মুক্তহাসি https://www.muktohasi.com/2021/11/omicron-vs-delta-mutation-make-corona-virus-yet.html

ওমিক্রন vs ডেল্টা কি COVID-19 তৈরি করে! গবেষণা কি বলছে?

👉 See More/আরো পড়ুন


করোনাভাইরাসের নতুন ওমিক্রন বৈকল্পিক, এর অনেক রূপান্তর এবং আপাতদৃষ্টিতে দক্ষিণ আফ্রিকায় দ্রুত ছড়িয়ে পড়েছে, বিজ্ঞানী এবং সরকারী কর্মকর্তাদের উদ্বিগ্ন করছে।

কিন্তু চিকিত্সকরা আমেরিকানদের মনে করিয়ে দিতে চান যে তারা ইতিমধ্যেই একটি দুর্দান্ত করোনভাইরাস বৈকল্পিকের মুখোমুখি হচ্ছে, এবং এটি ডেল্টা।

ডেল্টা গ্রীষ্মের শুরুতে কয়েক সপ্তাহের মধ্যে পুরো মার্কিন যুক্তরাষ্ট্রকে দখল করতে পেরেছিল, এমন একটি দেশের জন্য দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছে যেটি সমান গতিতে ভ্যাকসিন এবং আশা করছে।

COVID-19 Health Care

"জুন মাসের শেষের দিকে, রিপোর্ট করা মামলার সাত দিনের চলমান গড় ছিল প্রায় 12,000। 27 জুলাই, সাত দিনের চলমান গড় 60,000-এর উপরে পৌঁছেছিল। এই কেস রেটটি আমরা ভ্যাকসিনের আগে যে হার দেখেছিলাম তার মতো দেখতে ছিল। ব্যাপকভাবে উপলব্ধ ছিল," ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন তার ওয়েবসাইটে বলেছে। "ডেল্টা বৈকল্পিকটি অত্যন্ত সংক্রামক, পূর্ববর্তী রূপগুলির তুলনায় 2 গুণেরও বেশি সংক্রামক।"

সিডিসি অনুসারে, ডেল্টা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে জেনেটিক্যালি সিকোয়েন্স করা করোনাভাইরাসের 99% এরও বেশি ক্ষেত্রে দায়ী।

ওমিক্রন ডেল্টাকে পরাজিত করবে কিনা তা দেখা বাকি, তবে এটি কঠিন হবে।

"আমাদের এখনও, অবশ্যই, মার্কিন যুক্তরাষ্ট্রে, ডেল্টা ভেরিয়েন্টের একটি গুরুতর উত্থান আছে। আমাদের এটি সম্পর্কে চিন্তা করা উচিত," ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ ডিরেক্টর ড. ফ্রান্সিস কলিন্স সোমবার সিএনএনকে বলেছেন৷

জনস হপকিন্স ইউনিভার্সিটি অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্রে এখন গড়ে 70,094 টি নতুন কোভিড -19 কেস এবং 730 জন মারা যাচ্ছে। এবং JHU বলে যে মার্কিন যুক্তরাষ্ট্রে 75% নিবিড় পরিচর্যা ইউনিট বেড দখল করা হয়েছে, তাদের মধ্যে 15% কোভিড -19 রোগীদের দ্বারা।

ওমিক্রন এবং ডেল্টা তুলনা করা

50টি মিউটেশন দিয়ে অনেক কিছু তৈরি করা হচ্ছে যা ওমিক্রন বৈকল্পিককে চিহ্নিত করে -- এর মধ্যে 32টি স্পাইক প্রোটিনে, যা ক্লাব আকৃতির কাঠামো যা ভাইরাসের পৃষ্ঠকে ঢেকে রাখে এবং মানব কোষের সাথে সংযুক্ত করতে ব্যবহৃত হয় যাতে ভাইরাসটি সংক্রমিত হতে পারে। তাদের

তবে ডেল্টার ভীতিকর মিউটেশনের নিজস্ব নক্ষত্রমণ্ডল রয়েছে এবং তারা এটিকে এখনও পর্যন্ত দেখা ভাইরাসের সবচেয়ে খারাপ সংস্করণে পরিণত করেছে। এটি জনসংখ্যার মধ্যে দিয়ে ঘোরাফেরা করে, আরও উদ্বেগজনক রূপগুলিকে প্রতিস্থাপন করে যার মধ্যে মিউটেশন রয়েছে যা তাদের বিটা বৈকল্পিকের মতো ভ্যাকসিনের প্রভাব এড়াতে দেয়।


Tulane ইউনিভার্সিটির একজন ভাইরোলজিস্ট রবার্ট গ্যারি ডেল্টা এবং ওমিক্রনে দেখা মিউটেশনের মাথা থেকে মাথার তুলনা করেছেন।

গ্যারি সিএনএনকে বলেছেন ওমিক্রনের "একবারে তাদের একটি অংশ" রয়েছে। "কিন্তু আমরা আগে বিবর্তনে এই ধরনের লাফ দেখেছি," তিনি যোগ করেছেন।

"অবশ্যই হটস্পট আছে যেখানে এই ভাইরাসটি এখন রূপান্তরিত হতে পছন্দ করে," তিনি বলেছিলেন। কিন্তু শুধুমাত্র অনেক মিউটেশন থাকার মানে এই নয় যে তারা একটি খারাপ ভাইরাস যুক্ত করবে।

"এই ভাইরাসের জন্য গুরুত্বপূর্ণ জিনিসগুলির জন্য সামগ্রিকভাবে এই সমস্ত পরিবর্তনগুলি কী করতে চলেছে, আমরা এখনও সত্যিই জানি না," গ্যারি বলেছিলেন।

