এই গরমে ত্বক ভালো রাখতে ৯ টি টিপস Skin Care in Hot Weather

ভ্যাপসা গরমে ত্বক ভালো রাখবেন কিভাবে?


  • গ্রীষ্মকাল অনেকের কাছে প্রিয় মাস, খেলাধুলায়, সূর্যেরআলোয়  এবং অতিরিক্ত ভেপসা গরমে আমাদের ত্বকে ক্ষতি করতে পারে।
  • পরিক্ষিত, অতিবেগুনী আলো ভিটামিন ডি উৎপাদন এবং নিরাময়কে উদ্দীপিত করে আমাদের শরীরের উপকার করতে পারে। যাইহোক, এটি ত্বকের ক্ষতি করতে পারে এবং পিগমেন্টেশন এবং দাগ সৃষ্টি করতে পারে এবং বার্ধক্যের প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারে।
  • তবুও, অনেক টিপস আপনাকে গ্রীষ্মে নিস্তেজ ত্বক থেকে মুক্তি পেতে এবং ত্বকের উজ্জ্বলতা এবং সতেজতা ফিরিয়ে আনতে সহায়তা করতে পারে।
  • আপনার ত্বককে সুরক্ষিত রাখতে ময়শ্চারাইজ করা এবং সানস্ক্রিন প্রয়োগ কিভাবে করবেন তা জেনে নেই ।


ভূমিকা

গ্রীষ্মের সময়, আপনার ত্বকের যত্নের রুটিন কিছুটা পরিবর্তন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সূর্য আলোর এক্সপোজার আমাদের ত্বকের জন্য বিশেষত ক্ষতিকারক হতে পারে এবং দাগ, পিগমেন্টেশন এবং বার্ধক্যজনিত অন্যান্য লক্ষণগুলির দিকে পরিচালিত করতে পারে।

তবুও, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট গ্রহণ করে আপনার মুখকে রক্ষা করা, প্রয়োজনীয় পুষ্টির সাথে এটিকে পুষ্ট করা এবং আপনার ত্বককে হাইড্রেটেড রাখা বিস্ময়কর কাজ করতে পারে।

আপনার খাদ্য, সানস্ক্রিন, ব্যায়াম, মেকআপ, ঘুম এবং জল খাওয়া সবই গুরুত্বপূর্ণ। গ্রীষ্মকালে আপনার ত্বকের সামগ্রিক চেহারা রক্ষা এবং উন্নত করার জন্য সেরা টিপস সম্পর্কে গভীরভাবে আমরা পড়তে থাকুন। এছাড়াও আমরা টপ-রেটেড স্কিন ব্রাইটনারকে স্পর্শ করব যা   আপনাকে পিগমেন্টেশন এবং দাগ থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে।

এই গ্রীষ্মে আপনার নিস্তেজ ত্বককে উন্নত করার জন্য 9 টি টিপস

  1. আপনার ত্বককে দিনে অন্তত দুবার হাইড্রেট করুন -  নিয়মিতভাবে আপনার ত্বককে ময়শ্চারাইজ করা এটিকে ভাল আকারে রাখার অন্যতম গুরুত্বপূর্ণ দিক। আপনার ত্বককে হাইড্রেটেড রাখা তার বাহ্যিক স্তরের উপর একটি বাধা তৈরি করে যাতে এটি ক্ষতিকারক বাইরের পদার্থের প্রতি আরও স্থিতিস্থাপক হয়।

একটি ভাল-হাইড্রেটেড ত্বকও মোটা, মসৃণ, নরম, স্বাস্থ্যকর এবং তরুণ দেখায়। উপরন্তু, আর্দ্রতা কোষের মধ্যে বিষাক্ত পদার্থ দূর করা এবং পুষ্টি পরিবহন করা সহজ করে তোলে।

সবশেষে, হাইড্রেশন ত্বকের অসম্পূর্ণতা, যেমন বলিরেখা এবং সূক্ষ্ম রেখা কম দৃশ্যমান করে তোলে। রাতের স্কিনকেয়ার রুটিনে ময়েশ্চারাইজার অন্তর্ভুক্ত করতে ভুলবেন না  , কারণ আমাদের ত্বকও রাতে আর্দ্রতা হারাতে পারে। এখানে বিশেষ রাতের পণ্য রয়েছে যাতে অতিরিক্ত পুষ্টি থাকে, যেমন হায়ালুরোনিক অ্যাসিড, ভিটামিন এবং পেপটাইড। এগুলি আরও বেশি সুবিধা প্রদান করবে এবং ত্বকের কোষের বৃদ্ধি এবং পুনর্জন্মকে উন্নীত করবে।

 

