রমজানে ঘরেই রান্না করুন সুস্বাদু হালিম

পবিত্র রমজান মাস চলছে। তবে করোনা ভাইরাসের কারণে গেল বছরের মতো এবারও রমজানের আমেজ কিছুটা ভিন্ন। বিকেল হলেই দোকানে দোকানে ইফতারির পসরা ততটা চোখে পড়ছে না। বাহারি স্বাদের ইফতারি(Iftar) কিনতে ক্রেতাদের ভিড়ও তুলনামূলক কম। করোনা সংক্রমণ এড়াতে অনেকে বাসাতেই তৈরি করছেন ইফতার(Iftar)।


রোজায় ইফতারের স্পেশাল রেসিপি হালিম(Halim)। ইফতার পর্বে হালিম না থাকলে যেন চলেই না। অনেক সময়ই মজাদার ও স্বাস্থ্যকর এই খাবারটি দোকান থেকে কিনে আনতে হয়। এ বছর স্বাস্থ্যঝুঁকি এড়াতে অনেকেই দোকানে যাচ্ছেন না। তাই বলে কি হালিম খাওয়া হবে না! আপনি চাইলে এই রমজানে বাসায় তৈরি করতে পারেন মজাদার হালিম(Halim)।

জেনে নিন কিভাবে তৈরি করবেন ইফতারের এই বিশেষ আইটেমটি:

উপকরণ: মসুর ডাল আধা কাপ, মুগ ডাল আধা কাপ, বুটের ডাল আধা কাপ, খেসারি ডাল আধা কাপ, মাসকালাই আধা কাপ, অবহর ডাল আধা কাপ, পেঁয়াজ(Onion) কুচি ২ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চাম, দারচিনি, এলাচ, তেজপাতা পছন্দমতো, পোলাওয়ের চাল আধা কাপ, গমের গুঁড়ো আধা কাপ, মরিচ ও হলুদের গুঁড়ো ১ চা চামচ করে, আদা(Ginger) কুচি ২ টেবিল চামচ, ধনে পাতা ও কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, তেল ১ কাপ, লেবুর রস(Lemon juice), বিট লবণ, কাঁচা লবণ পরিমাণ মতো, খাসির মাংস ১ কেজি।

এসব উপকরণ নেয়ার পর পাত্রে তেল গরম করে প্রথমে পেঁয়াজ(Onion) বেরেস্তা করে অর্ধেক তুলে রাখুন। এবার গরম তেলে খাসির মাংস আদা-রসুন-দারচিনি-এলাচ-হলুদ-মরিচ ও অন্যান্য মসলা দিয়ে ভালে করে ভুনা করুন। সব ডাল একসঙ্গে সেদ্ধ করে রান্না করা মাংসের মধ্যে দিয়ে আবার কিছুক্ষণ রান্না করুন। এবার পোলাওয়ের চাল ও গমের গুঁড়ো দিয়ে আরও কিছুক্ষণ চুলোয় রেখে দিন।

রান্না হয়ে গেলো। নামিয়ে ফেলার পর সময় আদা কুচি, লেবুর রস(Lemon juice), পেঁয়াজ বেরেস্তা উপরে ছিটিয়ে দিন। এবার মনের মতো করে পরিবেশন করুন মজার হালিম।

Was Publish all This Topic Related Article. All Receipe Tips,Cooking,Fast Food Receipe,রান্নার আইডিয়া,নিত্য নতুন রেসিপি,রেসিপির বই,ফাস্ট ফুড রেসিপি,Cooking School,Cooking Food,Fast Food,Fast Food Restaurant and More Usa Receipe Guide.

© All Rights Reserved
Made with Forhad Elahe