ইউরোপের ১০ জন প্রভাবশালী নেতা

নেপোলিয়ন বোনাপার্ট থেকে রানী এলিজাবেথ আই পর্যন্ত ইতিহাসের শীর্ষ 10টি সবচেয়ে প্রভাবশালী ইউরোপীয় নেতাদের আবিষ্কার করুন। তাদের কৃতিত্ব, সংস্কার এবং সমাজে স্থায়ী প্রভাব অন্বেষণ করুন। একটি অ্যালগরিদম ব্যবহার করে বিস্তৃত গবেষণার উপর ভিত্তি করে র‌্যাঙ্কিং সম্পর্কে জানুন যা উইকিপিডিয়া পেজর্যাঙ্ক, পাঠক সংখ্যা এবং কৃতিত্ব বিবেচনা করে।

ইতিহাস জুড়ে, অসংখ্য নেতা তাদের জনগণের উপর উল্লেখযোগ্য প্রভাব বিস্তার করেছেন। কিছু তাদের কৃতিত্বের জন্য উদযাপন করা হয়েছে, অন্যরা, যেমন ক্যালিগুলা এবং নিরো, সবচেয়ে খারাপ সম্ভাব্য আলোতে চিত্রিত করা হয়েছে। আধুনিক বিশ্বে, ভ্লাদিমির পুতিন এবং বারাক ওবামার মধ্যে সবচেয়ে শক্তিশালী ব্যক্তির খেতাবের জন্য প্রতিদ্বন্দ্বিতা ব্যাপক মনোযোগ কেড়েছে। এমনকি প্রযুক্তি ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের চিহ্নিত করার অনুসন্ধানে যোগ দিয়েছে।

স্টনি ব্রুক ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্সের অধ্যাপক স্টিভেন স্কিয়েনা এবং গুগল সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার চার্লস বি ওয়ার্ড "হু'স বিগার: হোয়্যার হিস্টোরিক্যাল ফিগারস রিয়েলি র‍্যাঙ্ক" শিরোনামের তাদের বইটিতে উইকিপিডিয়া পেজর‍্যাঙ্ক, পাঠক সংখ্যার উপর ভিত্তি করে ঐতিহাসিক ব্যক্তিদের র‌্যাঙ্ক করে এমন একটি অ্যালগরিদম ব্যবহার করে ব্যাপক গবেষণা করেছেন। অর্জন এই গবেষণায় বেশ কয়েকজন ইউরোপীয় নেতাকে প্রকাশ করা হয়েছে যারা ইতিহাসে সবচেয়ে প্রভাবশালী বলে বিবেচিত হয়েছে। এখানে শীর্ষ 10 সবচেয়ে প্রভাবশালী ইউরোপীয় নেতাদের একটি তালিকা রয়েছে:


1. নেপোলিয়ন বোনাপার্ট

1. নেপোলিয়ন বোনাপার্ট

ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট ইউরোপ জুড়ে ধর্মীয় সহনশীলতা এবং সামন্ততন্ত্রের বিলুপ্তি সহ বিভিন্ন উদার সংস্কার চালু করেছিলেন। তার নেপোলিয়নিক কোড সরাসরি অসংখ্য নাগরিক আইনের বিচারব্যবস্থাকে প্রভাবিত করেছে এবং তার সামরিক অভিযানগুলি বিশ্বব্যাপী সামরিক একাডেমিগুলিতে অধ্যয়ন করা অব্যাহত রয়েছে। 1799 সালে একটি অভ্যুত্থানের মাধ্যমে প্রথম কনসাল হিসাবে ক্ষমতায় অধিষ্ঠিত, নেপোলিয়ন 1804 সালে ফরাসি সম্রাট হন। তার বিজয়গুলি ইউরোপের বেশিরভাগ মহাদেশে ছড়িয়ে পড়ে, কিন্তু 1815 সালের জুন মাসে ওয়াটারলু যুদ্ধে তার চূড়ান্ত পরাজয় ঘটে। .

