শান্ত ছেলের ভালোবাসা



- একটা জিনিস বুঝলাম না কেন সে আমাকে দেখলে দৌড়ায়। - কার ব্যাপারে বলছেন? - শান্ত সম্পর্কে কথা বলুন। - উহু! সেখানে অবশ্যই একটি কারণ আছে। -কারণ কি হতে পারে? ক্লাস ফাইভে পড়ার সময় তিনি 5টি চিঠি দিয়েছিলেন। স্যার কেলানি খেয়ে সেদিন স্যারকে তার চিঠিগুলো দেখালাম। - তুমি অনেক বড় বোকা। আপনি বোকার ডিমের কথা বলছেন। -তুমি বুঝবে না। বুঝলে আজ আর পাওয়া যেত না।

 - বুঝলাম না শান্তকে কিছু বললে তোমার এত খারাপ লাগে কেন? - আমার আবার এটা কেন হবে? সেটাই বলছিলাম। - খুব দেরি. আমি যাচ্ছি. - ঠিক আছে. আমিও গিয়েছিলাম। - আপনি কেমন আছেন? - কিছু না। -তাহলে দৌড়াচ্ছ কেন? 

- সে আমার সামনে..... - সামনে কে? আপনি কিছু ভয় পান? -কেন বলবো না? আপনার নিজের কাম যাও. একটি শান্ত. নাম আগেই বলা হয়েছে। ছেলেটা ছোট বেলা থেকেই একধরনের বোকা। প্রয়োজন ছাড়া কারো সাথে কথা বলবেন না। অপর নাম মেঘলা। মেঘলাকে একবার প্রেমপত্র দিয়েছিলেন। মেঘলা সেদিন রেগে গিয়ে শিক্ষককে তা দেখান। ওই দিন শিক্ষক তাকে বাউন্ডারি দিয়ে আঘাত করেন। 

শেষ পর্যন্ত মেঘলা শান্তকে পরে দেখে নেওয়ার হুমকিও দেয়। এরপর থেকে মেঘলাকে দেখে সে পালিয়ে যায়। মেঘলা কিছু সময়ের জন্য রেগে থাকলেও শান্তরকে পালিয়ে যেতে দেখে রাগ কমে যায় এবং একটা সময় আসে যখন শান্তা তাকে পছন্দ করে। ভালো লাগলেও বলতে পারব না। কারণ শান্তকে দেখা মাত্রই ব্রেক আপ হয়ে যায়। দিনের পর দিন সে বোকা শান্তকে খুঁজে পায়। আর মেঘলাকে দেখে শান্ত পালিয়ে কোথাও হারিয়ে যায়। এখন এসব বলার সময় কম দেব না। এখন চেষ্টা করব গল্পটা কেমন হয়।

 দুজন এখন যথেষ্ট বড় হয়েছে। আজকে বাদ দিয়ে কাল বিয়ে করার পালা। এদিকে মেঘলা বোকা শান্তকে ভাগ করে আনার জন্য নতুন নতুন ফ্যাদা বানাচ্ছিল। শান্তর কোনো ফাদে পা ফেলছিল না। রাতে বালিশে মাথা রেখে মেঘলা ভাবতে লাগলো কিভাবে শান্তর সামনে যাওয়া যায়। অনেকেই ভেবেছিলেন বোরকা পরা অবস্থায় তিনি কখনো শান্ত মেঘ দেখেননি। 

তাই ভাবতে পারেননি। তাই বোরকা পড়ে যাবে শান্তর সামনে। তুমি এটাই চিন্তা করো. পরদিন শান্তর সামনে বোরকা পরে হাজির। তারপর....... - শুনছো? (মেঘলা) - কার কথা বলছ? - কেন? - এখানে আসো না। - না কেন? - আমি মেয়েদের ভয় পাই। - আমি কিছু করব না। এখানে আসুন। শান্তভাবে চারপাশে তাকাল। এরপর বোরকা পরে মেঘলার সামনে আসেন তিনি। 

- তুমি কি আমাকে পৌঁছে দেবে? - কোথায়? - সামনে. - না কেন? - ওখানে মেঘলা। - কে মেঘলা? - মেঘলা....... তারপর চুপ হয়ে গেল। তাহলে........- কোথায় যাবেন? যাও আমি যাবো না। - প্লিজ, প্লিজ, প্লিজ........ চলুন না জানি আমার পথ। - মেঘলা হতে পারে। - কে মেঘলা? - ভয়ানক! - কি ?!