কিন্তু তিনি অনেক গুরুত্বপূর্ণ মিউটেশন দেখতে পান না যা ওমিক্রন সংস্করণকে ডেল্টার চেয়ে বেশি সংক্রামক করে তুলতে পারে।

"যেগুলি ট্রান্সমিসিবিলিটি প্রভাবিত করতে পারে, আমি বলতে চাচ্ছি, আমি এমন অনেক কিছুই দেখছি না যা এটিকে ডেল্টার তুলনায় একটি সত্যিকারের শক্তিশালী সুবিধা দেবে," তিনি বলেছিলেন।

"এটা আসলেই বড় প্রশ্ন। আপনি জানেন, যখন এটি ডেল্টা আছে এমন একটি জনসংখ্যার মধ্যে যায়, তখন এটি কি প্রতিযোগিতার বাইরে যাবে নাকি প্রতিযোগিতার বাইরে যাবে না?"

অন্যান্য জেনেটিক্স বিশেষজ্ঞরাও নোট করেছেন যে ওমিক্রন এমন কিছু পরিবর্তন বহন করে না যা ডেল্টাকে খুব সংক্রামক করতে সাহায্য করেছিল।

বিশ্ববিদ্যালয়ের জিনোম বিজ্ঞানী এবং এপিডেমিওলজিস্ট ট্রেভর বেডফোর্ড বলেন, "ওমিক্রন-এ এমন অনেক নন-স্পাইক মিউটেশনের অভাব রয়েছে যা ডেল্টার ফিটনেস বৃদ্ধিতে অবদান রাখে বলে মনে হয়, এর অন্তর্নিহিত সংক্রমণযোগ্যতা গামার মতো হলে আমি অবাক হব না।" ওয়াশিংটন এবং সিয়াটেলের ফ্রেড হাচিনসন ক্যান্সার সেন্টার, টুইটারে ড. তিনি সেপ্টেম্বরে ব্রড ইনস্টিটিউটের গবেষকদের কাছ থেকে একটি গবেষণার উল্লেখ করেছেন যারা ডেল্টা বৈকল্পিকটিতে কমপক্ষে তিনটি মিউটেশন খুঁজে পেয়েছেন যা তারা বলেছিল যে এটিকে আরও সংক্রমণযোগ্য করতে সাহায্য করেছে।

কিছু কিছু মিউটেশন যা ট্রান্সমিসিবিলিটি বাড়ায় তা এমন রূপেও দেখা যায় যেগুলি মারা গেছে, যেমন কাপা নামক একটি।


কোভিড-১৯ এর বিরুদ্ধে সুরক্ষা

গ্যারি এমন মিউটেশন দেখেন যা ওমিক্রনকে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এড়াতে সাহায্য করতে পারে -- বিশেষ করে আগের সংক্রমণ থেকে।

"এটি সম্ভবত ইমিউন ইভেসিভ। ডেল্টা এবং তার আগে আলফা এবং বিটাও তাই। আমাদের কি একটি নির্দিষ্ট ভ্যাকসিন নিয়ে কাজ করা উচিত? হ্যাঁ," তিনি বলেছিলেন।


টিকাদানের দ্বারা প্ররোচিত প্রতিরোধ ক্ষমতা প্রাকৃতিক সংক্রমণ দ্বারা উত্পাদিত প্রতিক্রিয়ার চেয়ে বিস্তৃত, তাই টিকা দেওয়া ব্যক্তিরা এখনও গুরুতর রোগ থেকে সুরক্ষিত থাকতে পারে, ডাক্তাররা বলেছেন।

"ডেল্টার বিরুদ্ধে আপনার সর্বোত্তম সুরক্ষা হল টিকা নেওয়া, এবং আপনি যদি ইতিমধ্যে টিকা নেওয়া হয়ে থাকেন এবং আপনি Pfizer বা Moderna পাওয়ার ছয় মাস অতিবাহিত হয়ে থাকেন, তাহলে আপনার বুস্টারটি পান, J&J থেকে দুই মাস পরে, আপনার বুস্টার পান," CNN কে বলেছেন।

"এটি ইতিমধ্যে একটি কারণ ছিল, কিন্তু এখন মিশ্রণে Omicron যোগ করুন," তিনি বলেন। "এবং আমরা বিশ্বাস করি যে এই নতুন রূপটি, যা সম্ভবত আমাদের উপকূলে আসবে, এটি এমন কিছু হবে যা ভ্যাকসিন এবং বুস্টার আপনাকে সাহায্য করতে পারে।"

CDC সোমবার বুস্টার সম্পর্কে তার নির্দেশিকা জোরদার করেছে, বলেছে যে সমস্ত প্রাপ্তবয়স্কদের Moderna's বা Pfizer/BioNTech-এর ভ্যাকসিনের প্রথম দুই ডোজ শেষ করার ছয় মাস পর এবং জনসন অ্যান্ড জনসন-এর একক-ডোজ ভ্যাকসিন পাওয়ার দুই মাস পর বুস্টার শট নেওয়া উচিত।

এবং এমন কোনও পরিচিত মিউটেশন নেই যা ভাইরাসকে এড়াতে পারে এমন সতর্কতা যেমন মুখোশ, হাত ধোয়া এবং শারীরিক দূরত্ব। এমনকি যদি একটি মিউটেশন একটি ভাইরাসকে বায়ুবাহিত প্যাথোজেন হিসাবে আরও কার্যকর হতে সাহায্য করে, তবে ভাল বায়ুচলাচল সংক্রমণ প্রতিরোধে সহায়তা করতে পারে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া