ঔষধ ব্যবহার ত্বকের জন্য কি ক্ষতিকারক ? Skin Care Tips

ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম ফর্সা হওয়ার ট্যাবলেট এর নাম ৭ দিনে ফর্সা হওয়ার ক্রিম ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম মেয়েদের স্থায়ীভাবে ফর্সা হওয়ার ঔষধ



বেশিরভাগ মানুষ জানেন যে 
ওষুধগুলি তাদের স্বাস্থ্যের (Health) ক্ষতি করতে পারে, কিন্তু অনেকেই বুঝতে পারে না যে ওষুধগুলি তাদের ত্বকের জন্যও অবিশ্বাস্যভাবে ক্ষতিকারক হতে পারে।

ওষুধের ব্যবহার হালকা থেকে গুরুতর পর্যন্ত বিভিন্ন ত্বকের সমস্যা সৃষ্টি করতে পারে। সবচেয়ে খারাপ প্রবণতা যখন ড্রাগগুলি আপনার মুখকে প্রভাবিত করে এবং মানসিকভাবে ক্ষতিকারক হতে পারে।

ওষুধগুলি বিদ্যমান ত্বকের সমস্যাগুলিকে আরও খারাপ করে তুলতে পারে। উদাহরণ স্বরূপ, ওষুধ ব্যবহার করলে ফ্লেয়ার-আপ হতে পারে এবং আপনার একজিমা বা সোরিয়াসিস থাকলে আপনার অবস্থার চিকিৎসা করা আরও কঠিন করে তুলতে পারে।

চলুন দেখে নেওয়া যাক এমন কিছু কারণ যেগুলো ওষুধ আপনার ত্বকের জন্য অবিশ্বাস্যভাবে ক্ষতিকর হতে পারে।

ফুসকুড়ি

ড্রাগ ব্যবহারের সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে একটি হল ফুসকুড়ি এবং ত্বকে জ্বালা। এটি বিভিন্ন কারণের কারণে ঘটতে পারে, যার মধ্যে রয়েছে ওষুধের নিজস্ব অ্যালার্জির প্রতিক্রিয়া বা অনেক বড়িতে ব্যবহৃত ফিলার এবং বাইন্ডার।

একটি সংক্রমণের কারণে ফুসকুড়ি হতে পারে যখন ড্রাগ ব্যবহারকারী তাদের ত্বকে আঁচড় দেয় বা পিক করে। ওষুধের ব্যবহার ইমিউন সিস্টেমের পরিবর্তনও ঘটাতে পারে, যা শরীরের পক্ষে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা আরও কঠিন করে তোলে।

ব্রণ Pimple

ব্রণ হল ড্রাগ ব্যবহারের আরেকটি সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া। কারণ অনেক ওষুধ, বিশেষ করে স্টেরয়েড, ত্বকে তেলের উৎপাদন বাড়াতে পারে। এটি ছিদ্রগুলিকে আটকে রাখতে পারে এবং ব্রণ, ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডসের বিকাশ ঘটায়।

ড্রাগ ব্যবহারের ফলে হরমোনের মাত্রার পরিবর্তনের কারণে ব্রণ তৈরি হতে পারে। উদাহরণস্বরূপ, অ্যানাবলিক স্টেরয়েডগুলি টেস্টোস্টেরনের মাত্রা বৃদ্ধির কারণ হতে পারে, যা ব্রণের বিকাশের দিকে পরিচালিত করতে পারে।

আমবাত

আমবাত হল ড্রাগ ব্যবহারের আরেকটি সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া। আমবাত হল চুলকানি, উত্থিত ওয়েল্ট যা ত্বকে দেখা দিতে পারে। একটি ড্রাগ একটি এলার্জি প্রতিক্রিয়া প্রায়ই তাদের কারণ।

যাইহোক, আমবাত অন্যান্য জিনিসের কারণেও হতে পারে, যেমন চাপ বা সংক্রমণ। আপনার যদি আমবাত থাকে যা কয়েক দিনের বেশি স্থায়ী হয় বা তার সাথে জ্বর বা ফোলাভাব থাকে, তাহলে আপনাকে একজন ডাক্তার দেখাতে হবে।