 - খুবই বিপজ্জনক। - কি? - খুঁজে পেলে মেরে ফেলো। আমি তোমাকে চিনি না - চলো, আমি আছি। মেঘলা আমি আসলে মেঘলার সাথে যুদ্ধ করব। - টিক? - টিক। তারপর দুজনে হাঁটতে লাগল। শান্ত এক পা নড়ে চারদিকে ভালো করে দেখছে! বুঝলাম মেঘলা......... চারিদিকে তাকালাম........ ভয় পেয়ে গেলাম। - আমি এখানে. - তুমি জানো না মেঘলা কতটা ভয়ংকর। - আমাকে মারবেন না। আমার সাথে এসো. - না, আমি ভয় পাচ্ছি আমি যাচ্ছি না।


মেয়েটি। ওটা বোকামি! আজ পর্যন্ত সে মেয়েটির নাম জিজ্ঞেস করেনি। আজ মেঘ ফিরে এসেছে। মেঘলা ফিরে আসতেই বোরকা পাল্টে আগের লাল বোরকাটা পড়ে গেল। এ লক্ষ্যে আজ শান্তর সঙ্গে পরিচয় করিয়ে দেবেন তিনি। এবং হয় ক্ষমা চান বা শান্তকে তার সঞ্চয়ের কথা বলুন। রাস্তা যতটা স্বাভাবিক হয়ে উঠল, বোরকা পড়া লোকটা লতি গাছের নিচে মেঘের জন্য অপেক্ষা করল। হঠাৎ মৃদু কাশি নিয়ে ফিরে তাকাল। তার বোরকার দিকে তাকাল। সাথে সাথে শান্ত গলায় বলল........- কোথায় গিয়েছিলে? - বেড়াতে গেছি। - কেন না? মেঘ এলে আমার এখানে আসতে কত ভয় লাগে জানেন? - মেঘলাকে এত ভয় পাচ্ছ কেন? - সে আমাকে মেরে ফেলতে বলেছে।

 - আমি কখন বললাম? - শিশু হিসাবে. - ছোটবেলায় বলেছে বলে এত বছর ওকে ভয় পাচ্ছিস? - তুমি জানো না, সে সম্পূর্ণ গ্যাংস্টার। - ওওও! তাহলে তুমি কেমন আছো- আমি কখনো ভাবিনি! বন্ধুরা কেমন আছেন- হাস্যরসের সাথে একমত। - তুমি কেন হাসছ? - আচ্ছা, এখন যদি মেঘলা হয়? - তুমি কি আসছ? আহ, কি বিপদজনক বাবা! আমি তোমার আড়ালে লুকিয়ে থাকব। - তাই? 

মেঘলা তুমি কি ভালোবাসো- হ্যাঁ, বাসি। আগে আমাকে লুকাও। এই কথা শুনে মেঘলা ওর মুখ থেকে ঘোমটা তুলে ওর কুল শার্টের কলার টিপে দিয়ে বলল...... - তাহলে আমি ভয় পাচ্ছি কেন? -বিপজ্জনক ! ওকে বাঁচাও, বাঁচাও, ওকে বাঁচাও.... - চুপ কর। ভয়ে চিৎকার শুরু করলে মেঘের ভয়ে একদম চুপ হয়ে যাই। তাহলে..... - আমার এত ভয় কেন? - তুমি আমাকে মারতে বলেছিলে। 

আমাকে একা ছেড়ে দাও - বলো না। - তোমাকে আর প্রেমপত্র দেব না। এইবার আমাকে একা ছেড়ে দাও। জামা ছিঁড়লে মা আমাকে মেরে ফেলবে। - আগে বলো, তুমি কি আমাকে ভালোবাসো? - মা! মা! মা! - চুপ কর. নইলে পা ভেঙ্গে দেব। - (চুপ কর) - তুমি কি আমাকে সত্যিই ভালোবাসো? - মারবেন না? - না, করব না। - ভালবাসা. -তাহলে এতদিন পালিয়েছিলে কেন? 

- মার্লে। - ইডিয়ট........আচ্ছা আগের কথায় তুলে নিলাম আর মারবো না। - তাহলে চলো যাই. মাকে বলতে হয়েছিল। - না এখন না. - আমাকে যেতে দাও, আমার শার্ট ছিঁড়ে যাবে। মেঘ ছেড়ে শান্ত হও। 

- আমি পারব না। আপনি কি "নিরব ছেলে" ষাঁড়ের পরিমাণ দেখেছেন? - একটা টিক আছে, বিয়ের পর শিখিয়ে দেব। চল এখন বাসায় যাই। - যাচ্ছি? - যাওয়া. - যাওয়া. - হ্যাঁ, যাও. - চলে আসো. - ঠিক আছে. - ভাল থাকা. - তুমি ভালো আছো। - তুমি কি আগামীকাল আসবে? - না. - আচ্ছা, তুমি না আসলে আমি আসব. কি করব- আমি এখানে বসব। - বস? - আমি অপেক্ষা করব. - কার জন্য? - তোমার জন্য. - কাল আসবো না। - আমি তা ভাবিনি। -আচ্ছা আজ আসো। -আজ আসছি। হা হা! অবশেষে পেয়ে গেলাম শান্ত ছেলে আর জিএফ!

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url