মুক্তহাসি https://www.muktohasi.com/2021/09/rich-poka-soranor-.html

চালে পোকা ধরার সমস্যা দূর করার দারুণ কৌশল

👉 See More/আরো পড়ুন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো চালে পোকা ধরার সমস্যা(Problem) দূর করার দারুণ কৌশল সম্পর্কে। সারা মাসের বাজার অনেকেই একসঙ্গে করে থাকেন। সেখানে চালও থাকে। অনেকেই আবার বেশি পরিমাণে চাল(Rice) কিনে সংরক্ষণও করেন।


mexican food,steak,french fries,bagel,fried chicken,chicken nuggets,takeout,chicken,hot cakes,kebab near me,chinese restaurant,sandwiches near me,

সেক্ষেত্রে একটা সমস্যার সম্মুখীন অনেককেই হতে হয়। আর তা হচ্ছে চালে পোকা ধরা। অনেকেই এই সমস্যা নিয়ে চিন্তিত হয়ে পড়েন। তবে উপায় জানা থাকলে এসব সমস্যার সমাধান করা খুব সহজ। চলুন আজ জেনে নেয়া যাক চালের পোকা(rice bugs) দূর করার দারুণ সব কৌশল-

> চালের পরিমাণ যদি বেশি হয়ে থাকে তাহলে চাল(Rice) প্লাস্টিকের ব্যাগে ভরে রাখুন।

> চাল সংরক্ষণ করার ক্ষেত্রে সব সময় এয়ার টাইট ফুড কন্টেইনার(Container) ব্যবহার করুন। এয়ার টাইট কন্টেইনারে চাল রাখলে চালে পোকা যেমন ধরবে না তেমন চাল স্যাতস্যাতেও হবে না।

> চালে পোকা ধরে গেলে সেই পাত্রে কিছু নিমপাতা(Neem leav) রেখে দিন। নিমপাতা না পেলে তেজপাতা ও দিতে পারেন। দেখবেন চালের পোকা চলে গেছে। তাছাড়া চালে পোকা ধরা থেকে মুক্তি পেতে চাইলে আগে থেকেও এই পদ্ধতি অবলম্বন করতে পারেন। এতে পোকা ধরার কোনো সুযোগই থাকবে না।

> চাল(Rice) সব সময় ঠাণ্ডা যায়গায় রাখুন, স্যাঁতস্যাঁতে পরিবেশে চালের পাত্র রাখবেন না। চাল ফুরিয়ে গেলে চালের পাত্র পরিষ্কার করে তার পর শুকিয়ে আবার চাল রাখুন।

> চালের পাত্র রাখার আগে ঐ যায়গার আশেপাশে কীটনাশক স্প্রে(Pesticide spray) করতে পারেন।

> চালে যদি পোকা লেগে যায়, তবে কৌটো ভর্তি করে চাল(Rice) ফ্রিজে রেখে দিন। ফ্রিজে ৪ থেকে ৫ দিন রাখার পর দেখবেন চালের সব পোকা মরে গেছে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া