2. অ্যাডলফ হিটলার

অ্যাডলফ হিটলার



নাৎসি পার্টির প্রতিষ্ঠাতা অ্যাডলফ হিটলার 1933 থেকে 1945 সাল পর্যন্ত জার্মানির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন এবং 1934 সালে নাৎসি জার্মানির স্বৈরশাসক হন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং হলোকাস্টে তাঁর ভূমিকার জন্য তিনি কুখ্যাতভাবে স্মরণীয় হয়ে আছেন। বিয়ার হল পুটশের পর তার কারাবাসের পর, জার্মানির মহামন্দার সময় হিটলার রাজনৈতিক গতি লাভ করেন। নাৎসি জার্মানির একমাত্র শাসক হিসাবে, তিনি ব্রিটেনকে প্রধান শত্রু হিসাবে ঘোষণা করেন এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের জন্য প্রস্তুত হন, যা 1945 সালে রেড আর্মি এবং পশ্চিমা মিত্রদের কাছে তার পরাজয়ে শেষ হয়েছিল।

3. জোসেফ স্ট্যালিন

3. জোসেফ স্ট্যালিন

সোভিয়েত ইউনিয়নের নেতা জোসেফ স্ট্যালিন "এক দেশে সমাজতন্ত্র" ধারণাটি বাস্তবায়ন করেন এবং 1920-এর দশকের গোড়ার দিকে লেনিনের নতুন অর্থনৈতিক নীতি প্রতিস্থাপন করেন। স্ট্যালিনের শাসনে লক্ষ লক্ষ ভিন্নমতাবলম্বীকে শ্রম শিবিরে বন্দী করা হয়েছিল এবং আরও অনেককে প্রত্যন্ত অঞ্চলে নির্বাসন দেওয়া হয়েছিল। 1939 সালে নাৎসি জার্মানির সাথে একটি অ-আগ্রাসন চুক্তি স্বাক্ষর করার পর, স্ট্যালিন এবং হিটলার পূর্ব ইউরোপে প্রভাব ও অঞ্চল ভাগ করে নেন। যাইহোক, জার্মানির চুক্তি লঙ্ঘনের ফলে 1941 সালে সোভিয়েত ইউনিয়নে ব্যাপক আক্রমন শুরু হয়। সোভিয়েত বাহিনী, স্টালিনের নেতৃত্বে, নাৎসিদের আগ্রাসন থামাতে সক্ষম হয়, কিন্তু ভারী ক্ষতি ছাড়াই নয়।

4. পিটার দ্য গ্রেট

4. পিটার দ্য গ্রেট

পিটার দ্য গ্রেট, রাশিয়ার জারডমের শাসক এবং রাশিয়ান সম্রাট, 17 শতকে আলোকিত নীতির উপর ভিত্তি করে অনেক সামাজিক ও রাজনৈতিক ব্যবস্থাকে আধুনিক ও রূপান্তরিত করেছিলেন। সফল যুদ্ধের মাধ্যমে, তিনি রাশিয়ার জারডমকে একটি প্রধান ইউরোপীয় শক্তিতে প্রসারিত করেছিলেন। তার সংস্কারের অংশ হিসেবে, তিনি দরবারীদের, রাষ্ট্রীয় কর্মকর্তাদের এবং সামরিক বাহিনীর জন্য আধুনিক পোশাকের শৈলী এবং দাড়ি কামানো বাধ্যতামূলক করেছিলেন। তিনি 1698 সালে তাগানরোগে প্রথম রাশিয়ান নৌবাহিনীর ঘাঁটি স্থাপন করেন। যদিও তিনি নার্ভার যুদ্ধে পরাজয়ের মুখোমুখি হন, পিটার দ্য গ্রেট পরে সুইডিশ প্রদেশ লিভোনিয়া দখল করেন এবং 1714 সালে গাঙ্গুতের যুদ্ধের পর ফিনল্যান্ডের বেশিরভাগ অংশ দখল করেন। তিনি আনুষ্ঠানিকভাবে সম্রাট হন। 1721 সালে সমস্ত রাশিয়ার।

