পৃথিবীর সবচেয়ে দশটি শীতলতম দেশ | Top 10 Coldest Countries in The World

10. সুইডেন Sweden


উত্তর সুইডেনে গ্রীষ্মকাল মাঝারি, তবে শীতকাল তীব্র ঠান্ডা, কয়েক মাস ধরে তুষার আবৃত করে। মালগোভা, ভ্যাস্টারবোটেন কাউন্টিতে, সুইডেনের সর্বনিম্ন রেকর্ড করা তাপমাত্রা ছিল 53.0 °C (63.4 °F)। শীতকালে, "নরল্যান্ডে" -40 ডিগ্রি সেলসিয়াসের কম তাপমাত্রা সাধারণ। অন্যদিকে, মধ্য-সুইডেন এবং দেশের দক্ষিণ অর্ধেকের তাপমাত্রা প্রায়শই যথেষ্ট কম থাকে।


9. এস্তোনিয়া Estonia


এস্তোনিয়া উত্তর ইউরোপে অবস্থিত একটি খুব ছোট দেশ যার জনসংখ্যা মাত্র এক মিলিয়নেরও বেশি। এই তালিকায় থাকা অন্যান্য দেশের তুলনায় উল্লেখযোগ্যভাবে উষ্ণ জলবায়ু থাকা সত্ত্বেও, দেশের অনিয়মিত বৃষ্টিপাতের কারণে বছরের যে কোনো সময় তাপমাত্রা কমে যেতে পারে। শীতকালে দেশের উপ-শূন্য তাপমাত্রা মৌসুমি বায়ুর কারণে হয়, যা এই অঞ্চলকে অত্যধিক শীতল করে তোলে এবং দেশটিকে চিরতরে ঠান্ডা করে তোলে। ফেব্রুয়ারি হল বছরের শীতলতম মাস, গড় তাপমাত্রা -5.7°C (21.7°F)। -43.5°C (-46.3°F) হল সর্বনিম্ন তাপমাত্রা।


8. নরওয়ে Norway


প্রদত্ত যে রাশিয়ার সম্পূর্ণ শীতলতা বেশিরভাগই সাইবেরিয়ার প্রধানত এশীয় অঞ্চলের পরিবেশের কারণে, নরওয়েকে ইউরোপের শীতলতম দেশ হিসাবে বিবেচনা করা সম্ভবত আরও সঠিক। যাইহোক, স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলির মধ্যে খুব বেশি পার্থক্য নেই, যেখানে সুইডেন, ফিনল্যান্ড এবং আইসল্যান্ড বিশ্বব্যাপী শীর্ষ দশে রয়েছে, গড় তাপমাত্রা সবে হিমাঙ্কের উপরে। 

নরওয়ে শীর্ষ তিনটি থেকে আলাদা যে এটি বেশিরভাগই একটি উপকূলীয় দেশ, এর বেশিরভাগ কাউন্টি সমুদ্রের সীমানায় রয়েছে। তাত্ত্বিকভাবে, এটি উষ্ণ হওয়া উচিত, তবে আর্কটিক সার্কেলের উপরে অবস্থিত নরওয়ের অনেক অংশে, শীতের মাসগুলিতে তাপমাত্রা দ্রুত হ্রাস পায়, শতাব্দীর শুরুতে কারাসজোকের বসতিতে -51 ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। .


7. ফিনল্যান্ড Finland


ফিনল্যান্ড, বিশ্বের উত্তরের দেশগুলির মধ্যে একটি, ইউরোপীয় ইউনিয়নের সর্বনিম্ন জনসংখ্যার ঘনত্ব রয়েছে, বিশেষ করে শীতকালে বিরাজমান ভয়াবহ আবহাওয়ার কারণে। ফিনল্যান্ড বোরিয়াল অঞ্চলে অবস্থিত, যেখানে ভৌগলিক অবস্থানের কারণে শীত শীত এবং গরম গ্রীষ্ম হয়। বেশিরভাগ ফিনল্যান্ডে শীতকাল 100 দিন স্থায়ী হয়, তবে ল্যাপল্যান্ডে, অক্টোবরের মাঝামাঝি থেকে মে মাসের প্রথম দিকে অবিরাম তুষার আচ্ছাদন সহ শীত 200 দিন স্থায়ী হয়। 

