আপনার কম্পিউটারের জন্য গুরুত্বপূর্ণ ৬ টি ছোট সফটওয়্যার । 6 Powerful Small Softwares for PC

2

আজ আমি আপনাদের সাথে কিছু ভিন্ন বিষয়ে কথা বলব। স্মার্টফোন, ওয়েবসাইট নিয়ে অনেক কথা ছিল। আজ আমি কিছু উইন্ডোজ সফটওয়্যার নিয়ে কথা বলব। মুক্তহাসি ডটকম সাইটে নিত্যদিন সবধরনের পোস্ট আপডেট করা হচ্ছে । তাই আমাদের সাথেই থাকুন (www.muktohasi.com) | 

যেগুলো আকারে ছোট, ব্যবহারে বিনামূল্যে এবং খুবই শক্তিশালী। যার মানে এটি বছরের সবচেয়ে বিভ্রান্তিকর সময়, সেইসাথে সবচেয়ে বিভ্রান্তিকর হতে চলেছে৷



তাহলে চলুন দেখে নেওয়া যাক কিছু বিনামূল্যের, ছোট এবং শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার:

কিছু ছোট কিন্তু শক্তিশালী এবং কার্যকরী পিসি সফটওয়্যার


1. Everything

Everything একটি ফাইন্ডবার যা দিয়ে যেকোনো ফাইল বা সফটওয়্যার খুঁজে বের করা যায়। আমরা জানি যে উইন্ডোজের ডিফল্ট সার্চ ইঞ্জিন খুবই ধীরগতির এবং এখানে যেকোনো কিছু খুঁজে পেতে অনেক সময় লাগে এবং ফলাফল পেতে এত বেশি সময় লাগে যে এটি বিরক্তিকর।

কিন্তু যেকোন ফাইল, সফ্টওয়্যার বা এমনকি অনেক ডেটা সহ একটি ড্রাইভ থেকে সবকিছু খুব দ্রুত আসে।

আপনি শুনলে অবাক হবেন যে এই সুন্দর সফটওয়্যারের সাইজ মাত্র 1.4 MB। তবে একটি জিনিস মনে রাখবেন যে এটি আপনার যে কোনও ব্যক্তিগত বা লক করা ফাইল খুঁজে পেতে পারে।

তাই আপনার কাছে যদি একটি গোপন ফাইল থাকে তবে আপনাকে অবশ্যই একটি গোপন কোড দিয়ে সংরক্ষণ করতে হবে।


2. Unlocker

আমাদের তালিকার দ্বিতীয় সফ্টওয়্যারটিকে Unlocker বলা হয়। এটি আপনাকে আপনার ফাইল ম্যানেজারে থাকা যেকোনো ফাইল মুছে ফেলতে দেয়।

এর মানে হল যে আপনার ফোনের কিছু ফাইল পরিত্রাণ পেতে আপনাকে আনলকার ব্যবহার করতে হতে পারে যেগুলির নাম পরিবর্তন, সরানো, মুছে ফেলা বা কাটা যাবে না।

যে কোনো ধরনের ফাইল মুছে ফেলা সম্ভব যা সত্যিই আশ্চর্যজনক। যাইহোক, এর আকার মাত্র 393 কিলোবাইট যা আপনাকে সম্পূর্ণরূপে স্তব্ধ করে দেবে।

এটি আপনার সমস্ত ফাইল মুছে ফেলবে, তবে আপনার নিজের ফাইল বা ফোল্ডারে সমস্যা থাকলে তা মুছুন। এটি দিয়ে কোনো উইন্ডোজ ফাইল ডিলিট না করার জন্য আমাকে দোষারোপ করবেন না।


3. Texter

তালিকার 3য় সফ্টওয়্যার হল Texter এই সফ্টওয়্যারটির সাহায্যে, আপনি যদি টাইপ করতে ভাল না হন তবে আপনি সংক্ষিপ্ত আকারে টাইপ করে আপনার টাইপ করা পাঠ্যটি এখানে সংরক্ষণ করতে পারেন, তাই আপনি সংক্ষিপ্ত আকারে টাইপ করার সময় পুরো বানানটি লেখা হবে।

আপনি এখানে একটি বাক্য সংরক্ষণ করতে পারেন যদি আপনি এটি বারবার টাইপ করেন। আপনি যদি পরবর্তীতে কিছু শব্দ বা উক্ত বাক্যের কিছু অংশ লিখতে থাকেন তাহলে সম্পূর্ণ বাক্য স্বয়ংক্রিয়ভাবে লেখা হয়ে যাবে। এই সফটওয়্যারটির সাইজ মাত্র 482 KB কিন্তু সার্ভিসটি দারুণ।


4. Unchecky

আমাদের চতুর্থ সফটওয়্যার হল Unchecky সফ্টওয়্যারটির আকার মাত্র 1.29 এমবি। আমরা জানি যে যখন আমরা Windows এ কোন সফটওয়্যার ইন্সটল করি তখন আমাদের স্ক্রিনে বিভিন্ন সফটওয়্যারের টুলবক্স দেখা যায়।

