে মরিচা ধরলে গাঢ় লাল রঙ দেয়। যখন লোহা বহনকারী লবণাক্ত জল অক্সিজেনের সংস্পর্শে আসে তখন লোহা জারিত হয় এবং একটি লাল রঙ ধারণ করে, ফলস্বরূপ জলটি গভীর লাল বর্ণে পরিণত হয়।  

9. হাওয়াইয়ের কাইলুয়ার রেইনবো ইউক্যালিপটাস গাছ


প্রকৃতির সবচেয়ে আশ্চর্যজনক জিনিসগুলির মধ্যে একটি, ইউক্যালিপটাস ডিগ্লুপ্টা । এটি একটি লম্বা গাছ, সাধারণত রংধনু ইউক্যালিপটাস নামে পরিচিত। এটি নিউ ব্রিটেন, নিউ গিনি, সেরাম, সুলাওয়েসি এবং মিন্দানাওতে প্রাকৃতিকভাবে পাওয়া একমাত্র ইউক্যালিপটাস প্রজাতি। অনন্য বহু রঙের বাকল এই সুন্দর গাছের সবচেয়ে স্বতন্ত্র বৈশিষ্ট্য। বাইরের ছালের প্যাচগুলি প্রতি বছর বিভিন্ন সময়ে ঝরানো হয়, একটি উজ্জ্বল সবুজ ভিতরের ছাল দেখায়।  

এটি তারপরে নীল, বেগুনি, কমলা এবং তারপর মেরুন টোন দেওয়ার জন্য অন্ধকার হয়ে পরিপক্ক হয়। এটি গ্রীষ্মমন্ডলীয় বনে বৃদ্ধি পায় যেখানে প্রচুর বৃষ্টি হয়। বর্তমানে, বৃক্ষরোপণের মাধ্যমে, এই গাছটি সারা বিশ্বে ব্যাপকভাবে জন্মায়।

8. ওয়েভ, অ্যারিজোনা

8. ওয়েভ, অ্যারিজোনা

প্রকৃতির আরেকটি সবচেয়ে আশ্চর্যজনক জিনিস, মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় অবস্থিত দ্য ওয়েভ। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা রাজ্যের উত্তর অংশে অবস্থিত প্যারিয়া ক্যানিয়ন-ভারমিলিয়ন ক্লিফস ওয়াইল্ডারনেসের কোয়োট বাটসের ঢালে একটি চমত্কার লাল বেলেপাথরের গঠন।

সুন্দর বেলেপাথর গঠনটি তার রঙিন, অস্বস্তিকর ফর্ম এবং রুগ্নতার জন্য হাইকার এবং ফটোগ্রাফারদের মধ্যে বিখ্যাত। এছাড়াও, বিশ্বের অন্যতম  সেরা হাইকিং ট্রেইলের  পাশাপাশি বিশ্বের  সেরা ফটোগ্রাফিক স্থান । 

7. ভাধু, মালদ্বীপের ঝিলমিল উপকূল

7. ভাধু, মালদ্বীপের ঝিলমিল উপকূল

উপকূলে আলোর পিনপ্রিকগুলি তারার আয়না বলে মনে হচ্ছে, যেমনটি মালদ্বীপের ভাধু দ্বীপে তোলা উপরের ছবিতে দেখা গেছে। ফ্লোয়িং ব্লু ওয়েভস, জৈবিক আলো, বা বায়োলুমিনেসেন্স, তরঙ্গের মধ্যে ফাইটোপ্ল্যাঙ্কটন নামক সামুদ্রিক জীবাণুর উৎপন্ন হয়। এটি  বিশ্বের সেরা হানিমুন অবস্থানগুলির মধ্যে একটি।

ভাধু দ্বীপ, মালদ্বীপ পৃথিবীর স্বর্গ হিসাবে পরিচিত। এটি দর্শকদের জন্য অনেক চমক রয়েছে, যা রাতে প্রকাশ করা হয়। দ্বীপটি প্রাকৃতিকভাবে চকচকে এবং ঝকঝকে সমুদ্রের জলের জন্য অনেক বিখ্যাত। এটি "নক্ষত্রের সাগর" নামেও পরিচিত। ভাধুতে স্পার্কিং বিশিষ্ট এবং অভূতপূর্ব - একটি ছোট দ্বীপ যেখানে প্রায় 500 জন বাসিন্দা রয়েছে৷ রাতে, মন্ত্রমুগ্ধের ঝকঝকে জলকে আয়নার মতো দেখায়।

6. মস্কোর উপর আলোর স্তম্ভ


এটি একটি চাক্ষুষ ঘটনা যা অনুভূমিক সমান্তরাল প্ল্যানার পৃষ্ঠের সাথে বরফের স্ফটিক থেকে আলোর প্রতিফলন দ্বারা সৃষ্ট। আলো সূর্য, চাঁদ বা রাস্তার আলোর মতো পার্থিব উত্স থেকে আসতে পারে।

একটি বিরল প্রাকৃতিক ঘটনা - আকাশে আলোর স্তম্ভ। এই আশ্চর্যজনক ঘটনাটি রাশিয়ায় ঘটে যখন মাটির কাছাকাছি বরফের স্ফটিক থেকে আলো প্রতিফলিত হয়। বায়ুমণ্ডলে বা মেঘে ঝুলে থাকা অসংখ্য ক্ষুদ্র বরফের স্ফটিক থেকে আলোর প্রতিফলনের মাধ্যমে প্রভাব তৈরি হয়।

