ঈদে মুখরোচক লেগ রোস্ট Leg Roast Recipe

0

ঈদুল আজহায় সবার ঘরেই মাংস(Meat) থাকে। এসময় গরু-খাসির নানা পদের খাবার খেতে কমবেশি সবাই পছন্দ করেন। সব ঘরেই হয় রকমারি মাংসের রান্না। খাসির মাংসের মুখরোচক একটি খাবার হচ্ছে লেগ রোস্ট(Leg roast)। মজাদার এই রান্না দিয়ে আপনি অতিথি আপ্যায়নও করতে পারেন। ঈদে পরিবার ও অতিথিদের ঘরেই তৈরি করতে পারেন লেগ রোস্ট(Leg roast)।


আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন লেগ রোস্ট-

যা লাগবে
খাসির রান একটি, টকদই(Sour yogurt) এক কাপ, আদা, রসুন বাটা ২ টেবিল চামচ, জিরা বাটা এক চা চামচ, বাদাম বাটা এক টেবিল চামচ, এলাচ, দারুচিনি(Cinnamon), লং, কালো গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ(Onion) কুচি আধাকাপ, চিলি সস কোয়ার্টার কাপ, গুঁড়ামরিচ ২ চা চামচ, গোলমরিচ বাটা ১ চা চামচ, সয়াসস ২ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, লবণ(Salt) স্বাদমতো ও তেল পরিমাণমতো।

যেভাবে করবেন
প্রথমে খাসির রানটি ভালো করে ধুয়ে নিন। খাসির রান, টকদই, আদা-রসুন(Ginger-garlic) বাটা, জিরা বাটা, গুঁড়া মসলা, সব ধরনের বাটা মসলা, পেঁয়াজ(Onion) কুচি, তেল, লবণ ও পানি দিয়ে ২ থেকে আড়াই ঘণ্টা কম জ্বালে সিদ্ধ করুন। মাঝে মাঝে রোস্টিং ফর্ক-কাটা চামচ দিয়ে কেঁচে দিন। যখন রানের মাংস(Meat) নরম হয়ে আসবে, তখন এটিকে তুলে একটি ডিশে রাখুন।

এবার গ্রেভিতে চিলি সস এবং ঘি(Ghee) দিয়ে জ্বাল দিয়ে ঘন করুন। ঘন গ্রেভি রানের ওপর ঢেলে দিয়ে ওভেনে দিন অথবা ওভেন না থাকলে ঘন গ্রেভিতে রানটি ভালোভাবে জ্বাল দিয়ে কিছুক্ষণ অল্প আঁচে দমে রাখুন। পরিবেশনের সময় পেঁয়াজ(Onion) কুচি দিয়ে গরম গরম পরিবেশন করবেন।

Was Publish all This Topic Related Article. All Receipe Tips,Cooking,Fast Food Receipe,রান্নার আইডিয়া,নিত্য নতুন রেসিপি,রেসিপির বই,ফাস্ট ফুড রেসিপি,Cooking School,Cooking Food,Fast Food,Fast Food Restaurant and More Usa Receipe Guide.

No comments

Post a Comment

© All Rights Reserved
Made with Forhad Elahe