এগুলি বিভিন্ন অনুমতির জন্য জিজ্ঞাসা করে এবং বিভিন্ন বাক্সে টিক দেয়। এটা খুবই বিরক্তিকর কাজ। এছাড়াও একটি সফটওয়্যার ইন্সটল করার সময় আরো অনেক সফটওয়্যার ইন্সটল করা থাকে বা সামনে ইন্সটল করার অনুমতি লাগে এবং আমরা বিনা নোটিশে অনুমতি দিচ্ছি।

এটি অনেক ক্ষতিকারক সফ্টওয়্যার ইনস্টল করা হতে পারে যা পিসিতে ভাইরাস, ম্যালওয়্যার বা অন্যান্য সমস্যার কারণ হতে পারে।

কিন্তু আপনি যখন আনচেক ব্যবহার করেন, আপনার পিসিতে কোনো সফটওয়্যার ইন্সটল করার সময় আপনি অন্য কোনো ডায়ালগ বক্স পাবেন না বা অন্য কোনো সফটওয়্যার ইনস্টল করার অনুমতি চাইবেন না।

আপনাকে যা করতে হবে তা হল আপনি যে সফ্টওয়্যারটি ইনস্টল করছেন তার জন্য অনুমতি দিতে হবে। এই সফটওয়্যারটি বেশ উপকারী এবং হয়রানি কমায়।


5. QT Tab bar

আমাদের তালিকার ৫ম সফ্টওয়্যার হল QT Tab bar এই সফ্টওয়্যারটির আকার মাত্র 4.29 এমবি। সফ্টওয়্যারটির কাজ হল আমাদের ওয়েব ব্রাউজারের বিভিন্ন পৃষ্ঠাগুলিকে গুগল ক্রোমের ট্যাবের মতো ট্যাবের মতো ক্রমানুসারে সাজানো।

আমরা ব্রাউজ করার সময় বিভিন্ন ওয়েব পৃষ্ঠার সারি ট্যাব জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকে। আপনি যদি পিছনের একটি ট্যাবে ফিরে যেতে চান তবে আপনাকে আবার ট্যাবটি দেখতে হবে যা বেশ বিরক্তিকর এবং সময়সাপেক্ষ।

তাই এই সফ্টওয়্যারটি ব্যবহার করে আপনি ট্যাব আকারে ব্যবহার করা ট্যাবগুলিকে সাজাতে পারেন যাতে আপনি যখন সেই বারে ক্লিক করতে চান তখন আপনি কোনও অনুসন্ধান ছাড়াই সেই ট্যাবটি খুলতে পারেন।


6. Windirstat

আমাদের তালিকার 6 তম সফ্টওয়্যার হল Windirstat সফটওয়্যারটির সাইজ মাত্র ৬ এমবি। এটি আপনাকে আপনার পিসির বিভিন্ন ফাইল মুছে ফেলতে সাহায্য করবে, যেমন খালি ড্রাইভ।

উদাহরণস্বরূপ, ধরুন আপনার ড্রাইভে প্রচুর সংখ্যক ফাইল রয়েছে, কিন্তু ডিফল্ট এক্সপ্লোরার আপনাকে তাদের আকার দেখায় না।

কিন্তু আপনি যখন এই সফ্টওয়্যারটি ব্যবহার করবেন তখন আপনাকে আপনার ড্রাইভের জন্য বিভিন্ন ফাইলের আকার এবং বিভিন্ন ফাইল ফোল্ডারের জন্য বিভিন্ন রঙ দেখানো হবে।

একটি বড় ফাইলের জন্য একটি বড় বক্স এবং একটি ছোট ফাইলের জন্য একটি ছোট বক্স দেখানো হবে এবং সেই রঙ দিয়ে চিহ্নিত বক্সে ক্লিক করলে তার আকার দেখাবে, ভিতরে আরও কতগুলি ফোল্ডার রয়েছে এবং আপনি সহজেই আপনার পিসিতে বড় ফাইলগুলি খুঁজে পেতে এবং মুছতে পারবেন। 


এই কয়েকটি সফটওয়্যার, এক কথায়, এক ধরনের ছোট মরিচের ঝাল। আমি সত্যিই এই সফ্টওয়্যার ব্যবহার উপভোগ |


আপনিও সফ্টওয়্যারটি ব্যবহার করে দেখতে পারেন এবং যদি আপনি অন্য কোন ছোট মরিচ সম্পর্কে জানেন তবে আমাদের কমেন্ট বক্সে জানান।

আজ আপনাদের সকলের জন্য শুভকামনা!

( Hide )
  1. কম্পিউটারের জন্য গুরুত্বপূর্ণ ৬ টি ছোট সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত বলার জন‍্য অনেক ধন্যবাদ

    ReplyDelete

© All Rights Reserved
Made with Forhad Elahe