5. বলিভিয়াতে প্রতিফলিত লবণের ফ্ল্যাট

5. বলিভিয়াতে প্রতিফলিত লবণের ফ্ল্যাট

আশ্চর্যজনক লবণের ফ্ল্যাট যেখানে আকাশ এবং মাটি একত্রিত হয়ে স্বপ্নময় ল্যান্ডস্কেপ তৈরি করে। Salar de Uyuni হল 10,582 বর্গ কিমি আয়তনের  বিশ্বের বৃহত্তম লবণের ফ্ল্যাট ।  এটি জল নয়, মাটিটি লবণের ভূত্বকের স্তরে আচ্ছাদিত তাই প্রতিফলিত, এটি আকাশকে পুরোপুরি আয়না করে। বেশ কয়েকটি প্রাগৈতিহাসিক হ্রদের মধ্যে রূপান্তরের ফলে সালার গঠিত হয়েছিল।

এটি কয়েক মিটার লবণের ভূত্বক দ্বারা আচ্ছাদিত, যা সালারের সমগ্র অঞ্চলে এক মিটারের মধ্যে গড় উচ্চতার তারতম্য সহ একটি অসাধারণ সমতলতা রয়েছে। Salar de Uyuni হল বিশ্বের কাঁচময়, স্ফটিক স্থান। যখন বৃষ্টি হয়, এই সমতল পৃষ্ঠটি বিশ্বের বৃহত্তম আয়না তৈরি করে। এই অবিশ্বাস্য আয়নাটি এত বড় এবং প্রতিফলিত, যে সরকারগুলি তাদের উপগ্রহগুলিকে ক্যালিব্রেট করার জন্য এটির উপর ফোকাস করে!

4. সেনোট, মেক্সিকোতে ভূগর্ভস্থ প্রাকৃতিক বসন্ত


প্রকৃতি বিস্ময় সৃষ্টি করে, কখনও কখনও এটি বিশ্বাস করা সত্যিই কঠিন, মেক্সিকোতে এই ভূগর্ভস্থ প্রাকৃতিক বসন্ত তাদের মধ্যে একটি। সেনোট নামে পরিচিত, এটি একটি প্রাকৃতিক গর্ত বা সিঙ্কহোল যা চুনাপাথরের বেডরকের পতনের ফলে তৈরি হয় যা নীচের ভূগর্ভস্থ জলকে উন্মুক্ত করে।

সেনোটস, বেশিরভাগই মেক্সিকোর ইউকাটান উপদ্বীপের সাথে যুক্ত। ইউকাটান উপদ্বীপে প্রায় 7,000 সেনোট আবিষ্কৃত হয়েছে। এগুলি কখনও কখনও প্রাচীন মায়া বলিদানের জন্য ব্যবহার করত। মায়ানরা সেনোটকে সম্মান করত কারণ তারা শুষ্ক সময়ে জলের উৎস ছিল।

3. নোংরা বজ্রঝড়

3. নোংরা বজ্রঝড়

একটি নোংরা বজ্রঝড়, এছাড়াও "আগ্নেয়গিরির বজ্রপাত" একটি আবহাওয়ার ঘটনা যা ঘটে যখন একটি আগ্নেয়গিরির প্লুমে বজ্রপাত হয়। একটি সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে আগ্নেয়গিরির বরফের পাথরের টুকরো, ছাই এবং বরফের কণাগুলি সংঘর্ষে এসে স্থির চার্জ তৈরি করলে বৈদ্যুতিক চার্জ তৈরি হয়, ঠিক যেমন নিয়মিত বজ্রঝড়ের সময় বরফের কণা সংঘর্ষ হয়। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতও প্রচুর পরিমাণে জল নির্গত করে, যা এই বজ্রঝড়কে জ্বালানীতে সহায়তা করতে পারে।

2. পাকিস্তানের ভূতের গাছ


চোখ ধাঁধানো ঘটনাটি পাকিস্তানের কিছু অংশে বন্যার একটি অপ্রত্যাশিত পার্শ্ব-প্রতিক্রিয়া। ক্রমবর্ধমান বন্যার জল থেকে বাঁচতে লক্ষ লক্ষ মাকড়সা গাছে উঠেছিল, তাদের রেশমি জাল দিয়ে ঢেকেছিল। বন্যার মাত্রা এবং পানি নামতে এত সময় লেগে যাওয়ার কারণে অনেক গাছ ভৌতিক মাকড়সার জালে জমে গেছে।

1. কাজাখস্তানের কাইন্ডি হ্রদে আন্ডারওয়াটার ফরেস্ট


ডুবে যাওয়া বনটি আলমাটি শহর থেকে 129 কিলোমিটার দূরে অবস্থিত তিয়ান শান পর্বতমালার কাজাখস্তানের অংশে 400 মিটার দীর্ঘ কাইন্ডি হ্রদের অংশ। লেকটি 1911 সালের কেবিন ভূমিকম্পের ফলে একটি বিশাল চুনাপাথরের ভূমিধসের ফলে তৈরি হয়েছিল। ভূমিকম্পে 700 টিরও বেশি ভবন ধ্বংস হয়েছে  ।  এটি একটি ভূমিধসের সূত্রপাত করেছে যা একটি প্রাকৃতিক বাঁধ তৈরি করেছে। সময়ের সাথে সাথে, উপত্যকাটি তখন বৃষ্টির জলে প্লাবিত হয়েছিল, সেখানে বেড়ে ওঠা গাছগুলিকে ঢেকে দেয়। গাছের পাশাপাশি, হ্রদটি অস্বাভাবিক উজ্জ্বল নীল রঙের জন্য বিখ্যাত।

কাইন্ডি লেকের মতো ট্র্যাকে অনেক প্রাকৃতিক দৃশ্য রয়েছে; স্যাটি গর্জ, চিলিক উপত্যকা এবং কাইন্ডি গর্জ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url