অ্যামাজন জঙ্গলের মধ্যে সেরা ১০ টি রেইনফরেস্ট পাখি

1

Amazon Top 10 Rainforest Birds

আমাজন রেইনফরেস্টকে সম্ভবত পৃথিবীর সবচেয়ে  জীববৈচিত্র্যপূর্ণ অবস্থান হিসাবে বিবেচনা করা হয় এবং বিশ্বের সাতটি বিশুদ্ধ আশ্চর্যের একটি হিসাবে তালিকাভুক্ত করা হয়। 

এই কারণেই এই অ্যানিমালওয়াইজড নিবন্ধে আমরা আমাজনের রেইনফরেস্টে 10টি পাখিকে কাউল করার লক্ষ্য রেখেছি । আমরা তাদের নাম, ছবি এবং সাধারণ তথ্য দিয়ে আপনাকে অবহিত করব। অতিরিক্ত খুঁজে বের করতে অধ্যয়ন চালিয়ে যান!

1. হায়াসিন্থ ম্যাকাও (Hyacinth Macaw)


হায়াসিন্থ ম্যাকাও ,  অ্যানোডোরহিনচুস  হায়াসিনথিনাস , একটি চুক যা তোতা পরিবারের অন্তর্গত। এর তীব্র নীল রঙের কারণে এটিকে সম্ভবত অ্যামাজনের সবচেয়ে সুন্দর পাখি হিসাবে বিবেচনা করা হয়, যা এর সম্পূর্ণ দেহকে রক্ষা করে। এর চোখ এবং চিবুক একটি তীব্র হলুদ বর্ণের সাথে রেখাযুক্ত যা এর প্লামেজের বিপরীতে । এটি প্রধানত ব্রাজিল, বলিভিয়া এবং প্যারাগুয়েতে বিদ্যমান। Wild Animals | See World Fine Anim or Animals Photos


ম্যাকাও গ্রীষ্মমন্ডলীয় নদী এবং বৃক্ষ-ভারী বনের তীরে বাস করে। এটি আম, বাদাম এবং বেরির মতো ফল খায়। অবনতি এবং এর পালকের জন্য বেআইনি বাণিজ্যের অনুসরণের কারণে, এই পাখিগুলি দুঃখজনকভাবে এখন বিপন্ন বলে মনে করা হয়। তারা বন্য প্রাণী ও ফ্লোরার বিপন্ন প্রজাতির আন্তর্জাতিক বাণিজ্যের কনভেনশন দ্বারা  সুরক্ষিত  ।


2. Chiribiquete Emerald


পান্না চিরিবিকুয়েট ,  ক্লোরোস্টিলবন  অলিভারেসি , হামিংবার্ড পরিবারের একটি চূক। এটি আমাজন নদীর কাছাকাছি এলাকায়, বিশেষ করে দক্ষিণ-পূর্ব কলম্বিয়াতে, যেখানে এটি গাছপালা ঝোপের মধ্যে থাকে সেখানে উপস্থিত রয়েছে। এটির একটি সংক্ষিপ্ত ঠোঁট রয়েছে এবং এর প্লামেজটি উজ্জ্বল অনভিজ্ঞ, যদিও কখনও কখনও বেগুনি বা নীল বলে মনে হতে পারে।

এটা ফুল এবং ছোট বাগ, যেমন wasps খাওয়ায়। এর একটি সত্যিই সোজা এবং দ্রুত ফ্লাইট গতি রয়েছে যা হামিংবার্ড পরিবারের বৈশিষ্ট্য। এটি আমাজন জঙ্গলের সম্ভবত সবচেয়ে সুন্দর পাখির কথাও ভাবা যেতে পারে  ।


3. কক-অফ-দ্য-রক (Cock-of-the-rock)


কক্স-অফ- দ্য  -রক ,  রুপিকোলা পেরুভিয়ানা , আমাজন জঙ্গলের সবচেয়ে ঝুলন্ত এবং আনন্দদায়ক পাখিদের মধ্যে একটি। এটি তার ফ্লুরোসেন্ট প্লামেজের কারণে। একটি পুরুষের পালঙ্ক একটি উজ্জ্বল কমলা টোন আছে এবং, মহিলাদের নিঃশব্দ টোন সঙ্গে অতিরিক্ত অস্বচ্ছ মনে হয়. এর রূপবিদ্যার কারণে, এটি সম্ভবত আমাজনের সবচেয়ে শারীরিক অস্বাভাবিক পাখি বলে মনে করা হয়। নীচের ছবিটি দেখুন এবং নিজের জন্য দেখুন!


