তরকারিতে লবণ বেশি হলে কমানোর বেশ কয়েকটি নিয়ম

0

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো তরকারিতে লবণ বেশি হলে কমানোর বেশ কয়েকটি নিয়ম। দৈনন্দিন নানা সমস্যার কথা মাথায় রেখে আমরা আপনাদের সাথে শেয়ার করছি নানা রকম টিপস । একজন তার পোস্টে জানতে চেয়েছেন তরকারিতে লবন (salt) কমানোর উপায়। তাই সেই পোস্টের উত্তর দেবো আজ। জানাবো কিভাবে তরকারির লবন (salt)কমাবেন। আসুন তাহলে দেরি না করে জেনে নেই।


তরকারি বা ডালে লবন বেশি হলে – তরকারি বা ডালে লবন(salt) বেশি হয়ে গেলে, কয়েকটি আলু সেদ্ধ করে দিয়ে দিতে পারেন। তাতে করে আলু বাড়তি লবন শোষন করে নেবে।

ভুনায় লবন বেশি হলে করনীয় – ভুনা বা দোপেয়াজায় লবন(salt) বেশি হলে চিনি ও টকদই(Sour yogurt) ব্যবহার করে লবন কমানো যেতে পারে। প্রথমে টকদই ও চিনি একসাথে মিশিয়ে তরকারিতে দিয়ে কিছু সময় চুলায় রেখে দিন। দেখবেন লবন কমে এসেছে।

মাছের তরকারিতে লবন বেশি হলে – মাছের তরকারিতে লবন (salt)বেশি হলে দিয়ে দিন টমেটো। তাছাড়া বাড়িতে ডালের বড়ি থাকলে তাও ভেজে দিয়ে দিন, দেখবেন লবন কমে গিয়েছে।

রোস্ট বা রেজালায় লবন বেশি হলে – রোস্টে লবন (salt) বেশি হয়ে গেলে মালাই দিয়ে দমে রেখে দিন , দেখবেন লবনের মাত্রা কমে এসেছে।

এছাড়া ময়দা, দুধ(Milk) ও পেঁয়াজও লবণ শোষণে কার্যকরী। ময়দা পানি দিয়ে মেখে ছোট ছোট বলের আকৃতি করে তরকারি বা ডালে দিয়ে দিলে লবণ কমে যাবে। পেঁয়াজের বেরেস্তা করে তরকারিতে দিলেও লবণ কমে যাবে। এছাড়া তরকারিতে দুধ দিলে লবণ তো কমবেই, পাশাপাশি খাবারে ভিন্ন স্বাদও যোগ করবে। কাবাবে লবণ বেশি হলে লেবুর রস(Lemon juice) ও চিনি দিতে পারেন লবন(salt) কমে যাবে।

Was Publish all This Topic Related Article. All Receipe Tips,Cooking,Fast Food Receipe,রান্নার আইডিয়া,নিত্য নতুন রেসিপি,রেসিপির বই,ফাস্ট ফুড রেসিপি,Cooking School,Cooking Food,Fast Food,Fast Food Restaurant and More Usa Receipe Guide.

No comments

Post a Comment

© All Rights Reserved
Made with Forhad Elahe