প্রচণ্ড ঠান্ডার দিনে, ল্যাপল্যান্ডের তাপমাত্রা -45°C (-49°F) পর্যন্ত নেমে যেতে পারে, যা ফিনল্যান্ডকে বিশ্বের সবচেয়ে শীতল দেশগুলির মধ্যে একটি করে তোলে। ফিনল্যান্ডের সবচেয়ে উত্তরাঞ্চলে শীতকালে 51 দিন পর্যন্ত সূর্যোদয় দেখা যায় না, যখন গ্রীষ্মকালে প্রায় 73 দিন সূর্য অস্ত যায় না।


6. আইসল্যান্ড Iceland


গ্রীনল্যান্ডের বিপরীতে, আইসল্যান্ড যথেষ্ট তুষার এবং বরফের আচ্ছাদন সহ এই নর্ডিক দ্বীপের দেশটির জন্য একটি উপযুক্ত মনীকার। আশ্চর্যজনকভাবে, আইসল্যান্ডে একই অক্ষাংশের অন্যান্য দেশের মতো শীতকাল ততটা কঠিন হয় না। এটি উত্তর আটলান্টিক স্রোত বরাবর দেশের অবস্থানের কারণে, যা এই অঞ্চলের অংশগুলিকে আরও নাতিশীতোষ্ণ করে তোলে। আইসল্যান্ডের উচ্চভূমিতে তাপমাত্রা শীতকালে গড় -10 ° সে (14 ° ফারেনহাইট) হয়, তবে এটি -30 ° তে পৌঁছাতে পারে C (-22°F) উত্তরে। শীতকালে, আইসল্যান্ড উত্তরের আলো দেখার জন্য অন্যতম সেরা স্থান।


5. গ্রীনল্যান্ড Greenland


যেহেতু গ্রিনল্যান্ডের তিন-চতুর্থাংশ চিরকাল বরফের চাদরে আবদ্ধ থাকে, তাই দ্বীপটির নাম সবুজের চেয়ে বেশি সাদা। রাজধানী, নুউক, দেশের অন্যান্য অংশের তুলনায় উষ্ণ গড় দৈনিক তাপমাত্রা, ফেব্রুয়ারিতে -8 ° সে (18 ° ফারেনহাইট) থেকে জুলাই মাসে 7 ° সে (45 ° ফারেনহাইট) পর্যন্ত। সম্ভবত এই কারণেই, বিশ্বের দীর্ঘতম শীতকাল থাকা সত্ত্বেও, এটি এই অঞ্চলের সবচেয়ে জনবহুল স্থানগুলির মধ্যে একটি। যাইহোক, শীতের সময়, গ্রীনল্যান্ডের কিছু অংশে তাপমাত্রা -50 ° C (-58 ° ফারেনহাইট) পর্যন্ত থাকে। -65° C (-85° F) দ্বীপের কেন্দ্রে রেকর্ড করা সবচেয়ে ঠান্ডা তাপমাত্রা।


4. মঙ্গোলিয়া Mongolia


শীত প্রধান দেশ মঙ্গোলিয়া হল একমাত্র অন্য দেশ যেখানে সারা বছর গড় তাপমাত্রা শূন্যের নিচে। মঙ্গোলিয়া, যা রাশিয়া এবং চীনের মধ্যে স্যান্ডউইচ করা হয়েছে, এটি আয়তনের দিক থেকে বিশ্বের 18তম বৃহত্তম দেশ, তবে এর জনসংখ্যা মাত্র 3 মিলিয়নেরও বেশি বাসিন্দা যাদের অবশ্যই এর কঠোর জলবায়ু সহ্য করতে হবে, যার বৈশিষ্ট্যগুলি ঝলমলে গ্রীষ্ম এবং খুব হিমশীতল শীতের বৈশিষ্ট্য রয়েছে৷ সাইবেরিয়ান বায়ু, যা উত্তর থেকে তিক্ত ঠান্ডা বাতাস নিয়ে আসে, সেই তিক্ত ঠান্ডা শীতের জন্য মূলত দায়ী। 