4. Castelnau antshrike

Castelnau antshrike

Castelnau's antshrike  বা  Thamnophilus  Cryptoleucus  হল একটি ছোট কালো চূক যা আমাজন নদীর কাছাকাছি লক্ষ্য করা যেতে পারে। এটি প্রধানত ইকুয়েডর এবং পেরুতে বিশেষ করে এমন অঞ্চলে উপস্থিত রয়েছে যেখানে বন কম জন্মানো এবং পাতাযুক্ত। তাদের পালকের রঙের কারণে পুরুষরা মহিলাদের থেকে আলাদা। পুরুষরা তাদের ডানায় সাদা স্ট্রেইনের সাথে কালো রঙের পালঙ্ক দেখায় যেখানে স্ত্রীরা সম্পূর্ণ কালো।

পড়ুন: 


5. স্কারলেট ম্যাকাও (Scarlet Macaw)


স্কারলেট ম্যাকাও ,  আরা  ম্যাকাও , সম্ভবত অ্যামাজনের সবচেয়ে সুন্দর এবং স্টাইলের পাখি হিসাবে নেওয়া হয়। এটি এর দ্বারা চিহ্নিত করা হয়: লাল রঙের বেগুনি প্লামেজ এবং এর ডানার একটি অংশ হ্রাসের মধ্যে নীল, হলুদ এবং অনভিজ্ঞ টোনগুলির একীকরণ।


আপনি এই  ম্যাকাও দেখতে পারেন , সাধারণত দৈত্য দলে, আমাজন নদীর অববাহিকায়। এই চোক, অংশীদার হওয়ার সাথে সাথে, তাদের বাকি জীবনের জন্য তাদের সহযোগীর সাথে থাকে। এটি গ্রহের বৃহত্তম তোতাপাখির মধ্যে রয়েছে এবং এটি 33 ইঞ্চি পর্যন্ত পরিমাপ করা যেতে পারে। পোষা প্রাণী ক্রয়-বিক্রয় ছাড়াও, রেইনফরেস্টের মানব-চালিত ধ্বংসের ফলস্বরূপ, এই সুন্দর চকটি বাসস্থানের ক্ষতির দ্বারা আরও বেশি হুমকির সম্মুখীন  ।


6. ক্রিমসন পোখরাজ (Crimson topaz)

Crimson topaz

ক্রিমসন টোপাজ ,  টোপাজা  পেল্লা, ট্রচিলিডি পরিবারের অন্তর্গত একটি চুক । এটির ঝুলন্ত রং এবং দুটি পালক রয়েছে যা এর লেজ থেকে দশ সেন্টিমিটার দূরে ছড়িয়ে পড়ে। পুরুষরা তাদের বুকের অনুরূপ অঞ্চলে বেগুনি এবং লালচে প্লামেজ দেখায়। তাদের একটি হলুদ রঙের প্লামেজ-ঢাকা গলা আছে। নারীদের একই চেহারা, তবুও, তাদের রংগুলিকে অতিরিক্ত অস্বচ্ছ এবং কর্দমাক্ত চেহারা বলে মনে করা হয়। এই পাখিগুলি সাধারণত কলম্বিয়া, ব্রাজিল, ভেনিজুয়েলা এবং ফ্রেঞ্চ গায়ানায় থাকে। তারা গ্রীষ্মমন্ডলীয় বা উপক্রান্তীয় জমিতে বাস করে।


