ভিটামিন কে আবিস্কার করেন?

ভিটামিন (Vitamin) : যে কোনো মানুষের বেঁচে থাকার জন্য ভিটামিনের খুব প্রয়োজন। এটি ছাড়া একটি সুস্থ শরীর কল্পনা করা খুব কঠিন। যে কোনো খাবারে পাওয়া একটি স্বাস্থ্যকর পদার্থকে ভিটামিন বলা হয়। যা আপনার শরীরে গিয়ে শক্তি হিসেবে কাজ করে এবং আমাদের শরীরকে সাবলীলভাবে চলতে সাহায্য করে।



আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে ভিটামিন হপকিন্স প্রথম 1913 সালে আবিষ্কার করেছিলেন। তাঁর মতে, প্রয়োজনীয় ভিটামিন পাওয়া গেলে শরীর ভাল কাজ করে।

ভিটামিন কি? What is Vitamin?

আমরা আমাদের শরীরে শক্তি বজায় রাখার জন্য খাবার খাই। তাই সুস্বাস্থ্যের জন্য ভালো ও পুষ্টিকর খাবার খুবই জরুরি। সাধারণত আমরা যে খাবারই খাই তাতে ভিটামিন ও মিনারেল থাকে। একটি পুষ্টিকর মানের খাদ্য থেকে যে স্বাস্থ্যকর বৃদ্ধি পাওয়া যায় তাকে ভিটামিন বলা হয়। এটাও বলতে পারেন এটা এক ধরনের রাসায়নিক। এর অনেক প্রকার রয়েছে যা বিভিন্ন খাবার খেলে পাওয়া যায়।

প্রতিটি ভিটামিনের নিজস্ব বিশেষত্ব রয়েছে যা আপনার শরীরের বিভিন্ন অংশের জন্য যেমন চোখের জন্য বিভিন্ন ভিটামিন এবং ত্বকের জন্য বিভিন্ন ভিটামিন। সেজন্য আমাদের উচিত সুষম খাবার যাতে সব ধরনের ভিটামিন থাকে এবং আপনি সুস্থ শরীরের মালিক থাকেন।

একটি খাবারে একাধিক ভিটামিন থাকতে পারে। ভিটামিনের অভাবে অনেক রোগ হতে পারে। উদাহরণস্বরূপ, ভিটামিন বি 1 এসেছে থায়ামিন রাসায়নিক থেকে এবং ভিটামিন সি তৈরি হয় অ্যাসকরবিক অ্যাসিড থেকে। এই সব খুব গুরুত্বপূর্ণ. ভিটামিন আমাদের শরীরকে সুস্থ রাখতে এবং ভালোভাবে কাজ করতে অনেক সাহায্য করে। এর সাথে, এটি আপনাকে অনেক ভাইরাল সংক্রমণ এবং রোগ থেকে রক্ষা করে।

ভিটামিন কে আবিস্কার করেন? Who Discovered Vitamin?

ভিটামিন প্রথম 1912 সালে হপকিন্স দ্বারা আবিষ্কৃত হয়। আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে ভিটামিন শব্দটি প্রথম 1912 সালে বিশেষজ্ঞ কাসিমির ফাঙ্ক ব্যবহার করেছিলেন। এই কারণে ফাঙ্ক 1929 সালে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছিল। লুনিন নিকোলাই ইভানোভিচ 1881 সালে খাদ্যে উপস্থিত ভিটামিন সম্পর্কে তথ্য দিয়েছিলেন।

ডাচ চিকিৎসক ক্রিশ্চিয়ান ইজকম্যান অপুষ্টিজনিত রোগ নিয়ে গবেষণা করছিলেন। তার পুনর্বিবেচনার সময়, তিনি অ্যান্টিনিউরোটিক ভিটামিন অর্থাৎ থায়ামিন সম্পর্কে জানতে পারেন, যার মানে থায়ামিন অর্থাৎ ভিটামিন বি১ পৃথিবীতে প্রথম আবিষ্কৃত হয়।

সব ধরনের ভিটামিন

13 ধরনের ভিটামিন রয়েছে। তবে তাদের মধ্যে প্রধান 7টি ভিটামিন, যার মধ্যে অন্যান্য ধরণের রয়েছে। এখানে আমরা মূলত ৭ প্রকার ভিটামিনের কথা উল্লেখ করেছি।

ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন বি২, ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন ই, ভিটামিন কে

এছাড়াও বি১২, ডি৩ এবং বি৬ এর মতো অনেক ভিটামিন রয়েছে, সবগুলোই আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আমি আশা করি আপনি আমাদের পোস্ট ভিটামিন খোজ কিসনে কি পছন্দ করেছেন. আপনি যদি এই পোস্টটি পছন্দ করেন, তাহলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন। এই ধরনের স্বাস্থ্য সম্পর্কিত পোস্ট পড়তে, ফেসবুকে আমাদের অনুসরণ করুন.

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url