  1. একটি উজ্জ্বল বর্ণের জন্য আপনার শরীরকে এক্সফোলিয়েট করুন -  নিয়মিত এক্সফোলিয়েশন আপনাকে একটি নিস্তেজ বর্ণ পরিত্রাণ পেতে এবং আপনার ত্বককে উজ্জ্বল এবং মসৃণ করতে সাহায্য করতে পারে। সাধারণত, ঋতু নির্বিশেষে আপনার ত্বকের জন্য এক্সফোলিয়েশন গুরুত্বপূর্ণ। যাইহোক, গ্রীষ্মের সময়, আমাদের ত্বকের পৃষ্ঠে আরও মৃত কোষ জমে থাকে।

সপ্তাহে প্রায় 2-3 বার ফুল-বডি স্ক্রাব বেছে নেওয়া আপনাকে ত্বকের মৃত কোষ থেকে মুক্তি দিতে এবং আপনার ত্বকে উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে। সাধারণ একটি উচ্চ-মানের বডি স্ক্রাব নিন এবং গোসল করার সময় বৃত্তাকার গতিতে আপনার ত্বকে আলতোভাবে ঘষুন। তবুও, আপনার ত্বকের অতিরিক্ত এক্সফোলিয়েটিং এড়িয়ে চলুন কারণ এটি এটিকে UV আলো এবং অন্যান্য ক্ষতির জন্য আরও ঝুঁকিপূর্ণ করে তুলতে পারে।

 

  1. গ্রীষ্মের দিনগুলিতে সর্বদা সানস্ক্রিন প্রয়োগ করুন -  সারা বছর জুড়ে সানস্ক্রিন গুরুত্বপূর্ণ, তবে গ্রীষ্মকালে যখন বেশি সূর্যালোক থাকে তখন এটি বিশেষত গুরুত্বপূর্ণ। সানস্ক্রিন দিয়ে ক্ষতিকারক UVA এবং UVB আলো থেকে আপনার ত্বককে রক্ষা করা আপনার মুখের ত্বকে তাদের বিরূপ প্রভাবকে উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেবে।

অতিবেগুনী রশ্মি পিগমেন্টেশন এবং দাগ সৃষ্টি করে এবং ত্বকের বার্ধক্যকে ত্বরান্বিত করে। এইভাবে, এটি এটিকে বলিরেখা, সূক্ষ্ম রেখা এবং অন্যান্য অসম্পূর্ণতার প্রবণ করে তোলে। এই কারণেই যে সমস্ত অঞ্চলে সারা বছর সূর্যালোকের বেশি এক্সপোজার থাকে তাদের ত্বকের বার্ধক্যের লক্ষণগুলি বেশি দেখা যায়।

আপনার মুখের জন্য, ন্যূনতম 30 এসপিএফ সহ সানস্ক্রিন বেছে নিন, বিশেষত আরও বেশি। যাইহোক, আগে থেকে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না, কারণ সানস্ক্রিন পণ্যগুলি ত্বককে শুষ্ক করে দেয়।

 

  1. অতিরিক্ত অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিনের জন্য আপনার ডায়েটে ফল এবং সবজি যোগ করুন -  আপনি যা খান তা আপনার ত্বকের জন্যও গুরুত্বপূর্ণ। আপনি টপিকাল অ্যান্টিঅক্সিডেন্টস এবং ভিটামিনগুলি বেছে নিতে পারলেও তাজা খাবার থেকে সরাসরি পাওয়ার চেয়ে ভাল আর কিছুই নেই। গ্রীষ্মকালে প্রচুর পরিমাণে বিভিন্ন ফলমূল এবং শাকসবজি খাওয়া আপনার ত্বককে সুরক্ষিত এবং পুষ্ট রাখতে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করবে।

ভিটামিন সি, বি, এবং এ, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো পুষ্টি উপাদান ত্বকের বৃদ্ধি এবং পুনর্জন্মের জন্য অপরিহার্য। তারা আপনাকে টক্সিন দূর করতে এবং সূর্যালোকের ক্ষতিকর প্রভাব কমাতে সাহায্য করে।

 

  1. আপনার মেকআপের সাথে সহজে যান -  একটি সাধারণ নিয়ম হিসাবে, গ্রীষ্মের সময় কম মেকআপ করা ভাল। বেশিরভাগ মেকআপ পণ্য ত্বককে শুষ্ক করে এবং দূষকদের আকর্ষণ করে। তদুপরি, তারা আপনার ত্বক এবং বাইরের মধ্যে একটি বাধা তৈরি করে যা গরম আবহাওয়ায় ত্বকের জন্য শ্বাস নেওয়া কঠিন করে তোলে।