শীতল বাতাস সাধারণত মঙ্গোলিয়ার অনেক নদী উপত্যকা এবং নিম্ন অববাহিকায় আটকে থাকে, যার ফলে বসন্তের আগমন পর্যন্ত দীর্ঘ শীতকাল থাকে। কিন্তু সব ভয়ানক খবর নয়। মঙ্গোলিয়া "অনন্ত নীল আকাশের দেশ" নামেও পরিচিত কারণ এটি বেশিরভাগ সময় রোদে থাকে।


3. কিরগিজস্তান Kyrgyzstan


এর ক্ষুদ্র আকার সত্ত্বেও, কিরগিজস্তানের একটি খুব বৈচিত্র্যময় জলবায়ু রয়েছে, এর পার্বত্য ভূগোলকে ধন্যবাদ। দেশের দক্ষিণ-পশ্চিমে ফারগানা উপত্যকায় গ্রীষ্মকাল অত্যন্ত গরম, দিনের তাপমাত্রা 40 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। শীতের মাসগুলিতে, যাইহোক, রাতে এবং সারা দেশে তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে কমে যায়, পর্বত শৃঙ্গ এবং উপত্যকাগুলি প্রায়শই -30 ডিগ্রি সেলসিয়াসের নিচে রেকর্ড করে।


2. কানাডা Canada


এতে অবাক হওয়ার কিছু নেই যে কানাডা হল বিশ্বের শীতলতম দেশ, যেখানে বিশ্বের কিছু শীতলতম শহর এবং একটি বৃহৎ অঞ্চল রয়েছে যা বছরের অর্ধেক ধরে বরফে পরিণত হয়। কানাডার কিছু উত্তরাঞ্চলে, তুষার পুরো এক বছর স্থায়ী হতে পারে এবং তাপমাত্রা সৈকত থেকে 40 ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে, শক্তিশালী বাতাসের ঠাণ্ডা সমস্যাটিকে আরও জটিল করে তোলে। 

আর্কটিক অঞ্চলে বৈশ্বিক উষ্ণতা বিশেষভাবে তীব্র হয়েছে, যা উত্তর কানাডার অংশগুলির ভবিষ্যতকে হুমকির মুখে ফেলেছে যা প্রাথমিকভাবে বরফ এবং পারমাফ্রস্ট দ্বারা গঠিত। অনুমান অনুসারে, বিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে এর ফলে কানাডায় তাপমাত্রা 2 ডিগ্রি সেলসিয়াসের উপরে বেড়েছে।


1. রাশিয়া Russia


বাস্তবে, কানাডা এবং রাশিয়া বিশ্বের শীতলতম দেশ / বিশ্বের সবচেয়ে শীতলতম স্থান, হওয়ার সন্দেহজনক সম্মানের জন্য ঘাড়-ঘাড়। প্রদত্ত যে তারা আকারের দিক থেকে বিশ্বের দুটি বৃহত্তম দেশ, তাদের উভয়ের জন্য একটি সঠিক গড় তাপমাত্রা রিডিং পাওয়া বেশ কঠিন। সাইবেরিয়ার বিস্তীর্ণ প্রদেশ, যা উত্তর এশিয়ার বেশিরভাগ অংশকে ঘিরে রেখেছে, রাশিয়ার গড়কে টেনে এনেছে। সাইবেরিয়া, অল্প জনবসতি হওয়া সত্ত্বেও, রাশিয়ার মোট ভূমির 77 শতাংশেরও বেশি জুড়ে বিস্তৃত এবং এটি দেশের সবচেয়ে মনোরম অঞ্চলগুলির একটির আবাসস্থল। এমনকি নোভোসিবিরস্ক, সাইবেরিয়ার বৃহত্তম শহর, মোটামুটি -20 ডিগ্রি সেন্টিগ্রেডের সাধারণ শীতকালীন তাপমাত্রা অনুভব করে এবং এটি অন্য কোথাও অনেক বেশি ঠান্ডা হয়ে যায়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url