লিপস্টিক লাগানোর আগে ও পরে করনীয় সম্পর্কে জেনে নিন

ঠোঁটে লিপস্টিক(Lipstick) দেওয়ারও আছে নানা নিয়ম। জানিয়েছেন রেড বিউটি পার্লারের স্বত্বাধিকারী ও রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন।

লিপস্টিক দেওয়ার আগে

♦ রুক্ষ-শুষ্ক ঠোঁটে লিপস্টিকের সৌন্দর্য অনেকটাই ম্লান হয়ে যায়। দীর্ঘক্ষণ ঠোঁট নরম রাখতে লিপস্টিক(Lipstick) দেওয়ার আগে ঠোঁটে বেশি করে পেট্রোলিয়াম জেলি লাগান। এবার আঙুলের ডগায় চিনি লাগিয়ে ঠোঁটে ম্যাসাজ করুন। চিনি গলে গেলে ঠোঁট(Lip) মুছে তারপর লিপিস্টিক লাগান।

♦ ঠোঁটে লিপস্টিকের সঠিক রং পাওয়া বেশির ভাগ ক্ষেত্রেই একটু কঠিন হয়। বিশেষ করে যাদের ঠোঁটের রং একটু গাঢ়, তাদের ঠোঁটে লিপস্টিকের সঠিক রং পাওয়া যায় না। এ ক্ষেত্রে লিপস্টিক(Lipstick) লাগানোর আগে ঠোঁটে একটু কনসিলার বা ফাউন্ডেশন লাগিয়ে তার ওপর লিপিস্টিক লাগান। সঠিক শেড পাবেন।

♦ গরমের দিনে ঘাম ও গরমে লিপস্টিক(Lipstick) ঠোঁটের চারপাশে ছড়িয়ে যেতে পারে। লিপিস্টিক দেওয়ার আগে ঠোঁটের চারপাশে অল্প পাউডার লাগান। লিপিস্টিক ঠোঁটের বাইরে ছড়াবে না।

♦ ঠোঁটের আকৃতি অনুযায়ী সঠিকভাবে লিপিস্টিক লাগাতে প্রথমে সরু লিপলাইনার দিয়ে ঠোঁট এঁকে নিন। লিপলাইনারের রং লিপস্টিকের রং থেকে এক শেড হালকা হবে। এবার লিপস্টিক(Lipstick) লাগান।

♦ ঠোঁট বেশি শুষ্ক হলে লিপস্টিকের ওপর ময়েশ্চারাইজারসমৃদ্ধ লিপগ্লস ব্যবহার করুন।

♦ লিপিস্টিক যেন দাঁতে লেগে না যায় সে জন্য একটি আঙুল দুই ঠোঁটের মাঝখানে রেখে ঠোঁট(Lip) গোল করুন। বাড়তি লিপিস্টিক আঙুলে লেগে যাবে, দাঁতে লিপিস্টিক লাগার আশঙ্কা থাকবে না।

♦ তৈলাক্ত ঠোঁটে লিপিস্টিক বেশিক্ষণ স্থায়ী হয় না। দেওয়ার কিছুক্ষণ পরই লিপস্টিক(Lipstick) ফিকে হয়ে যায়। লিপিস্টিক স্থায়ী করতে লিপিস্টিক লাগানোর পর একটা টিস্যু পেপার ঠোঁটে চেপে ধরুন। এবার টিস্যুর ওপর দিয়ে ঠোঁটের অংশে পাউডারের প্রলেপ দিন। টিস্যু সরিয়ে আরেক পরত লিপস্টিক(Lipstick) লাগান। ব্যস, নিশ্চিন্তে সারা দিনের জন্য বেরিয়ে পরুন।

লিপস্টিক দেওয়ার পর

♦ ত্বকের জন্য ক্ষতিকর না হলেও দীর্ঘদিন নিয়মিত ব্যবহারে লিপস্টিকের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তাই লিপস্টিক(Lipstick) ব্যবহারে একটু সতর্কতা মেনে চলতে হবে। এ ছাড়া প্রয়োজন ঠোঁটের খানিকটা বাড়তি যত্ন।

♦ লিপিস্টিক লাগানোর পর ঠোঁটে হাত দেবেন না। জিব ঠোঁটে লাগাবেন না। অনেকেরই ঠোঁট(Lip) কামড়ানোর অভ্যাস রয়েছে। সুন্দর ঠোঁটের জন্য এ অভ্যাসও বাদ দিতে হবে।

♦ বাইরে থেকে ফিরে সঠিক নিয়মে লিপিস্টিক তুলে ফেলুন। প্রথমে পুরু করে ভ্যাসলিনের প্রলেপ দিন। কয়েক মিনিট পর প্রথমে টিস্যু দিয়ে ঠোঁট মুছে তারপর ভেজা তোয়ালে দিয়ে ভালোভাবে ঠোঁট(Lip) মুছে নিন। এর পরও ঠোঁটে লিপস্টিকের রং থেকে যেতে পারে, বিশেষ করে ম্যাট লিপিস্টিক হলে। সে ক্ষেত্রে ঠোঁটে অলিভ অয়েল বা নারকেল তেলের সঙ্গে খানিকটা চিনি মিশিয়ে ঠোঁটে ম্যাসাজ করুন। সব শেষে ধুয়ে-মুছে ময়েশ্চারাইজার লিপবাম(Lip balm) লাগান।

♦ ঠোঁটের সুস্বাস্থ্যের জন্য আরো মাথায় রাখুন, দিনে দুইবারের বেশি লিপিস্টিক ব্যবহার না করাই ভালো। এ ছাড়া প্রতিদিন লিপস্টিক(Lipstick) লাগানোও কিন্তু ঠিক নয়।

Muktohasi.com Was Publish all This Topic Related Article. All Beauty Tips,Cosmetics Tips Bd,Beauty Tips For Face,girls makeup,বিউটি টিপস,Cosmetics,Best skin care products,Skin care,fashion tips bangla,rupchorcha beauty tips,skin diseases,baby beauty tips bangla,skin shine cream,best face wash and more Girls beauty tips Bd.

© All Rights Reserved
Made with Forhad Elahe