আপনি যদি ফাউন্ডেশন ব্যবহার করে খেলেন, তাহলে অন্তত 30 এর এসপিএফ সহ একটি ময়েশ্চারাইজার বেছে নিন এবং ফেস পাউডার দিয়ে লেয়ার করুন যাতে ত্বক ফাটা না হয়। এছাড়াও, ভুলে যাবেন না যে আপনার ঠোঁটকে সূর্য থেকে সুরক্ষা প্রয়োজন। 15 এর এসপিএফ সহ একটি লিপ বাম ব্যবহার করুন যাতে সেগুলি শুকিয়ে না যায় এবং সেগুলিকে সতেজ রাখতে।

 

  1. আপনি কী পান করেন তাও গুরুত্বপূর্ণ -  প্রচুর ফল এবং শাকসবজি খাওয়া ছাড়াও, আপনি কিছু পানীয়ও বেছে নিতে পারেন যা গ্রীষ্মে হাইড্রেটেড এবং পুষ্টিকর থাকার জন্য উজ্জ্বল। তেমনই একটি পানীয় হল নারকেল জল। এটি  ভিটামিন সি , পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের একটি চমত্কার উৎস এবং আপনাকে হাইড্রেটেড থাকতেও সাহায্য করবে। নিজেকে প্রয়োজনীয় ভিটামিন, পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করতে আপনি বিভিন্ন ফল এবং শাকসবজি থেকে বিভিন্ন তাজা জুস এবং স্মুদিও বেছে নিতে পারেন। যাইহোক, প্যাকেজ করা জুস এড়িয়ে চলার চেষ্টা করুন কারণ এগুলো অতিরিক্ত চিনি দিয়ে লোড করা থাকে।

 

  1. একটি মুখের ম্যাসাজ করার চেষ্টা করুন -  মুখের ম্যাসেজ এমন কিছু যা সারা বছর ধরে আপনার ত্বকের উপকার করতে পারে। গ্রীষ্মের সময়, এটি আপনার ত্বককে হাইড্রেটেড এবং পুষ্ট থাকতে সাহায্য করতে সাময়িক পণ্যগুলিকে শোষণ করতে সাহায্য করতে পারে।

মুখের ম্যাসেজের স্ট্রোক গতিগুলি রক্ত ​​​​সঞ্চালনকে উৎসাহিত করে যা ত্বকের কোষের বৃদ্ধি এবং পুনর্জন্মকে উপকৃত করে। এটি টক্সিন বের করে দিতেও সাহায্য করে।

 

  1. আরও শারীরিক ব্যায়াম করুন -  গরম আবহাওয়া, আর্দ্রতা এবং ঘাম আপনাকে জিম থেকে দূরে রাখার চেষ্টা করতে পারে, কিন্তু আপনার হাল ছেড়ে দেওয়া উচিত নয়। খেলাধুলা রক্ত ​​​​প্রবাহ উন্নত করতে পারে, ত্বকের মেরামত ত্বরান্বিত করতে পারে এবং হরমোনের ভারসাম্য উন্নত করতে পারে। এটি আপনাকে চাপ কমাতেও সাহায্য করে যা পুরো শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

 

  1. পর্যাপ্ত ঘুম পান এবং প্রচুর পানি পান করুন -  তারুণ্যের ত্বক বজায় রাখতে এবং আপনার সামগ্রিক স্বাস্থ্য ও সুস্থতার জন্য প্রচুর ঘুম অপরিহার্য। গ্রীষ্মকাল পার্টি এবং মজার বিষয় হতে পারে তবে আপনার ত্বককে সতেজ রাখতে প্রতি রাতে কমপক্ষে 7 ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন।

 

গ্রীষ্মকালে আমাদের প্রতিদিনের পানির চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পায় কারণ আমরা বেশি ঘামতে থাকি এবং ত্বকের মাধ্যমে উচ্চ পরিমাণে পানি হারাতে থাকি। জলের চাহিদা ব্যক্তিভেদে পরিবর্তিত হয়, তবে সাধারণ নিয়ম হিসাবে, গ্রীষ্মকালে সর্বোত্তম জলের জন্য প্রায় আড়াই লিটার বেছে নিন।

শেষ লেখা

সামগ্রিকভাবে, গ্রীষ্মের ঋতু আমাদের ত্বকে বেশি আক্রমণাত্মক হতে থাকে মূলত অতিবেগুনী রশ্মি থেকে। কমপক্ষে 30 এসপিএফ সহ বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন প্রয়োগ করা আবশ্যক, তবে অন্যান্য জিনিসগুলিও আপনার ত্বককে উজ্জ্বল এবং সতেজ রাখতে পারে।

এই সাধারণ গাইডের সাহায্যে, আপনি এই গ্রীষ্মে আপনার ত্বকের সুরক্ষা, পুষ্টি এবং উন্নত করতে এক ধাপ এগিয়ে থাকবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url