7. ব্ল্যাক-ব্যান্ডেড Woodcreeper


ব্ল্যাক  -ব্যান্ডেড উডক্রিপার ,  ডেনড্রোকোলাপ্টেস পিকামনাস হল এক ধরণের কাঠঠোকরা যা 25 থেকে 28 সেন্টিমিটারের মধ্যে পরিমাপ করে। এর  পালকটি তার ডানাগুলিতে আবার এবং মাথায় বাদামী বলে মনে হয়, যেখানে এটি একটি হলুদ বেইজ রঙের বুক রয়েছে। এটির একটি সত্যই সোজা চঞ্চু আছে, এটি গাছের গর্তে উপস্থিত থাকতে পারে এমন লুকানো লার্ভা এবং পোকা খাওয়ার অনুমতি দেয়। এই চকটি আমাজন অববাহিকায় এবং প্রতিটি গ্রীষ্মমন্ডলীয় বা উপক্রান্তীয় আর্দ্র বনে আবিষ্কৃত হয়।


আরও দেখুন: 

8. স্পেক্টাকেল আউল (Spectacle Owl)


দর্শনীয় পেঁচা ,  Pulsatrix  perspicillata , নিশাচর বিনোদন পাখিদের Stringidae পরিবারের অন্তর্গত। এই পেঁচাটির একটি অত্যন্ত মনোযোগ আকর্ষণকারী টোনালিটি রয়েছে যা তার চোখকে বৃত্ত করে। চোখের চারপাশে পালকের প্যাটার্নের সমান্তরাল এই হলুদ টোনালিটি এটিকে স্পোর্টিং চশমার মতো দেখায়! এই চোক খাওয়ায়: দৈত্যাকার বাগ, বাদুড়, মাঝারি আকারের পাখি এবং ব্যাঙ। এটি একটি নিশাচর প্রাণী যা সারা দিন ঘন গাছপালাযুক্ত এলাকায় বিশ্রাম নেয়। Wild Animals | See World Fine Anim or Animals Photos


9. প্যারা ওরোপেন্ডোলা (Para Oropendola)


প্যারা অরোপেন্ডোলা ,  Psarocolius  bifasciatus , সত্যিই একটি মনোযোগ আকর্ষণকারী চক। এটি বিশেষ করে এটির বাসা তৈরির সর্বোত্তম উপায়ের কারণে, যা সাধারণত 180 সেন্টিমিটার লম্বা, গাছের ডাল ঝুলানো হতে পারে। প্যারা অরোপেন্ডোলাকে সম্ভবত আমাজনের সবচেয়ে স্বতন্ত্র পাখি হিসাবে বিবেচনা করা হয়।


এটি একটি অনভিজ্ঞ বুক এবং আবার, বাদামী-টোনড ডানা এবং একটি বাদামী-হলুদ লেজ সহ। এটি ব্রাজিল, কলম্বিয়া, পেরু এবং ভেনিজুয়েলার আর্দ্র পরিষ্কার-বৃক্ষ বনের মধ্যে বাস করে।


10. রাজা শকুন (King vulture)


রাজা  শকুন ,  সারকোরামফাস পাপা , সম্ভবত গ্রহের সবচেয়ে অনন্য এবং ঝুলন্ত পাখি হতে পারে, তার রঙের সংখ্যার ফলে। এটি একটি স্ক্যাভেঞ্জার চক। এর শরীর কালো এবং সাদা, যেখানে এর মাথা বেগুনি, হলুদ, কালো এবং সাধারণত এমনকি বেগুনি দাগের জায়গায় ছাদযুক্ত।


এটি জঙ্গলের মধ্যে আবিষ্কৃত প্রতিটি ধরণের মৃতদেহকে খাওয়ায়। এটি এই মৃতদেহগুলিকে তার অসামান্য  কল্পনাপ্রসূত এবং প্রসিদ্ধ এবং গন্ধের মাধ্যমে সনাক্ত করে। এই chook উপস্থিত হতে পারে; প্রায় সমগ্র দক্ষিণ আমেরিকায় সাভানা, তৃণভূমি এবং গ্রীষ্মমন্ডলীয় বন।

( Hide )
  1. পাখি গুলো বেশিই সুন্দর

    ReplyDelete

© All Rights Reserved
Made with Forhad Elahe