শুষ্কতা

অনেক ওষুধ ত্বকের শুষ্কতা এবং অকাল বার্ধক্যের কারণ হতে পারে। এটি কারণ তারা শরীরের তেল এবং আর্দ্রতা উত্পাদন করার ক্ষমতাতে হস্তক্ষেপ করতে পারে।

ফলস্বরূপ, ত্বক শুষ্ক, ফাটল এবং কুঁচকে যেতে পারে। গুরুতর ক্ষেত্রে, এটি একজিমা বা সোরিয়াসিসের বিকাশের দিকে নিয়ে যেতে পারে।

দাগ

স্কারিং হল ড্রাগ ব্যবহারের আরেকটি সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া। কারণ অনেক ওষুধ শরীরে এমন পরিবর্তন ঘটাতে পারে যা ক্ষত নিরাময়কে আরও কঠিন করে তোলে।

উদাহরণস্বরূপ, ওষুধের ব্যবহার কোলাজেনের উৎপাদন বৃদ্ধির কারণ হতে পারে, যা দাগ তৈরির সম্ভাবনা বেশি করে তুলতে পারে। ওষুধের ব্যবহার শরীরের ইলাস্টিন তৈরির ক্ষমতাতেও হস্তক্ষেপ করতে পারে, একটি প্রোটিন যা ত্বককে দৃঢ় এবং স্থিতিস্থাপক রাখতে সাহায্য করে।

সংক্রমণ

ওষুধের ব্যবহার সংক্রমণের বিকাশের দিকেও যেতে পারে। কারণ মাদক সেবনকারীদের প্রায়ই তাদের ত্বকে খোলা ক্ষত থাকে যা সংক্রমিত হতে পারে।

অনেক ওষুধ ইমিউন সিস্টেমকে দমন করতে পারে, যা শরীরের পক্ষে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা আরও কঠিন করে তোলে। আপনার শরীর সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে না পারলে আপনি গুরুতর, জীবন-হুমকিপূর্ণ অসুস্থতা বিকাশ করতে পারেন।

সোরিয়াসিস এবং একজিমা

সোরিয়াসিস এবং একজিমা দুটি প্রচলিত ত্বকের অবস্থা যা ড্রাগ ব্যবহারে খারাপ হতে পারে। উভয় ক্ষেত্রেই, ওষুধগুলি অবস্থার ফ্লেয়ার-আপগুলিকে ট্রিগার করতে পারে এবং এটি চিকিত্সা করা আরও কঠিন করে তুলতে পারে।

কিছু ক্ষেত্রে, ফ্লেয়ার-আপগুলি ওষুধের নিজস্ব অ্যালার্জির প্রতিক্রিয়ার কারণে হতে পারে। অন্যান্য ক্ষেত্রে, ড্রাগ ব্যবহারের ফলে হরমোনের মাত্রার পরিবর্তনের কারণে ফ্লেয়ার-আপ হতে পারে।

ত্বক ক্যান্সার

কিছু ওষুধ ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। কারণ তারা ত্বকের কোষের ডিএনএ ক্ষতিগ্রস্থ করতে পারে, যা ক্যান্সারের টিউমারের বিকাশ ঘটাতে পারে।

এছাড়াও, কিছু ওষুধ ত্বককে সূর্যালোকের প্রতি আরও সংবেদনশীল করে তুলতে পারে, যা ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। আপনি যদি এমন কোনো ওষুধ ব্যবহার করেন যা আপনার ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়, তাহলে সানস্ক্রিন পরা এবং সূর্যের এক্সপোজার এড়ানো অপরিহার্য।

উপসংহার

ওষুধগুলি আপনার ত্বকের জন্য অবিশ্বাস্যভাবে ক্ষতিকারক হতে পারে। আপনি যদি ওষুধ ব্যবহার করেন, তাহলে আপনাকে অবশ্যই আপনার ত্বকের সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে সচেতন হতে হবে। আপনি যদি কোনও নতুন বা খারাপ ত্বকের সমস্যা তৈরি করেন তবে সঠিক রোগ নির্ণয় এবং চিকিত্সার জন্য একজন চর্মরোগ বিশেষজ্ঞকে দেখতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url