ভিটামিন সি সমৃদ্ধ ভেজিটেবল স্যুপ রেসিপি

প্রতিদিনই আমরা নতুন কিছু না কিছু রান্না শিখছি। পরিবারের জন্যে নতুন এবং মজাদার রেসিপি বানানোর পাশাপাশি এটাও মাথায় রাখতে হচ্ছে, খাবারে পরিবারের সকলের প্রয়োজনীয় পুষ্টি(Nutrition) বরাদ্দ আছে কি না! আজকে আমরা জেনে নিবো এমন একটি রেসিপি যা আপনি ঝটপট বানিয়ে ফেলতে পারেন বাসায় থাকা সবজি এবং সহজলভ্য কিছু উপকরণ ব্যবহার করেই। ভিটামিন সি(Vitamin C) সমৃদ্ধ এই ভেজিটেবল স্যুপটি স্বাদের পাশাপাশি পরিবারের সদস্যদের রোগ প্রতিরোধ ক্ষমতা(Immunity) বৃদ্ধিতে হতে পারে দারুণ সহায়ক। তাই, দেরি না করে চলুন জেনে নেই ভিটামিন সি সমৃদ্ধ ভেজিটেবল স্যুপ বানানোর জন্যে কী কী লাগছে এবং এর প্রস্তুত প্রণালী সম্পর্কে।


ভিটামিন সি সমৃদ্ধ ভেজিটেবল স্যুপ বানানোর নিয়ম

উপকরণ
 সয়াবিন তেল/ অলিভ অয়েল(Olive oil)- ২ টেবিল চামচ
 আদা কুঁচি- ১ টেবিল চামচ
 রসুন কুঁচি- ১ টেবিল চামচ
 কাঁচামরিচ ফালি- ৪/৫ টি
 গাজর(Carrot) কুঁচি– ১ কাপ
 বরবটি কুঁচি- ১ কাপ
 বাঁধাকপি কুচি– ১ কাপ
 পানি- ১ লিটার
 স্বাদমতো লবণ(Salt)
 গোলমরিচ গুঁড়া- ১ চা চামচ
 ধনিয়া পাতা কুঁচি- ১/২ কাপ
 কর্ণফ্লাওয়ার- ৩ টেবিল চামচ
 লেবুর রস(Lemon juice)-৩ টেবিল চামচ

প্রস্তুত প্রণালী
১. ভিটামিন সি(Vitamin C) সমৃদ্ধ ভেজিটেবল স্যুপ বানানোর জন্য প্রথমে চুলায় একটা ফ্রাইপ্যান নিয়ে তাতে ২ টেবিল চামচ সয়াবিন তেল বা অলিভ অয়েল(Olive oil) দিতে হবে। চুলার তাপ কমিয়ে রান্না করলে ভালো হয়, এতে পুষ্টিগুণ অক্ষুণ্ণ থাকে।

২. তেল হালকা গরম হলে তাতে একে একে আদা কুঁচি, রসুন(Garlic) কুঁচি, কাঁচামরিচ ফালি দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে নিতে হবে।

৩. এই পর্যায় যখন তেল থেকে একটা সুন্দর ঘ্রাণ আসবে তখন কুঁচি করে রাখা সবজিগুলো (গাজর কুঁচি, বরবটি কুঁচি, বাঁধাকপি কুচি) একে একে ফ্রাইপ্যানে দিতে হবে। অন্য যেকোনো সবজি(Vegetable) ব্যবহার করা যেতে পারে।

৪. এখন সবজিগুলো ক্রমাগত নাড়তে হবে এবং হালকা সিদ্ধ করে নিতে হবে। প্রায় ৪/৫ মিনিট ধরে ভাজুন।

৫. এবার ফ্রাইপ্যানে ১ লিটার পরিমাণ পানি ঢেলে দিয়ে আবারও অনবরত নাড়তে হবে।

৬. পানি হালকা ফুটে উঠলে তাতে পরিমাণমতো গোলমরিচ গুঁড়া(Pepper powder) দিয়ে নিবো।

৭. এখন একটি কাপে কর্ণফ্লাওয়ার নিয়ে নরমাল পানিতে গুলিয়ে নিতে হবে। পানির সাথে কর্ণফ্লাওয়ার ভালো করে মিশে গেলে তা ফ্রাইপ্যানে ঢেলে দিন ও নাড়তে থাকুন। আপনার পছন্দ অনুযায়ী সুপ্যের ঘনত্ব রাখতে পারেন। একটু ঘন করে খেতে চাইলে কর্ণফ্লাওয়ারের পরিমাণ বাড়িয়ে দিতে হবে।

৮. পানি ফুটে উঠলে সবশেষে ধনিয়া পাতা কুঁচি এবং লেবুর রস(Lemon juice) মিশিয়ে নিয়ে চুলা থেকে নামিয়ে নিন।

ব্যস! খুব সহজেই তৈরি হয়ে গেলো মজাদার এবং পুষ্টিকর ভিটামিন সি(Vitamin C) সমৃদ্ধ ভেজিটেবল স্যুপ। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বিভিন্ন ধরণের ভাইরাল ইনফেকশন থেকে শরীরকে রক্ষা করতে আমাদের প্রত্যেকের প্রতিদিন নুন্যতম দুইবার ৫০০ মি. গ্রাম পরিমাপে ভিটামিন সি(Vitamin C) যুক্ত খাদ্য গ্রহণ করা উচিৎ। এই রেসিপিতে যেই উপাদানগুলো ব্যবহার করা হয়েছে, সেগুলো প্রায় প্রতিটি ভিটামিন সি যুক্ত। আমাদের সবার বাসাতেই নানা ধরনের শাক-সবজি কম বেশি থাকে। চাইলে আপনি আপনার পছন্দ অনুযায়ী অন্যান্য শাক-সবজিও ব্যবহার করে বানিয়ে ফেলতে পারেন এই মজাদার এবং পুষ্টিকর স্যুপটি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url