5. বেনিটো মুসোলিনি

5. বেনিটো মুসোলিনি

ন্যাশনাল ফ্যাসিস্ট পার্টির নেতা ও প্রতিষ্ঠাতা বেনিটো মুসোলিনি 1922 থেকে 1943 সালে তার বহিষ্কার হওয়া পর্যন্ত ইতালির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। প্রাথমিকভাবে সাংবিধানিকভাবে শাসন করার পর, মুসোলিনি ইতালিতে সব ধরনের গণতন্ত্র নির্মূল করে একটি আইনি একনায়কত্ব প্রতিষ্ঠা করেন। একাধিক আইন এবং গোপন পুলিশ বাহিনীর ব্যবহারের মাধ্যমে তিনি একদলীয় একনায়কত্ব অর্জন করেন। মুসোলিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানিকে সমর্থন করেছিলেন, ফ্রান্সে আঞ্চলিক প্রবেশাধিকার লাভের আশায় এবং মিশরে আক্রমণাত্মক আক্রমণ শুরু করেছিলেন। যাইহোক, তিনি ইতালিতে মিত্রবাহিনীর আক্রমণের পর পরাজিত হন এবং পরবর্তীতে 1943 সালে গ্রেফতার হন।

6. হেনরি অষ্টম

হেনরি অষ্টম


হেনরি অষ্টম, ইংল্যান্ডের রাজা এবং ফ্রান্স ও আয়ারল্যান্ড রাজ্যের শাসক, চার্চ অফ ইংল্যান্ড এবং রোমান ক্যাথলিক চার্চের মধ্যে বিচ্ছেদে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি মঠগুলি ভেঙে দেন এবং 1536 সালে চার্চ অফ ইংল্যান্ডের সর্বোচ্চ প্রধান হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। তাঁর শাসনামল 1535 এবং 1542 সালের ওয়েলস আইনের আইনের মাধ্যমে ইংল্যান্ড এবং ওয়েলসের মিলন দেখেছিল। তাঁর ছয়টি বিবাহ এবং ব্যক্তিগত প্রতিদ্বন্দ্বিতার জন্য পরিচিত, হেনরি অষ্টম। ইংরেজি ইতিহাসের অন্যতম ক্যারিশম্যাটিক শাসক হিসেবে বর্ণনা করা হয়।

7. উইনস্টন চার্চিল

7. উইনস্টন চার্চিল

উইনস্টন চার্চিল, একজন ব্রিটিশ রাজনীতিবিদ, যুদ্ধকালীন সময়ের সবচেয়ে প্রভাবশালী নেতাদের একজন হিসেবে খ্যাত। তিনি 1940 থেকে 1945 এবং আবার 1951 থেকে 1955 সাল পর্যন্ত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। চার্চিল, ব্রিটিশ সেনাবাহিনীর একজন কর্মকর্তা, তিনি একজন ইতিহাসবিদ, লেখক এবং প্রতিভাবান শিল্পীও ছিলেন। প্রধানমন্ত্রী হিসেবে, তিনি ব্রিটেনকে নাৎসি জার্মানির বিরুদ্ধে জয়লাভ করেন এবং 1953 সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। চার্চিলকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ব্রিটিশ হিসেবে গণ্য করা হয়।

8. কার্ল মার্কস

কার্ল মার্কস


কার্ল মার্কস, একজন জার্মান দার্শনিক, সমাজবিজ্ঞানী, অর্থনীতিবিদ, সাংবাদিক, ইতিহাসবিদ এবং বিপ্লবী সমাজতান্ত্রিক, আধুনিক সমাজ বিজ্ঞানের অন্যতম প্রধান স্থপতি। রাজনীতি, অর্থনীতি এবং সমাজ সম্বন্ধে তাঁর ধারণাগুলি, যা সম্মিলিতভাবে মার্কসবাদ নামে পরিচিত, গভীর প্রভাব ফেলেছে। মার্কস "দ্যা কমিউনিস্ট ম্যানিফেস্টো" এবং "দাস ক্যাপিটাল" এর মতো উল্লেখযোগ্য গ্রন্থ রচনা করেছেন এবং সমাজতন্ত্রকে চ্যাম্পিয়ন করেছেন, যুক্তি দিয়েছেন যে পুঁজিবাদ স্বভাবতই নিজের ধ্বংসের দিকে নিয়ে যায়। বিংশ শতাব্দীতে সোভিয়েত ইউনিয়ন এবং গণপ্রজাতন্ত্রী চীন সহ বিভিন্ন দেশে মার্কসবাদী নীতি অনুসরণকারী সরকারগুলি আবির্ভূত হয়।

9. রানী এলিজাবেথ ১

রানী এলিজাবেথ ১


ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের রানী রানী প্রথম এলিজাবেথকে ইউরোপের ইতিহাসে সবচেয়ে প্রভাবশালী রানী হিসেবে গণ্য করা হয়। তার রাজত্ব, এলিজাবেথান যুগ হিসাবে পরিচিত, উইলিয়াম শেক্সপিয়ার, ক্রিস্টোফার মারলো এবং ফ্রান্সিস ড্রেকের মতো উল্লেখযোগ্য ব্যক্তিত্বদের উন্নতির সাক্ষী ছিল। এলিজাবেথের শাসন এলিজাবেথ ধর্মীয় বন্দোবস্ত দেখেছিল, যা তাকে চার্চ অফ ইংল্যান্ডের সর্বোচ্চ গভর্নর হিসাবে প্রতিষ্ঠিত করেছিল এবং পুরোহিতদের বিয়ে করার অনুমতি দেয়। তিনি আপেক্ষিক সহনশীলতার সাথে তার সরকারের নেতৃত্ব দেন এবং 1588 সালে স্প্যানিশ আরমাদার পরাজয় সহ উল্লেখযোগ্য সামরিক বিজয় অর্জন করেন।

10. ভ্লাদিমির লেনিন

10. ভ্লাদিমির লেনিন

ভ্লাদিমির লেনিন, একজন রাশিয়ান বিপ্লবী কমিউনিস্ট রাজনীতিবিদ এবং তাত্ত্বিক, রাশিয়ান সোভিয়েত ফেডারেটিভ সোশ্যালিস্ট রিপাবলিকের নেতা এবং 1922 থেকে তার মৃত্যু পর্যন্ত সোভিয়েত ইউনিয়নের প্রিমিয়ার হিসেবে দায়িত্ব পালন করেন। তার প্রশাসনের অধীনে রাশিয়ান সাম্রাজ্য সোভিয়েত ইউনিয়নে রূপান্তরিত হয়। লেনিন মার্কসবাদী চিন্তাধারা মেনে চলেন এবং জমি, শিল্প এবং ব্যবসা সহ সোভিয়েত ইউনিয়নের সমস্ত সম্পদ জাতীয়করণ করেন। তিনি 1917 সালের অক্টোবর বিপ্লবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, যার ফলে রাশিয়ান সমাজতান্ত্রিক ফেডারেটিভ সোভিয়েত প্রজাতন্ত্র প্রতিষ্ঠা হয়েছিল। টাইম ম্যাগাজিন লেনিনকে 20 শতকের 100 জন সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মধ্যে একজনের নাম দিয়েছে।

এই নেতারা 15 শতক থেকে আধুনিক সময় পর্যন্ত তাদের নিজ নিজ যুগে স্থায়ী প্রভাব রেখে গেছেন। সমাজে তাদের প্রভাব সমসাময়িক সভ্যতার ধারণা ও কাঠামোকে আকার দিয়েছে। যাইহোক, রাজবংশের যুগ বিবেচনা করার সময়, দুই নেতা সর্বকালের সবচেয়ে প্রভাবশালী হিসাবে দাঁড়িয়ে আছেন: জুলিয়াস সিজার, সর্বশ্রেষ্ঠ রোমান সম্রাট হিসাবে বিবেচিত, এবং আলেকজান্ডার দ্য গ্রেট, যার কোন পরিচয়ের প্রয়োজন নেই।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url